রান্নাঘরের ন্যাতা থেকে হতে পারে ফুড পয়জন! কীভাবে সুস্থ থাকবেন-রইল সহজ টিপস

রান্নাঘরের তোয়ালে থেকেও অনেক ধরনের মারাত্মক রোগ হতে পারে। তাই রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি রান্নাঘরের তোয়ালে পরিচ্ছন্নতার দিকেও বিশেষ খেয়াল রাখতে হবে।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 4:49 PM IST

ঘরের পরিচ্ছন্নতার ক্ষেত্রে রান্নাঘরের বিশেষ যত্ন নিতে হয়। কারণ রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় একটু অসাবধানতা আপনাকে ফুড পয়জনিং-এর শিকার করে তুলতে পারে। যদিও অনেক সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সত্ত্বেও রোগের আশঙ্কা থেকে যায়। এর পেছনের কারণ হল আপনার রান্নাঘরের ন্যাতা বা মোছার তোয়ালে। হ্যাঁ, রান্নাঘরের তোয়ালে থেকেও অনেক ধরনের মারাত্মক রোগ হতে পারে। তাই রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি রান্নাঘরের তোয়ালে পরিচ্ছন্নতার দিকেও বিশেষ খেয়াল রাখতে হবে।

আজকে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানাচ্ছি কিভাবে কিচেন টাওয়েল আপনার জন্য রোগের আবাসস্থল হয়ে উঠতে পারে এবং তা পরিষ্কার করার পদ্ধতি কি।

খাদ্যে বিষক্রিয়ার কারণ

আসলে, আমরা রান্নাঘরের ছোট-বড় প্রতিটি জিনিসের জন্য কিচেন তোয়ালে ব্যবহার করি এবং রান্নাঘরের যে কোনও কাজ করার সময়, হাত ধোয়া, মোছা, বাসন পরিষ্কার করার জন্য প্রায়ই হাতের তোয়ালে লাগে। অর্থাৎ এটি বহুমুখী ব্যবহারের জিনিস এবং এই কারণে এতে ব্যাকটেরিয়ার আশঙ্কা রয়েছে। সেজন্য রান্নাঘরে পরিচ্ছন্নতা কতটা কমে যাচ্ছে তা নির্ভর করবে আপনার হাতের তোয়ালে কতটা পরিষ্কার তার ওপর। আসুন আমরা আপনাকে বলি যে বাসন মোছার জন্য, হাত শুকানোর জন্য, রান্নাঘরের স্ল্যাব মোছার জন্য ব্যবহৃত কাপড়গুলিতে প্রচুর ব্যাকটেরিয়া থাকে। বিশেষ করে যেসব বাড়িতে আমিষ রান্না তৈরি হয়, সেখানে এর থেকে ক্ষতি ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি।

আসলে, রান্নাঘরের তোয়ালে ভিজে গেলে ব্যাকটেরিয়া সংক্রমণ অনেক বেশি ছড়ায়, তা ছাড়া আপনি যদি আমিষজাত খাবার তৈরি করার পর তোয়ালে ঠিকমতো পরিষ্কার না করেন, তাহলে সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়। শুধু তাই নয়, নোংরা রান্নাঘরের তোয়ালে ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে এবং খাদ্যে বিষক্রিয়া ঘটায়।

রান্নাঘরের তোয়ালে কীভাবে পরিষ্কার করবেন

রান্নাঘরে ব্যবহৃত তোয়ালে সবসময় পরিষ্কার ও শুকনো রাখুন এবং একটি তোয়ালে একটি কাজের জন্য বা শুধুমাত্র একজনের জন্য রাখুন।

এর পাশাপাশি আপনার তোয়ালে নিয়মিত ধোয়ার চেষ্টা করুন এবং প্রতি মাসে পরিবর্তন করুন। মানসম্মত ডিটারজেন্ট দিয়ে তোয়ালে ধুয়ে রোদে শুকিয়ে নিন। অন্যথায়, এতে ব্যাকটেরিয়া থাকার আশঙ্কা থাকতে পারে।

এর সাথে, তোয়ালেটিকে ৩০ সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভে রাখুন যাতে এটি ব্যাকটেরিয়া মুক্ত হয়, এটি এতে উৎপন্ন ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলবে।

রান্নাঘরের জন্য সবসময় সুতির তোয়ালে রাখুন, কারণ এগুলো স্বাস্থ্যবিধির দিক থেকে সেরা।সিন্থেটিক কাপড়ে ব্যাকটেরিয়া দ্রুত ছড়িয়ে পড়ে।

এছাড়াও, গরম জলে ডিটারজেন্ট যোগ করে প্রতি তৃতীয় দিনে রান্নাঘরের তোয়ালে ধুয়ে ফেলুন। আপনি এটি ব্লিচও করতে পারেন। এছাড়া ভিনেগার মিশিয়েও পরিষ্কার করতে পারেন।

Share this article
click me!