মনোপজের পরে অবশ্যই করতে হবে শরীরচর্চা, জানুন কী কী উপকারীতা পাবেন

মেনোপজের পরে ব্যায়াম করা মহিলাদের স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারীরা এই জীবনের পর্যায় অতিক্রম করে, হরমোনের পরিবর্তন, যেমন ইস্ট্রোজেনের হ্রাস, বিভিন্ন শারীরিক এবং বিপাকীয় পরিবর্তনের দিকে নিয়ে যেতে পারে।

Web Desk - ANB | Published : Sep 8, 2023 7:40 AM IST

মেনোপজের পরে ব্যায়াম করা মহিলাদের স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারীরা এই জীবনের পর্যায় অতিক্রম করে, হরমোনের পরিবর্তন, যেমন ইস্ট্রোজেনের হ্রাস, বিভিন্ন শারীরিক এবং বিপাকীয় পরিবর্তনের দিকে নিয়ে যেতে পারে। এই পরিবর্তনগুলিকে কার্যকরভাবে মোকাবেলায় নিয়মিত শারীরিক কার্যকলাপ একটি মূল উপাদান হয়ে ওঠে। পোস্টমেনোপজাল মহিলাদের নির্দিষ্ট চাহিদা মেটাতে ব্যায়ামের রুটিন তৈরি করা অস্টিওপরোসিস, হৃদরোগ এবং ওজন বৃদ্ধির মতো অবস্থার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। এই নির্দেশিকায়, আমরা মেনোপজের পরে মহিলাদের জন্য ব্যায়ামের গুরুত্ব অন্বেষণ করব এবং সবচেয়ে উপকারী ক্রিয়াকলাপের ধরন এবং তীব্রতা সম্পর্কে সুপারিশ প্রদান করব।

মেনোপজের সময় নির্দিষ্ট ব্যায়াম:

মেনোপজের সময় এবং পরে একটি সক্রিয় জীবনধারা বজায় রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফিটনেসের বিভিন্ন দিক মোকাবেলা করার জন্য ব্যায়ামের একটি মিশ্রণ অন্তর্ভুক্ত করুন:

- কার্ডিওভাসকুলার ব্যায়াম: হার্টের স্বাস্থ্য বাড়াতে, ওজন নিয়ন্ত্রণ করতে এবং আপনার মেজাজ উন্নত করতে হাঁটা, জগিং, সাঁতার এবং সাইকেল চালানোর মতো কার্যকলাপে জড়িত হন।

- স্ট্রেংথ ট্রেনিং: শরীরের ওজন, রেজিস্ট্যান্স ব্যান্ড, বা ব্যায়ামের জন্য ওজন ব্যবহার করুন যা পেশী ভর সংরক্ষণ করে, হাড়ের ঘনত্ব উন্নত করে এবং বিপাক বাড়ায়।

- নমনীয়তা এবং ভারসাম্য: নমনীয়তা, ভারসাম্য এবং মূল শক্তি বাড়াতে যোগব্যায়াম, তাই চি এবং পাইলেটসকে আলিঙ্গন করুন, পতনের ঝুঁকি হ্রাস করুন।

পেটের এলাকার উদ্বেগগুলি মোকাবেলা করা:

মেনোপজের সময় মহিলারা প্রায়শই তাদের পেটের অঞ্চলে পরিবর্তন অনুভব করেন। সমস্যা সমাধানের জন্য এই ব্যায়ামগুলিতে ফোকাস করুন:

- কোর স্ট্রেংথেনিং: পেটের পেশী টোন করতে, ভঙ্গি উন্নত করতে এবং প্রসারিত পেটকে ছোট করতে তক্তা, ব্রিজ এবং পেলভিক ফ্লোর ব্যায়াম করুন।

