নুন থেকে মাংস- আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এগুলো, হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করছে এমন খাবার

রইল কয়টি খাবারের কথা। এই খাবারগুলো নিয়মিত খেলে আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব ঘটবে। হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করে এই কয়টি খাবার। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jan 30, 2024 6:19 AM IST

শরীর সুস্থ রাখতে কিংবা যে কোনও রোগ থেকে বাঁচতে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। এমন খাবার খাওয়া উচিত যা আপনাকে যে কোনও জটিলতা থেকে মুক্তি দেবে। তেমনই যে কোনও কঠিন রোগ থেকে রক্ষা পেতে সাহায্য করবে। বর্তমানে সুস্থ থাকতে হলে সবার আগে নিজের খাদ্যতালিকায় বদল আনুন। বর্তমানে হাঁটুর ব্যথা কিংবা কোমড়ের ব্যথায় ভুগে থাকেন অনেকেই। অনেকেই সম্মুখীন হচ্ছেন হাড় ক্ষয়ের সমস্যায়। জানেন কি, এর প্রধান কারণ আপনার অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। আজ রইল কয়টি খাবারের কথা। এই খাবারগুলো নিয়মিত খেলে আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব ঘটবে। হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করে এই কয়টি খাবার। জেনে নিন কী কী।

অধিক লবন খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। নুন অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম শোষণ করে নেয়। তাই কারা বেশি করে কাঁচা নুন খান, তারা হাড় ভঙ্গুক বা ক্ষয়িষ্ণু হাড়ের সমস্যায় ভুগে থাকেন। তেমনই ফাস্ট ফুড, কাটা খাবার, সালাদ কিংবা চিপসে নুন বেশ থাকে। তাই সুস্থ থাকতে এই খাবার ত্যাগ করুন।

হাড় ক্ষয়ের আরও এক অন্যতম কারণ হল সফট ড্রিংক্স বা কোমল পানীয়। এতে আছে ফসফরিক অ্যাসিড। যা দেহ থেকে ক্যালসিয়াম শোষণ করে নেয়। যা শরীরের ক্ষতি করে থাকে।

তেমনই অধিক চা খাওয়াও মোটেও স্বাস্থ্যকর নয়। এক বা দু কাপের বেশি চা খাওয়ার অভ্যসে থাকলে তা ত্যাগ করুন। চা-এ থাকা ক্যাফেইন হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করে নেয়।

তেমনই রোজ মাংস খাবেন না। অধিক প্রোটিন শরীরে প্রবেশ করলে তা ক্যালসিয়ামের কাজে বাধা দেয়। রোজ সঠিক পরিমাণ খাবার খান। যা সুস্থ থাকতে সাহায্য করবে আপনাকে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

হাঁটুর ব্যথা থেকে মুক্তি মিলবে এই তিনটি খাবারের গুণে, জেনে নিন কী কী

Muscle Pain : মাংসপেশিতে ব্যথার কারণে কষ্ট পাচ্ছেন? জেনে নিন উপশমের উপায়

Share this article
click me!