বায়ু দূষণের কারণে কোটি কোটি প্রাণ মৃত্যুর মুখে, হচ্ছেন ক্যান্সারের মতো রোগের শিকার

বায়ু দূষণজনিত ক্রমবর্ধমান রোগের মধ্যে ব্রঙ্কাইটিস, সিওপিডি এবং ফুসফুসের ক্যান্সার এমন রোগ যা চিকিত্সকদের অবাক করে দিতে শুরু করেছে। এমতাবস্থায়, চিকিৎসকরা দেশে গুরুতর প্রচেষ্টার বিষয়ে সতর্কতা শুরু করেছেন

Web Desk - ANB | Published : Nov 10, 2022 11:28 AM IST

ভারতে, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা ত্রিশ বছর বয়সে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে । চিকিৎসকদের মতে, গত কয়েক বছরে এই সংখ্যা দ্রুত বেড়েছে, যা আগে ষাট বছর বয়সে দেখা যেত। স্পষ্টতই, বায়ু দূষণজনিত ক্রমবর্ধমান রোগের মধ্যে ব্রঙ্কাইটিস, সিওপিডি এবং ফুসফুসের ক্যান্সার এমন রোগ যা চিকিত্সকদের অবাক করে দিতে শুরু করেছে। এমতাবস্থায়, চিকিৎসকরা দেশে গুরুতর প্রচেষ্টার বিষয়ে সতর্কতা শুরু করেছেন এবং সর্বশেষ গবেষণায় অধূমপায়ীদের জীবনও হুমকির মুখে বলা হচ্ছে।

ক্যান্সারের মতো রোগের শিকার হচ্ছেন অধূমপায়ীরা

ক্রমবর্ধমান বায়ু দূষণের কারণে ফুসফুসের ক্যান্সারের মতো বিপজ্জনক রোগ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে। এই রোগটি এমন লোকদেরও প্রভাবিত করছে যারা কখনও ধূমপান করেননি। বায়ু দূষণ নিয়ে AIIMS নয়াদিল্লিতে পরিচালিত একটি সমীক্ষা বিস্ময়কর। AIIMS-এর সমীক্ষায় বলা হয়েছে যে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ২০ শতাংশ রোগী কখনও ধূমপান করেননি তবে তারা ছোট কোষের ফুসফুসের ক্যান্সারের মুখোমুখি হচ্ছেন।

AIIMS-এর গবেষণায়, ৩৬১ জন রোগীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল যারা গত ১২ বছর ধরে হাসপাতালের পালমোনারি বিভাগে চিকিৎসাধীন ছিলেন। তাদের সবাই ছোট কোষের ফুসফুসের ক্যান্সারে ভুগছেন বলে জানা গেছে। গবেষণায় দেখা গেছে যে ৮০ শতাংশ রোগী ধূমপানের শিকার। এর মধ্যে, প্রায় ৬৫ শতাংশ ধূমপানে বেশি আসক্ত ছিল, কিন্তু ২০ শতাংশ কখনও ধূমপান করেনি।

এইমসের পালমোনারি বিভাগের অধ্যাপক ও প্রধান ডঃ অনন্ত মোহন এবং AIIMS-এর অধ্যাপক ও প্রাক্তন পরিচালক ডঃ রণদীপ গুলেরিয়ার নেতৃত্বে এই গবেষণাটি করা হয়েছে। চিকিত্সকরা বলছেন যে অধূমপায়ীদের ক্যান্সারের সঠিক কারণ নির্ণয় করা একটি কঠিন কাজ, তবে দূষিত বাতাসে দীর্ঘ সময় ধরে ফুসফুসের ক্যান্সার হতে পারে বলে প্রমাণ রয়েছে।

বায়ু দূষণ ক্যান্সারের একটি বড় কারণ

বিশেষজ্ঞরা মনে করেন, ক্যান্সারের কারণ হল দূষণে উপস্থিত পিএম ২.৫-এর কণা, যা শ্বাসের মাধ্যমে ফুসফুসে পৌঁছানোর পর ক্যান্সারের কারণ হয়ে উঠছে। ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ অনুরাগ কুমারও মনে করেন যে বায়ু দূষণ ক্যান্সারের একটি বড় কারণ হয়ে উঠছে। ডাঃ অনুরাগ কুমারের মতে, এমন অনেক কেসও সামনে এসেছে যাদের আগে কখনও ফুসফুস সংক্রান্ত কোনো রোগ ছিল না। কিন্তু এখন তাদের মধ্যে ব্রঙ্কাইটিস ও সিওপিডির সমস্যা দেখা যাচ্ছে। শুধু তাই নয়, বায়ু দূষণের কারণে যক্ষ্মা রোগীদের অবস্থা আরও খারাপ হচ্ছে, অন্যদিকে বায়ু দূষণের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতার উপর খারাপ প্রভাবের কারণে অনেক নতুন রোগের জন্ম হচ্ছে।

