স্বাস্থ্যকর এই কয়েকটি খাবার থেকে হতে পারে ত্বকে অ্যালার্জি! জেনে নিন কী কী খাবেন না

ত্বকের অ্যালার্জির কারণে শরীরের বিভিন্ন স্থানে চুলকানি ও লাল ফুসকুড়ি দেখা দিতে শুরু করে। কিন্তু বেশির ভাগ মানুষেরই খাবারে অ্যালার্জি থাকে, তা অনেকেই জানেন না।

Parna Sengupta | Published : Feb 29, 2024 12:34 PM IST

ত্বক আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ। এমনকি আপনার পক্ষ থেকে সামান্য অসাবধানতাও ত্বকে অ্যালার্জির কারণ হতে পারে। ত্বকের অ্যালার্জি অনেক কারণে ঘটে। ত্বকের অ্যালার্জির কারণে শরীরের বিভিন্ন স্থানে চুলকানি ও লাল ফুসকুড়ি দেখা দিতে শুরু করে। কিন্তু বেশির ভাগ মানুষেরই খাবারে অ্যালার্জি থাকে, তা অনেকেই জানেন না। তাই আজ আমরা আপনাকে এমন কিছু খাবারের কথা বলতে যাচ্ছি, যেগুলো খেলে ত্বকে অ্যালার্জি হতে পারে।

ড্রাই ফ্রুটস

চিনাবাদাম, কাজু, বাদাম, আখরোটের মতো শুকনো ফল গরম প্রকৃতির, যে কারণে এগুলো খেলে অ্যালার্জি হতে পারে। শুকনো ফল খেলে অ্যালার্জির কারণে চুলকানি, জন্ডিস, ফুলে যাওয়া এমনকি শ্বাস নিতেও অসুবিধা হয়। এ ছাড়া শুকনো ফলের তেল ব্যবহার করলেও সংবেদনশীল মানুষের শরীরে জ্বালাপোড়া হয়।

ডিম

ডিম খাওয়ার পর অনেকের অ্যালার্জিও হয়। ডিম বা ডিমযুক্ত খাবার যেমন বেকড ডিশ, মেয়োনিজ বা কিছু সস খেলে তাৎক্ষণিকভাবে অ্যালার্জি এবং একজিমা হতে পারে। ডিমের কারণে ত্বকের অ্যালার্জি বয়স বাড়ার সঙ্গে মিলিয়ে যায়। কিন্তু কারো কারো ক্ষেত্রে এই সমস্যা দীর্ঘ সময় ধরে থাকে। তাই একজিমা বা ত্বকের অ্যালার্জিতে আক্রান্ত রোগীদের ডিম খাওয়া থেকে দূরে থাকতে হবে।

সয়াবিন

সয়াবিন খেলে অনেকেরই ফুসকুড়ি, আমবাত বা একজিমার মতো সমস্যা হতে পারে। সয়াবিনে উপস্থিত প্রোটিন এবং লেসিথিন ত্বকের অ্যালার্জি বাড়ায়। তাই যাদের ত্বকের অ্যালার্জি আছে তাদের এসব থেকে দূরে থাকতে হবে।

ঝিনুক

শেলফিশ খাওয়ার পর বেশিরভাগ মানুষের অ্যালার্জি হয়। আমবাত, একজিমা বা গুরুতর অ্যানাফিল্যাক্সিসের মতো অবস্থার উদ্রেক করতে পারে। কাঁকড়া, ক্রাস্টেসিয়ান, চিংড়ি, গলদা চিংড়ি, ঝিনুক এবং ক্লামের মতো মাছ খাওয়ার ফলে মারাত্মক অ্যালার্জি হতে পারে। শুধুমাত্র শেলফিশ খাওয়ার কারণে অ্যালার্জি হয় না, তবে সংবেদনশীল ব্যক্তিরাও রান্নার সময় বাষ্প শ্বাস নেওয়া এবং শেলফিশ স্পর্শ করে অ্যালার্জিতে আক্রান্ত হন।

দুগ্ধ পণ্য

বেশিরভাগ লোক দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জিতে আক্রান্ত। বিশেষ করে শিশুদের মধ্যে এই অ্যালার্জি দেখা দেয়। দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, দই, পনির এবং মাখন খেলে একজিমা হতে পারে। দুগ্ধজাত পণ্যের সরাসরি সংস্পর্শে আসার পরেও অনেকের অ্যালার্জি হয়। তাই এসব জিনিস খাবেন না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!