খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, শরীরে আয়রনের অভাব থাকলে সহজে তা দূর হবে

অনেকেই আয়রনের অভাবের সমস্যায় ভুগছে। জেনে নিন এমন সমস্যা হলে কী কী করবেন। এবার খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, শরীরে আয়রনের অভাব থাকলে সহজে তা দূর হবে। জেনে নিন কী কী খাবেন।

Web Desk - ANB | Published : Dec 4, 2022 4:52 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক শারীরিক জটিলতা লেগেই থাকে। অল্প বয়সে শরীরে বাসা বাঁধে নানান রোগ। ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগ, প্রেসারের সমস্যা থেকে শুরু করে ফ্যাটি লিভারের সমস্যা। এর সঙ্গে শরীরে ভিটামিনের অভাব কিংবা ক্যালসিয়ামের অভাবের মতো সমস্যা তো আছেই। তার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আয়রনের অভাব। জেনে নিন এমন সমস্যা হলে কী কী করবেন। এবার খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, শরীরে আয়রনের অভাব থাকলে সহজে তা দূর হবে। জেনে নিন কী কী খাবেন।

ব্রকলি- ব্রকলিতে আছে ভিটামিন সি আছে আয়রন। ব্রোকলিতে প্রচুর পরিমাণে ফোলেট, ভিটামিন কে ও ফাইবার আছে। মাশরুম ব্যবহার করে ব্রকলি গিয়ে স্যুপ তৈরি করে খান। কিংবা, নুডলস বা পাস্তার মতো পদ বানাতে ব্রকলি পারেন। এতে শরীর থাকবে সুস্থ

পালং শাক- খেতে পারেন পালং শাক। এতে ক্যালোরি কম থাকে। আর প্রচুর পরিমাণে আয়রন তাকে। পালং শাকে রয়েছে ভিটামিন সি। যা আয়রন শোষণকে বাড়িয়ে তোলে। মেনে এই বিশেষ টোটকা। পালং শাক দিয়ে যে কোনও পদ রেঁধে খান। তেমনই পালং শাকের শরবত বানিয়ে খেতে পারেন। এতে মিলবে উপকার।

শিম, ছোলা, মসুর ডাল ও সয়াবিন খেতে পারেন। শরীর সুস্থ রাখতে শিম, ছোলা, মসুর ডাল ও সয়াবিনের সঙ্গে মটরশুটি খেতে পারেন। এটে আয়রন আছে, ম্যাগনেসিয়াম ফোটেট ও পটাসিয়াম আছে। তেমনই আয়রনে শোষণ বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন টমেটো ও সাইট্রাস ফল খেতে পারেন। মিলবে উপকার

মাছ- তেমন আয়রন ঘাটতি পূরণ করতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান। এটি স্বাস্থ্যের ওপর সঠিক প্রভাব ফলে। ম্যাকেরেল, টুনা ও সার্ডিন জাতীয় মাছ খেতে মিলবে উপকার। তাই আয়রনের ঘাটতি পূরণ করতে মাছ খেতে পারেন।

কুমড়োর বীজ- কুমড়োর বীজ খেতে পারেন। আয়রনের ঘাটতি থাকলে তা পূরণ করে সম্ভব। তেমনই এতে আছে ভিটামিন কে, ম্যাঙ্গানিজ ও জিঙ্ক। যা ওজন শরীরে আয়রনের ঘাটতি পূরণ করে। এটি শরীর রাখে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। এবার খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার। শরীরে আয়রনের অভাব থাকলে সহজে তা দূর হবে।

 

আরও পড়ুন-

ওজন কমাতে লো কার্ব ডায়েট করছেন? মাথায় রাখুন এই চারটি জিনিস, দ্রুত মিলবে উপকার

আদালতে ডিভোর্স কেস ফাইল করার আগে জেনে নিন এই নিয়মগুলি সম্পর্কে, তবেই মিলবে বিবাহবিচ্ছেদ

নিজের অজান্তেই প্রতিদিন এই কাজ করছেন, সাবধান না হলে সন্তানের বাবা হতে পারবেন না

 

Share this article
click me!