চা খেলে দূর হবে হজমের গোলযোগ, জেনে নিন কীভাবে তৈরি করবেন এই বিশেষ চা

হজমের সমস্যা থেকে মুক্তি পেতে কী নিয়মিত চা খান। এই কয়টি উপাদান মিশিয়ে চা পানে মিলবে উপকার। দূর হবে বদহজম সংক্রান্ত সমস্যা। জেনে নিন কোন কোন উপাদান মেশাবেন চায়ে।

Web Desk - ANB | Published : May 19, 2023 9:36 AM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। এই সময় সুস্থ থাকা কঠিক বিষয়। গরমের সময় পেটের গোলযোগ, বমি ভাবের মতো সমস্যায় ভুক্তভোগী থাকেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী নিয়মিত চা খান। এই কয়টি উপাদান মিশিয়ে চা পানে মিলবে উপকার। দূর হবে বদহজম সংক্রান্ত সমস্যা। জেনে নিন কোন কোন উপাদান মেশাবেন চায়ে।

লবঙ্গ মিশিয়ে চা তৈরি করুন। যারা প্রায়শই বদহজমের সমস্যায় ভোগেন তারা লবঙ্গ দিয়ে চা তৈরি করুন। চা তৈরির সময় তাতে দুটো লবঙ্গ ফেলে দিন। ফুটে গেলে ছেকে নিন। এতে মিলবে উপকার।

দারুচিনির তৈরি চা খেলে হজমের সমস্যা দূর হবে। এতে অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি ভাইরাল উপাদান আছে। লিকার চা তৈরির সময় এতে এক টুকরো দারুচিনি ফেলে দিন।

নিয়মিত আদা খেলে দূর হবে হজম সমস্যা। চা তৈরির সময় আদার টুকরো দিন। আদার গুণে দূর হবে হজমের গোলযোগ। তেমনই আদা খেলে সর্দি কাশির মতো সমস্যা দূর হয়। স্বাস্থ্যের উন্নতি ঘটাতে চাইলে নিয়ম করে আদা চা খান। হজমের সমস্যা দূর হবে।

হজমের সমস্যা দূর করতে তুলসি চা খেতে পারেন। ভিটামিন ও মিনারেল আছে তুলসী চা-তে। চা তৈরির সময় কয়টি তুলসী পাতা দিয়ে দিন। এতে মিলবে উপকার।

হজমের সমস্যা দূর করতে চাইলে সারা দিনে প্রচুর জল পান করুন। গোটা দিনে অবশ্যই ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এই সময় শরীরে জলের অভাব হয়। এর কারণে দেখা দিতে শুরু করে নানান জটিলতা। সুস্থ থাকতে জল পান করুন।

যতটা পারবেন কম খান ক্যাফেইন। ক্লান্তি দূর করতে অনেকেই বারে বারে কফি খেয়ে থাকেন। এর কারণে বাড়ে শারীরিক জটিলতা। গরমের সময় যতটা পারবেন কম পরিমাণে ক্যাফেইন গ্রহণ করুন। অধিক ক্যাফেইন শরীরের ওপর খারাপ প্রভাব ফেলে। হজমের সমস্যা ও বমির সমস্যা হয় এর থেকে।

তৈলাক্ত ও ভাজা খাবার কম খান। এই ধরনের খাবার সহজে হজম হয় না। যে কারণে পেটের সমস্যা হতে পারে। এরই সঙ্গে এমন খাবার থেকে দেখা দেয় বমি ভাব। মেনে চলুন এই টিপস। গরমের সময় তৈলাক্ত ও ভাজা খাবার যতটা পারবেন কম খান। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ।

 

আরও পড়ুন

Skin Care: সপ্তাহখানেকের মধ্যে ত্বক উজ্জ্বল করতে মেনে চলুন এই বিশেষ টিপস, গরমে হলুদের গুণে মিলবে উপকার

মোবাইল চার্জে দেওয়ার সময় অবশ্যই মনে রাখুন এই কয়েকটি নিয়ম, নয়তো ক্ষতি হতে পারে ফোনের

Dust Allergy: আধুনিক জীবনে ডাস্ট অ্যার্লার্জি বড় সমস্যা, রইল মোকাবিলার সহজ ১০টি উপায়

Share this article
click me!