গুরুত্বপূর্ণ তিন রোগ উপশম করতে খেজুর খান, রইল খেজুর সম্পর্কে অজানা তথ্য

খেজুরে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার, জিঙ্ক, ভিটামিন-সহ নানান উপাদান রয়েছেন। তবে, শরীরে পুষ্টির জোগান দেওয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ তিন সমস্যা সমাধান করে খেজুর। জেনে নিন কী কী। রইল খেজুর সম্পর্কে অজানা তথ্য।

Web Desk - ANB | Published : Dec 21, 2022 1:26 AM IST

বর্তমানে নানান শারীরিক জটিলতায় ভুক্তভোগী সকলে। ডায়াবেটিস, প্রেসার থেকে শুরু করে হার্টের রোগী এখন ঘরে ঘরে। এই সকল রোগ অজান্তে বাসা বাঁধছে শরীরে। এর সঙ্গে এর সঙ্গে অনেকেই ভুগছেন নানান কঠিন রোগে। এই সময় সুস্থ থাকতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। কেউ ডাক্তারি পরামর্শ মেনে ওষুধ খান, কেউ স্বাস্থ্যকর খাবার খান, তো কেউ ভরসা করেন উপকারী ফলের ওপর। এই কারণে অনেকেই নিত্যদিনের খাদ্যতালিকায়ে যোগ করে থাকেন খেজুর। খেজুর একাধিক পুষ্টিগুণে পূর্ণ। এতে থাকা ফাইবার হজমের সমস্যা দূর করে। এটি আমাদের শরীরে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। এটি দৈনন্দিন শক্তি জোগায়। তেমনই খেজুরে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার, জিঙ্ক, ভিটামিন-সহ নানান উপাদান রয়েছেন। তবে, শরীরে পুষ্টির জোগান দেওয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ তিন সমস্যা সমাধান করে খেজুর। জেনে নিন কী কী। রইল খেজুর সম্পর্কে অজানা তথ্য।

যৌন সমস্যা দূর করতে খেজুর খেতে পারেন। খেজুরের বীজ আলাদা করে নিন। তারপর তা দুধে ফেলে সেই দুধ ভালো করে ফোটান। এঠি পানে শুক্রানুর সংখ্যা বাড়বে। এটি খেলে যৌন সমস্যা দূর হবে। ছেলেরা নিয়মিত ৪টে করে খেজুর খেতে পারেন। এতে মিলবে উপকার।

বদহজমের সমস্যা নতুন কথা নয়। প্রায়শই অনেকে ভুগছেন এই সমস্যা। বদহজম, পেট ব্যথা, গ্যাস থেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রায়শই দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে চাইলে খেজুরের ওপর ভরসা করতে পারেন। ২ থেকে ৩টি খেজুর প্রতিদিন খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাড়তি মেদ যেমন সকলের চিন্তার কারণ তেমনই ওজন কম থাকতে তা নিয়ে অনেকে চিন্তায় ভোগেন। যাদের ওজন প্রয়োজনের থেকে কম তথ্য রইল তাদের জন্য। এবার খাদ্যতালিকায় যোগ করুন খেজুর। রোজ ৪টে করে খেজুর খেতে পারেন। এতে ওজন বাড়বে। তেমনই অন্ত্রের সমস্যায় যারা ভুগছেন তাদের শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে চাইলে খেজুর খান নিয়ম করে। এই ফলে থাকা একাধিক উপাদান শরীর রাখে সুস্থ। তেমনই মনের ওপর শুভ প্রভাব ফেলে। তাই শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে নিয়ম করে খেজুর খেতে পারেন। এতে দূর হবে নানান রোগের ঝোঁক।

 

আরও পড়ুন-

দেশে হামের সংক্রমণ পরিস্থিতি খুবই উদ্বেগজনক, কোন রাজ্য কত হাজার অসুস্থ রইল তালিকা

প্রোটিন শরীরের জন্য প্রয়োজনীয়, ঘাটতি হলে এই লক্ষণগুলি দেখা দেয়

এই বছর গুগলে সবচেয়ে বেশি সার্চ করা রোগ এবং তাদের চিকিৎসা, দেখে নিন সেই রোগের তালিকা

Share this article
click me!