রাত জেগে মোবাইল দেখলে হতে পারে ডায়াবেটিস? মারাত্মক তথ্য ফাঁস করলেন বিজ্ঞানীরা

আজকাল বেশিরভাগ মানুষ গভীর রাত পর্যন্ত তাদের ফোন ব্যবহার করে থাকে। এমন পরিস্থিতিতে জেগে থাকার ফলে মানুষের ঘুম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং এতে মানসিক চাপ, বিরক্তির পাশাপাশি ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

Parna Sengupta | Published : Jul 1, 2024 12:06 PM IST

নিম্নমানের খাদ্যাভ্যাস, মানসিক চাপ, অবনতিশীল জীবনযাত্রা, জেনেটিক কারণ এবং ঘুমের অভাবের কারণে ডায়াবেটিস বর্তমান সময়ের একটি মারাত্মক রোগে পরিণত হয়েছে। এ কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের ওষুধের পাশাপাশি জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের উন্নতির পাশাপাশি পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন। সাধারণত শরীর ও মন সুস্থ রাখতে প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুম প্রয়োজন।

কিন্তু, আজকাল বেশিরভাগ মানুষ গভীর রাত পর্যন্ত তাদের ফোন ব্যবহার করে থাকে। এমন পরিস্থিতিতে দেরি করে জেগে থাকার ফলে মানুষের ঘুম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং এতে মানসিক চাপ, বিরক্তির পাশাপাশি ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

ঘুমের অভাবে ডায়াবেটিস হতে পারে

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কম ঘুম রক্তে শর্করার মাত্রার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই ঘুম সবার জন্যই খাবার এবং ব্যায়ামের মতো গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলছেন, খুব কম ঘুম আপনার শরীরে চাপ সৃষ্টি করে এবং এর ফলে কর্টিসল হরমোন তৈরি হতে শুরু করে, যা শরীরে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, যারা প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমান তাদের তুলনায় যারা ৫ ঘন্টা ঘুমান তাদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি। শুধু তাই নয়, এটি হার্টের সমস্যা, মানসিক চাপ এবং আরও অনেক গুরুতর রোগের ঝুঁকি বাড়ায়। তাই প্রত্যেকের জন্য পর্যাপ্ত ঘুম হওয়া খুবই জরুরি।এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডায়াবেটিস এবং সম্ভাব্য স্নায়বিক সমস্যা সহ অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি কমাতে ঘুমের সমস্যাগুলি মোকাবেলার গুরুত্বের উপর জোর দেন।

ভালো ঘুমের জন্য কি করতে হবে

সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তুলুন

আপনার রুটিনে ওয়ার্কআউট অন্তর্ভুক্ত করতে ভুলবেন না

ডায়েটের দিকে মনোযোগ দিন।

সময়মত ডিনার করুন

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গ্যাজেট থেকে যতটা সম্ভব নিজের দূরত্ব বজায় রাখা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Rohit Sharma and Kuldeep Yadav | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত রোহিত-কুলদীপ #shorts #rohitsharma
Daily Horoscope Live: ৫ জুলাই শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Virat Rohit Dance | প্রথমবার একসঙ্গে নাচলেন বিরাট-রোহিত #shorts #viratkohli #rohitsharma
ED Raid in Kolkata : NEET মামলায় নিউটাউনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালালো সিবিআই
বন দফতরের জমি তে অবৈধ নির্মাণের অভিযোগ উঠলো শান্তিনিকেতনের কিছু রিসোটের বিরুদ্ধে