বর্ষাকালে পেটখারাপ থেকে খাবারে বিষক্রিয়ার মতো সমস্যা আটকান, এই খাবারগুলো ভুলেও খাবেন না

এমন কিছু খাবার আছে যেগুলো বর্ষাকালে খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। আপনার স্বাস্থ্যের যত্নে, এখানে আমরা আপনাকে এমন খাবার সম্পর্কে বলতে যাচ্ছি, যা আপনার বর্ষাকালে খাওয়া উচিত নয়।

Parna Sengupta | Published : Jun 20, 2023 12:16 PM IST

বর্ষা ঋতু প্রচণ্ড তাপ থেকে মুক্তি দেয়। তবে এই ঋতু যতটা আনন্দদায়ক মনে হয়, রোগের ঝুঁকিও থাকে এই সময়ে। এই ঋতুতে সুস্থ থাকতে এবং রোগ এড়াতে আমাদের খাদ্য ও পানীয়ের প্রতি মনোযোগ দেওয়া সবচেয়ে জরুরি। বর্ষাকালে হজমের সমস্যা এবং খাদ্যে বিষক্রিয়ার মতো স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি থাকে।

বর্ষাকাল মানেই একগাদা রোগের প্রাদুর্ভাব সঙ্গে নিয়ে আসা। বর্ষাকালে অধিকাংশ রোগই হল দুষিত জল পান থেকে। তাই প্রথমেই সাবধান হয়ে যাওয়াই শ্রেয়। এই সময় জীবণুর বাড়বাড়ন্ত দেখা যায়। তাই সব দিক থেকেই সাবধানে থাকা জরুরি। এমন কিছু খাবার আছে যেগুলো বর্ষাকালে খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। আপনার স্বাস্থ্যের যত্নে, এখানে আমরা আপনাকে এমন খাবার সম্পর্কে বলতে যাচ্ছি, যা আপনার বর্ষাকালে খাওয়া উচিত নয়।

শাকসবজি ধুয়ে খান

পালং শাক, লেটুস এবং বাঁধাকপির মতো শাক সবজিকে খুবই স্বাস্থ্যকর বলে মনে করা হয়। তবে বর্ষাকালে আর্দ্রতা ও জল জমে এসব সবজি দূষিত হয়। শাক সবজি ব্যাকটেরিয়া এবং পরজীবী প্রবণ, যা থেকে হজমের সমস্যা হতে পারে। আপনি যদি শাক খেতে যাচ্ছেন তাহলে ভালো করে ধুয়ে রান্না করুন। নয়তো স্বাস্থ্য সমস্যায় পড়তে হতে পারে।

রাস্তার খাবার থেকে দূরে

রাস্তার খাবার খেতে সুস্বাদু হতে পারে। বর্ষাকালে এটি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। রাস্তার খাবারগুলি সম্পূর্ণ স্বাস্থ্যকর নয়, যার কারণে তারা দ্রুত দূষিত হতে পারে। সমস্ত রাস্তার খাবার যেমন চাট, পকোড়া এবং সমোসা আমাদের হজমের জন্য ভাল নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, তেলে গভীরভাবে ভাজলে শরীরে ফোলাভাব হতে পারে। বর্ষাকালে সেই সমস্যা আরও বাড়তে পারে।

সামুদ্রিক খাবার এড়িয়ে চলুন

সামুদ্রিক খাবার প্রেমীদের বর্ষায় সতর্ক থাকতে হবে। এই মৌসুমে মাছ এবং শেলফিশ দ্রুত দূষিত হতে পারে। এ ছাড়া জল দূষণ সামুদ্রিক খাবারের গুণমানকেও প্রভাবিত করে, যার কারণে খাদ্যে বিষক্রিয়ার আশঙ্কা থাকে। এই ধরণের খাবার খেলে পেট ফাঁপা থেকে পেটের নানা গোলমাল বাঁধা অবশ্যম্ভাবী।

দুগ্ধজাত পণ্য খাবেন না

আর্দ্রতা এবং সঠিক হিমায়নের কারণে বর্ষাকালে দুগ্ধজাত খাবার খাওয়াও নিরাপদ নয়। পাস্তুরিত দুগ্ধজাত পণ্য যেমন কাঁচা দুধ, দই বা পনিরে অনেক ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকে। এই ক্ষতিকারক ব্যাকটেরিয়া থেকে ফুড পয়জনের মতো কঠিন স্বাস্থ্য সমস্যায় পড়তে হতে পারে।

Share this article
click me!