কোল্ড ড্রিংক্স পান থেকে ক্র্যাশ ডায়েট- গরমে সুস্থ থাকতে আজই শুধরে নিন নিজের কয়টি ভুল

গরমে স্বস্তি পেতেই কেউ বারে বারে ঠান্ডা জল পান করছেন তো কেউ সারাদিন কাটাচ্ছেন এসির মধ্যে। তাতে সাময়িক শান্তি মিললেও দেখা দিচ্ছে শরীরিক জটিলতা। গরমে সুস্থ থাকতে চাইলে আজই শুধরে নিন নিজের কয়টি ভুল।

Sayanita Chakraborty | Published : Jun 5, 2023 1:17 AM IST / Updated: Jun 05 2023, 06:48 AM IST

ক্রমে বাড়ছে গরমের তাপমাত্রা। আগামী কদিন চলতে পারে তাপপ্রবাহ, এমনই জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। এই গরমে প্রায় সকলেরই প্রাণ ওষ্ঠাগত। গরমের সময় কীভাবে সামান্য স্বস্তি পাওয়া যায় তা খুঁজতে ব্যস্ত সকলে। এই স্বস্তি পেতেই কেউ বারে বারে ঠান্ডা জল পান করছেন তো কেউ সারাদিন কাটাচ্ছেন এসির মধ্যে। তাতে সাময়িক শান্তি মিললেও দেখা দিচ্ছে শরীরিক জটিলতা। গরমে সুস্থ থাকতে চাইলে আজই শুধরে নিন নিজের কয়টি ভুল, দেখে নিন কী করবেন কী নয়।

কাদের দরকারে রোদে বের হতে হচ্ছে অনেককেই। এই সময় স্বস্তি পেতে ঠান্ডা জল পান করছেন। কিংবা রোদ থেকে বাড়ি ফিরে ঠান্ডা জল পান করছেন অনেকে। এতে সাময়িক স্বস্তি হচ্ছে ঠিকই কিন্তু এর কারণে গলা ব্যথা, হজমের সমস্যার মতো জটিলতা দেখা দিচ্ছে। এই গরমে সুস্থ থাকতে চাইলে ঠান্ডা জল খাওয়া কমা।

অত্যাধিক ক্যাফেইন পান গরমে আপনার শারীরিক জটিলতার কারণ হচ্ছে। সময় বারে বারে চা বা কফি পানে শরীর ডিহাইড্রেট চহয়ে যায়। এর কারণে মাথাব্যথা হতে পারে। জল শূণ্যতা অনুভব করতে পারেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

চিনি যুক্ত কোন্ড ড্রিংক্স বা জুস পান করেন সকলে। গরমের সময় এমন চিনি যুক্ত কোন্ড ড্রিংক্স বা জুস পান করলে মেলে স্বস্তি। কিন্তু, জানেন কি এর থেকে শরীরে দেখা দেয় জটিলতা। তাই তরল ক্যালোরি পান বন্ধ করুন। এই পানীয়ে সাময়িক ভাবে আপনার এনার্জি বৃদ্ধি করে ঠিকই কিন্তু এর থেকেই হয় শারীরিক জটিলতা।

ক্র্যাশ ডায়েট করবেন না ভুলেও। গরমের সময় ওজন কমাতে গিয়ে কিংবা ক্র্যাশ ডায়েট করেন অনেকে। তেমনই এই সময় খাবার খেতে ইচ্ছা হয় না অনেকের। সে কারণে অনেকেই এই সময় মন খাবার খান। এর কারণে দেখা দেয় পুষ্টির অভাব। এর থেকে অলসতা, মাথাব্যথা, বমি ভাব দেখা দেয়। সুস্থ থাকতে চাইলে পরিমাণ মতো খাবার খান।

ডিম, মাছ, মাংস এড়িয়ে চলেন অনেকে। গরমে এই ভুল একেবারেই নয়। নিরামিষ খেতে গিয়ে যেমন পুষ্টির অভাব না হয় সেদিকে খেয়াল রাখুন। মেনে চলুন এই বিশেষ টিপস। তাই এবার থেকে গরমের মরশুমে সুস্থ থাকতে চাইলে কোন্ড ড্রিংক্স বা জুস পান থেকে ক্র্যাশ ডায়েট- আজই শুধরে নিন নিজের কয়টি ভুল কাজ।

 

আরও পড়ুন

রান্নাঘরের ন্যাতা থেকে হতে পারে ফুড পয়জন! কীভাবে সুস্থ থাকবেন-রইল সহজ টিপস

ফ্রুট চাটে চাট মশলা বা নুন দিয়ে খান? এই অভ্যাস ছাড়ুন আজই- হতে পারে বড় ক্ষতি

ভুলে যান যন্ত্রণাদায়ক ওয়াক্সিং, বাড়িতে তৈরি করা তিনটি ফেস মাস্ক নির্মূল করবে অবাঞ্ছিত লোমকে

Share this article
click me!