মেনোপজের সময় কষ্টকর জয়েন্ট পেইন কমাতে, বদলে ফেলুন প্রতিদিনের খাদ্য তালিকা

অনেক মহিলাদের জয়েন্টে ব্যথার সমস্যা শুরু হয়। তাই সময় মতো যত্ন না নিলে এই ব্যথা অনেকদিন ধরে চলতে পারে। এই সময়ে জয়েন্টের ব্যথা এড়াতে কী করবেন তা এখানে জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 12:17 PM IST

মেনোপজ সাধারণত ৪৫ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ঘটে। মেনোপজ হল একটি প্রক্রিয়া যা প্রতিটি মহিলাকে কিছুক্ষণ পর পর যেতে হয়। এই হরমোনের পরিবর্তনের কারণে গ্যাস, ফোলাভাব, বমি, মেজাজের পরিবর্তন, বিষণ্নতা এবং নার্ভাসনেস হয়। মেনোপজের পরে, মহিলাদের মধ্যে মাসিক চক্র স্বাভাবিকভাবেই পুরোপুরি বন্ধ হয়ে যায়। কিন্তু এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে গিয়ে মহিলাদের নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক মহিলাদের জয়েন্টে ব্যথার সমস্যা শুরু হয়। তাই সময় মতো যত্ন না নিলে এই ব্যথা অনেকদিন ধরে চলতে পারে। এই সময়ে জয়েন্টের ব্যথা এড়াতে কী করবেন তা এখানে জেনে নিন।

খালি পেটে রসুন খান

রসুনে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা জয়েন্টের ব্যথা নিয়ন্ত্রণের পাশাপাশি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। প্রতিদিন খালি পেটে জলের সাথে একটি রসুনের কোয়া গিলে ফেলুন। এ ছাড়া জয়েন্টে ব্যথার সমস্যা ছাড়াও গ্যাস, ফোলাভাব ইত্যাদি সমস্যা থেকেও উপশম পাবেন। এ ছাড়া বাড়িতে রসুনের তেল তৈরি করে মালিশ করলেও আরাম পাওয়া যায়।

হলুদ খান

জয়েন্টের ব্যথার জন্যও হলুদ খুব উপকারী বলে মনে করা হয়। হলুদে অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই জিনিসগুলি জয়েন্টের ব্যথা উপশমে সহায়ক বলে মনে করা হয়। যদি কাঁচা হলুদ সেবন করা হয় তাহলে তা আরও বেশি কার্যকর। হলুদ সেবনের জন্য, আপনি এটি দুধে সিদ্ধ করার পরে পান করতে পারেন, বা এক কাপ জলে আধা চা চামচ হলুদ এবং কিছুটা আদা মিশিয়ে সিদ্ধ করুন এবং ১০ মিনিট পর ছাঁকুন। এই পানীয় পান করলেও অনেক উপশম হয়।

খাদ্যতালিকায় তিসি বীজ অন্তর্ভুক্ত করুন

জয়েন্টের ব্যথার সমস্যা এড়াতে আপনার খাদ্যতালিকায় তিসির বীজ অন্তর্ভুক্ত করুন। এগুলোকে সুপারফুডের ক্যাটাগরিতে রাখা হয়েছে। জয়েন্টের ব্যথা উপশম করা ছাড়াও, তিসির বীজ মেনোপজের অন্যান্য সমস্যা যেমন হরমোনের ভারসাম্যহীনতা, হট ফ্ল্যাশ, জয়েন্ট ফুলে যাওয়া ইত্যাদি নিয়ন্ত্রণে সহায়ক বলে মনে করা হয়।

আরও পড়ুন- মস্তিষ্কের মত দেখতে এই ড্রাই ফ্রুট খেলে মিলবে দুর্দান্ত উপকার, ব্রেন কাজ করবে কম্পিউটারের চেয়েও দ্রুত

আরও পড়ুন- কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

আরও পড়ুন- স্ট্রেস হয়ে ওঠে এই মারাত্মক রোগের কারণ, ৭ আয়ুর্বেদিক উপায়ে মুক্তি পান টেনশন থেকে

রোদ অপরিহার্য

আপনার হাড়ের মজবুতির জন্য আপনি যে ক্যালসিয়ামই গ্রহণ করুন না কেন, তা শরীরে শোষিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য প্রয়োজন ভিটামিন ডি। সূর্যের আলো থেকে সকাল ৯টা পর্যন্ত ভিটামিন ডি আপনার কাছে সহজেই পাওয়া যায়। তাই নিয়মিত সকালের সূর্যের আলো নিন এবং প্রতিদিন কিছুক্ষণ হাঁটার অভ্যাস করুন। এটি আপনাকে ব্যথায়ও অনেক উপশম দেবে।

Share this article
click me!