Heart Attack: হার্ট অ্যাটাকে আক্রান্ত বেশিরভাগের মৃত্যু বাড়িতেই হয়, জেনে নিন এর কারণ ও এর থেকে রক্ষা পাওয়ার উপায়

হার্ট অ্যাটাকের পর একজন মানুষ যদি সময় মতো চিকিৎসা পায়, তাহলে সে অনেকাংশে স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তথ্যের অভাবে এমনটা হয় না।

 

Web Desk - ANB | Published : Jun 6, 2023 1:01 AM IST

আজকাল, সোশ্যাল মিডিয়ায় এমন অনেক ফুটেজ দেখা যায় যাতে কোনও বয়স বা শ্রেণির মানুষ কথা বলতে বলতে হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়ে। বেশিরভাগ সময়ই এর কারণ হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্ট। এরপর হার্ট অ্যাটাক নিয়ে মানুষের কৌতূহল অনেক বেড়ে গিয়েছে। হার্ট অ্যাটাকের পরেও যে বেঁচে থাকা সম্ভব তা অধিকাংশ মানুষই জানেন না। হার্ট অ্যাটাকের পর একজন মানুষ যদি সময় মতো চিকিৎসা পায়, তাহলে সে অনেকাংশে স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তথ্যের অভাবে এমনটা হয় না এবং হার্ট অ্যাটাকের পর অর্ধেকের বেশি মানুষ নিজের ঘরেই মারা যায়।

 

হার্ট অ্যাটাকের প্রথম ঘন্টা গুরুত্বপূর্ণ-

হার্ট অ্যাটাকের পর প্রথম ঘণ্টায় চিকিৎসা করা খুবই জরুরি। AIIMS-এর চিকিৎসকরাও এই বিষয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, এই গবেষণায় অনেক চমকপ্রদ ফলাফল পাওয়া গিয়েছে। কার্ডিয়াক অ্যারেস্ট বা হার্ট অ্যাটাকের গুরুত্ব অনেকেই বোঝেন না। যার কারণে প্রাণ হারাতে হয় রোগীকে।

সমীক্ষা অনুসারে, মাত্র ১০.৮ শতাংশ মানুষ সময় মতো অর্থাৎ এক ঘণ্টার মধ্যে হাসপাতালে পৌঁছান। ৫৫ শতাংশ মৃত্যুর কারণ চিকিৎসা পেতে বিলম্ব। রোগের গুরুত্ব না বোঝার কারণে বা আর্থিক সীমাবদ্ধতার কারণে মানুষ হাসপাতালে যাওয়া এড়িয়ে যায় এবং পরিণতি ভোগ করে।

 

সচেতনতা গুরুত্বপূর্ণ

এই সমীক্ষায়, ডাক্তাররাও জোর দিয়েছেন যে এই বিষয়ে সম্পর্কে মানুষের সচেতন হওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাদের ব্যাখ্যা করতে হবে কেন প্রথম ঘন্টাটি রোগীর জীবনের জন্য এত গুরুত্বপূর্ণ। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের সাহায্যে, এই গবেষণাটি হরিয়ানার ফরিদাবাদ জেলার তিনটি তহসিলে করা হয়েছিল এবং এই ফলাফলগুলি বেরিয়ে এসেছে।

Share this article
click me!