International Yoga Day 2023: এই দুটি যোগাসন জরায়ুকে সুস্থ রাখে, ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়

আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল বাসুধৈব কুটুম্বকম। যার অর্থ সমগ্র পৃথিবী একটি পরিবারের মত। এই থিম থেকেই আপনি যেমন জানতে পারছেন, এর মাধ্যমে এটা জানানোর চেষ্টা করা হচ্ছে যে এই পৃথিবীর সব মানুষ আমাদের পরিবারের মতো। 

 

deblina dey | Published : Jun 21, 2023 7:32 AM IST

আজ সারা বিশ্ব যোগ দিবস উদযাপন করছে। এই বিশেষ দিনটি প্রতি বছর ২১স জুন পালিত হয়। যোগব্যায়ামের উপকারিতা অনেক।আজকাল স্কুল থেকে কলেজ-অফিস পর্যন্ত মানুষকে ইয়োগা শেখানোর পাশাপাশি সচেতন করা হচ্ছে। যোগব্যায়াম শুধুমাত্র আপনার শারীরিক স্বাস্থ্যই নিরাময় করে না, এটি আপনার মনকে শান্ত করে শান্তিও দেয়। প্রতি বছর এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল বাসুধৈব কুটুম্বকম। যার অর্থ সমগ্র পৃথিবী একটি পরিবারের মত। এই থিম থেকেই আপনি যেমন জানতে পারছেন, এর মাধ্যমে এটা জানানোর চেষ্টা করা হচ্ছে যে এই পৃথিবীর সব মানুষ আমাদের পরিবারের মতো এবং সবার স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ।

যোগব্যায়ামের সাহায্যে অনেক রোগের চিকিৎসা সম্ভব হয়েছে। যোগব্যায়াম বিশেষ করে মহিলাদের জন্য প্রয়োজনীয় করা উচিত। কারণ একটা সময় পর নারীদের জরায়ু, ওভারটাইটেন, স্তন ক্যান্সারের সঙ্গে লড়াই করতে হয়। অনেক মহিলা আছেন যারা সঠিক সময়ে গর্ভধারণ করতে পারেন না। এমন পরিস্থিতিতে, যোগব্যায়াম রয়েছে যা আপনাকে এই সমস্যাগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে।

এই বিশেষ যোগ দিবস উপলক্ষ্যে আমরা জানাব কীভাবে মহিলারা যোগের মাধ্যমে তাদের জরায়ু এবং ডিম্বাশয় সুস্থ রাখতে পারেন। আজ, এই বিশেষ উপলক্ষ্যে, আমরা আপনাকে এর সঙ্গে সম্পর্কিত দুটি যোগাসনের কথা বলতে যাচ্ছি।

প্রজাপতি ভঙ্গি

জরায়ু বা ডিম্বাশয় সুস্থ রাখতে মহিলাদের অবশ্যই প্রতিদিন প্রজাপতির ভঙ্গি করতে হবে। প্রতিদিন এমনটা করলে পায়ে যেমন শক্তি আসবে তেমনি জরায়ুও সুস্থ থাকবে। প্রথমে সূর্যের দিকে মুখ করে বসুন। এর পরে, পা খুব সোজা রাখুন এবং তারপর পায়ের হাঁটু বাঁকুন এবং একটির সঙ্গে একের সঙ্গে সংযুক্ত করুন। এবার হাত ভাঁজ করে পায়ের তলায় ধরুন। এর পরে, চোখ দুটি বন্ধ করুন। দুটি পা প্রজাপতির মতো নাড়াচাড়া করুন। এই আসনটি ৫ মিনিট করুন। যাদের হাঁটুর সমস্যা রয়েছে তারাও খুব গেট থেকে স্বস্তি পাবেন।

সেতুবন্ধাসন

নাম অনুসারে সেতুবন্ধাসনের অর্থ পুরো শরীরকে সেতুর মতো করা। এই আসনটি করলে পেট, পিঠ, পা, হাতের পেশী যেমন মজবুত হয়, তেমনি জরায়ুও সুস্থ থাকে। এই আসনটি করলে, যেসব মহিলারা গর্ভধারণ করতে পারেন না তারা অনেক সাহায্য পাবেন।

এটি করার জন্য, সর্বাধিক যোগব্যায়াম মাদুর ছড়িয়ে দিন। এবং একটি গভীর শ্বাস নিন। এরপর উভয় হাত পায়ের হাঁটু থেকে সরিয়ে তলে মাটিতে রাখুন। তারপর দুই হাতের তালু ভাঁজ করার সময় নিতম্বকে কাঁধ পর্যন্ত তোলার চেষ্টা করুন। তারপর শ্বাস ধরে রাখুন এবং এই ভঙ্গিতে থাকুন। এবার আপনার পা সোজা করুন। এটি আপনাকে ৫ বার করতে হবে।

Share this article
click me!