সকালে ঘুম থেকে উঠতেই পারেন না ? রইল সকালে ঘুম ভেঙে যাওয়ার কয়েকটা সহজ টিপস

আপনিও যদি খুব ভোরে ঘুম থেকে উঠতে চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু টিপস জানাতে চলেছি, যা মেনে চললে আপনার সকালে ঘুম থেকে ওঠা সহজ হবে।

Web Desk - ANB | Published : May 11, 2023 12:19 PM IST

সকালে ঘুম থেকে উঠলে সারাদিন কাজ করার জন্য শরীরে শক্তি যোগায়। আমাদের আশেপাশে এমন অনেক মানুষ আছে যারা খুব ভোরে ঘুম থেকে উঠতে চায় কিন্তু কিছু কারণে তাদের ইচ্ছা পূরণ করতে পারে না। সকালে না ঘুমানোর সবচেয়ে বড় কারণ হল অলসতা যা আমাদের তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে বাধা দেয়। শীতকালে সকালে ঘুম থেকে ওঠা বড় চ্যালেঞ্জের চেয়ে কম নয়। এটাও ঠিক যে সকালে ঘুম থেকে ওঠা শুধু আমাদের শরীরের জন্যই উপকারী নয়, এটা আমাদের মানসিক স্বাস্থ্য ও মনের জন্যও খুবই উপকারী। তাই আমাদের শিক্ষকরা সবসময় তরুণদের সকালে সূর্যোদয়ের আগে ওঠার পরামর্শ দিয়ে আসছেন।

আপনিও যদি খুব ভোরে ঘুম থেকে উঠতে চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু টিপস জানাতে চলেছি, যা মেনে চললে আপনার সকালে ঘুম থেকে ওঠা সহজ হবে।

ঘুম থেকে ওঠার সহজ উপায়

রাতে চা এবং কফি এড়িয়ে চলুন

চা এবং কফি খাওয়া এখন আমাদের দৈনন্দিন রুটিনের একটি অংশ হয়ে উঠেছে। অনেকে রাতের খাবারের পর চা বা কফি খেতেও পছন্দ করেন। আপনি যদি রাতে ভালো ঘুমাতে চান এবং সকালে ঘুম থেকে উঠতে চান, তাহলে রাতে অবিলম্বে চা বা কফি পানের অভ্যাস ত্যাগ করুন। এতে আপনার ঘুমিয়ে পড়া সহজ হবে এবং আপনি সকালে ঘুম থেকে উঠতে পারবেন।

ইলেকট্রনিক ডিভাইস এড়িয়ে চলুন

এটা আমাদের সবার অভ্যাসে পরিণত হয়েছে যে ঘুম না হওয়া পর্যন্ত আমরা টিভি, মোবাইল, ল্যাপটপ বা অন্য কোনো ইলেকট্রনিক গ্যাজেটের সাথে আঠা দিয়ে থাকি। এই অভ্যাস আমাদের ঘুম নষ্ট করতে এবং সকালে ঘুম থেকে ওঠার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে। ঘুমানোর এক ঘণ্টা আগে যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার বন্ধ করুন। রাতে ঘুমানোর সময়ও মোবাইল বা ল্যাপটপ রাখবেন না।

রাতে বেডরুমের তাপমাত্রা স্বাভাবিক রাখুন

ঘুমের সময় আপনার বেডরুমের তাপমাত্রা বজায় রাখার জন্য বিশেষ মনোযোগ দিন। আপনি যদি এসি রুমে ঘুমাতে অভ্যস্ত হন তবে ঘরের তাপমাত্রা বজায় রাখা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে বেডরুমের তাপমাত্রা ২৫-২৬ ডিগ্রির কাছাকাছি হওয়া উচিত।

ভালো ঘুমের রুটিন

আপনি একটি ভাল ঘুমের রুটিন আছে. আপনি কখন ঘুম থেকে উঠতে চান এবং প্রতিদিন বিছানায় যেতে চান তার উপর ভিত্তি করে আপনার শোবার সময় সামঞ্জস্য করুন। ঘুম থেকে ওঠার ৭ থেকে ৮ ঘণ্টা আগে ঘুমানো ভালো।

ঘুমানোর আগে হালকা খাবার খান

মনে রাখবেন রাতে ভারী খাবার খাওয়া উচিত নয়। পরিবর্তে খিচুড়ি, দালিয়া বা অনুরূপ হালকা খাবার দিয়ে শুরু করুন। রাতে হালকা খাবার খেলে পেট হালকা থাকে, যার কারণে সকালে ঘুম থেকে উঠতে কোনো সমস্যা হয় না। রাতে প্রোটিন খাওয়ার ফলেও ঘুম বিলম্বিত হয়, তাই এটি পরিহার করা উচিত।

এলার্ম এড়িয়ে চলুন

সকালে ঘুম থেকে ওঠার জন্য বেশিরভাগ লোকের ঘড়ি বা মোবাইল ফোনে অ্যালার্ম সেট করার অভ্যাস রয়েছে। কিন্তু সকালে অ্যালার্ম বেজে উঠলে তারা তা বন্ধ করে আবার ঘুমাতে যায়। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন, তাহলে এই সময় অ্যালার্মটি আপনার কাছাকাছি না রেখে এটিকে প্রায় ১০ থেকে ১২ ফুট দূরত্বে রাখুন। যাতে সকালে অ্যালার্ম বাজলে, আপনাকে উঠে এটি বন্ধ করতে যেতে হবে। এতে সকালে ঘুম থেকে ওঠা সহজ হবে।

Share this article
click me!