- হোলিস্টিক অ্যাপ্রোচ: চিহ্নিত করুন যে নির্দিষ্ট এলাকায় লক্ষ্যযুক্ত চর্বি হ্রাস চ্যালেঞ্জিং; একটি সুষম পদ্ধতির মাধ্যমে সামগ্রিক চর্বি হ্রাস আরও কার্যকর।

সতর্কতার সাথে ব্যবহার করার অনুশীলন:

ব্যায়াম উপকারী হলেও, এই সতর্কতাগুলি বিবেচনা করুন:

- হাই-ইমপ্যাক্ট ওয়ার্কআউট: হাই-ইম্যাক্ট অ্যারোবিক্স বা তীব্র জাম্পিং জয়েন্টগুলিতে স্ট্রেন করতে পারে, যা মেনোপজের সময় হাড়ের ঘনত্বের সম্ভাব্য হ্রাসের কারণে আরও বেশি উদ্বেগজনক হতে পারে।

- তীব্রতার ভারসাম্য: অত্যধিক তীব্রতা এড়িয়ে চলুন যা শরীরকে চাপ দিতে পারে এবং সম্ভাব্য হরমোনের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে।

প্রপস এবং এইডস ব্যবহার করা:

কিছু প্রপস আপনার ব্যায়ামের অভিজ্ঞতা বাড়াতে পারে:

- রেজিস্ট্যান্স ব্যান্ড: জয়েন্টগুলোতে স্ট্রেন না করে মৃদু কিন্তু কার্যকর শক্তি প্রশিক্ষণের জন্য এগুলি নিয়োগ করুন।

- যোগ ব্লক: সঠিক প্রান্তিককরণ বজায় রাখতে এবং যোগব্যায়ামকে আরও অ্যাক্সেসযোগ্য করতে এগুলি ব্যবহার করুন।

- স্থিতিশীলতা বল: অনুশীলনের সময় মূল ব্যস্ততা এবং ভারসাম্য বাড়ান।

- ফোম রোলার: পেশী টান মুক্তিতে সাহায্য করে, নমনীয়তা প্রচার করে।

এই পয়েন্টারগুলি অনুসরণ করে একটি সফল ফিটনেস যাত্রা নিশ্চিত করুন:

- পেশাগত পরামর্শ: একটি নতুন ব্যায়াম রুটিন শুরু করার আগে ফিজিওথেরাপিস্ট, স্বাস্থ্যসেবা পেশাদার বা প্রত্যয়িত প্রশিক্ষকদের কাছ থেকে নির্দেশনা নিন, বিশেষত অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থার সাথে।

- শারীরিক সচেতনতা: আপনার শরীরের সংকেতগুলিতে মনোযোগ দিন। আপনি যদি অস্বস্তি বা ব্যথা অনুভব করেন তবে আপনার রুটিন সামঞ্জস্য করুন।

- হাইড্রেশন: পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড থাকুন, বিশেষ করে মেনোপজের সময় হরমোনের পরিবর্তন বিবেচনা করে।

- পুষ্টি: সামগ্রিক স্বাস্থ্য এবং ওজন ব্যবস্থাপনাকে সমর্থন করার জন্য একটি সুষম খাদ্যের সাথে ব্যায়ামকে একত্রিত করুন।

- বিশ্রাম এবং পুনরুদ্ধার: অতিরিক্ত পরিশ্রম রোধ করতে এবং পেশী পুনরুদ্ধারের সুবিধার্থে ওয়ার্কআউটগুলির মধ্যে পুনরুদ্ধারের জন্য পর্যাপ্ত সময় দিন।

মনে রাখবেন যে সর্বোত্তম ব্যায়ামের রুটিন ব্যক্তি থেকে ব্যক্তিতে তাদের স্বতন্ত্র স্বাস্থ্য, ফিটনেস স্তর এবং লক্ষ্যগুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। পেশাদারদের সাথে কাজ করা যারা আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে একটি প্রোগ্রাম তৈরি করতে পারে সর্বদা একটি ভাল ধারণা।

Share this article
click me!