ICMR 2019 সালেও নতুন বায়ু দূষণের বিষয়ে একটি বিশদ গবেষণা করেছে। প্রতিবেদনে বায়ু দূষণের কারণে ২০২৯ সালে ভারতে ১৬.৭ লাখ মানুষের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, ICMR-এর সমীক্ষায় বায়ু দূষণের কারণে ২ লাখ ৬০ হাজার কোটি টাকারও বেশি অর্থনৈতিক ক্ষতির কথাও উল্লেখ করা হয়েছে। ICMR অধ্যয়নগুলি হতবাক ছিল, যেখানে ১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে বায়ু দূষণের কারণে মৃত্যুর ১১৫ শতাংশ বৃদ্ধি পাওয়া গেছে।

শুধু তাই নয়, ২০১৯ সালে, ১৮ শতাংশ মৃত্যুর জন্য বায়ু দূষণকে দায়ী করা হয়েছে, যার মধ্যে ইস্কেমিক হার্ট ডিজিজ, স্ট্রোক, ডায়াবেটিসের মতো রোগগুলিকে প্রধান কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে। বায়ু দূষণের উপর পরিচালিত এক গবেষণায় বলা হয়েছে, নবজাতকের মৃত্যুর ৬০ শতাংশ পর্যন্ত বায়ু দূষণ দায়ী।

আইসিএমআর সমীক্ষায় দাবি করা হয়েছে যে ২০১৯ সালে বায়ু দূষণের কারণে মৃত্যুও সড়ক দুর্ঘটনা, আত্মহত্যা এবং সন্ত্রাসবাদের মতো কারণগুলির চেয়ে বেশি ছিল। স্পষ্টতই, বায়ু দূষণের মারাত্মক বিপদের কথা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ তিন বছর আগে একটি বিশদ গবেষণা করে বলেছিল, কিন্তু গত তিন বছরে পরিস্থিতি খারাপ থেকে খারাপের দিকে গেছে।

বায়ু দূষণ কমানোই একমাত্র সমাধান

বায়ুর গুণমান সূচক বছরের পর বছর খারাপ হচ্ছে। দিল্লি এনসিআরে পাঁচশো পর্যন্ত অঙ্ক স্পর্শ করা গুরুতর চিহ্নের অনেক উপরে। পালমোনোলজিস্ট ডক্টর ভগবান মন্ত্রী বলেন, প্রতি বছরই দূষণের সমস্যা দেখা যায়। এ কারণে মানুষের শ্বাসকষ্টজনিত রোগ ও রোগের পরিসংখ্যান ক্রমাগত বাড়ছে। বায়ু দূষণ যে ক্যান্সারের কারণ তাতে কোনো সন্দেহ নেই। ডক্টর ভগবান মন্ত্রী আরও বলেছেন যে এই ধরনের ঘটনা আসছে যেখানে এমনকি অধূমপায়ীরাও ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে যা অত্যন্ত উদ্বেগের বিষয়।

আসলে দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে নতুন নতুন ভবন, কোম্পানি, শপিংমল এবং আবাসিক এলাকা নির্মাণ করা হচ্ছে। এগুলো তৈরি করতে প্রচুর পরিমাণে বন কাটা হচ্ছে। নতুন পরিবেশে কম পরিষ্কার বাতাস এবং বেশি কুয়াশাচ্ছন্ন মেঘ রয়েছে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে জনগণকে প্রাইভেট যানবাহনের পরিবর্তে সরকারী যানবাহন ব্যবহার করতে হবে, পাশাপাশি প্রাইভেট যানবাহনের পরিবর্তে কার পুলিং এবং ঘরবাড়ি বা বাগানে উপস্থিত শুকনো পাতা না পুড়িয়ে কম্পোস্ট তৈরি করতে হবে।

দিল্লি সহ ভারতের অনেক অঞ্চল দীর্ঘদিন ধরে বায়ু দূষণের কবলে থাকলেও গত কয়েক বছর ধরে কঠোর পদক্ষেপের দাবি উঠেছে। এই সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে বসবাসকারী মানুষ যে বাতাস শ্বাস নিচ্ছে তা সুস্থ মানুষের জন্য বিপজ্জনক এবং অসুস্থ মানুষের জন্য মারাত্মক বিপদ ডেকে আনে। সরকার দাবি করছে, দূষণ কমাতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হচ্ছে, কিন্তু পরিসংখ্যান দেখলে মনে হয় বাতাস পরিষ্কার হচ্ছে না। ভারতে ক্যান্সারের মতো বিপজ্জনক রোগের বোঝা বৃদ্ধির ঝুঁকি বাড়ছে এবং এর কারণে অর্থনৈতিক অবস্থা খারাপ থেকে খারাপের দিকে যেতে পারে।

Share this article
click me!