সন্তান কি মোবাইল দেখে খাবার খায়, এই বিপজ্জনক অভ্যাস ত্যাগ করুন আজ থেকেই

প্রায়শই বাবা-মায়েরাও অভিযোগ করেন যে সন্তান পুরও খাবার খায় না এবং সব সময় প্লেটে কিছু রেখে দেয়। এই কারণে শুধু খাবারই নষ্ট হয় না, খাবারে উপস্থিত পুষ্টি উপাদানও পুরোপুরি পাওয়া যায় না। জেনে নিন কেন এরকম হয়

 

 

Web Desk - ANB | Published : Dec 3, 2022 10:19 AM IST / Updated: Dec 03 2022, 03:54 PM IST

প্রত্যেক বাবা-মা চান তাদের সন্তান সুস্থ থাকুক। এর জন্য তাকে সব পুষ্টিকর খাবার খাওয়াতে বাধ্য করেন। অনেক সময় শিশুরা খাওয়া-দাওয়ায় অনীহা দেখায়, যার ভিত্তিতে অভিভাবকরা জোর করে খাওয়ানোর চেষ্টা করেন। অনেক সময় শিশু রাগ করে খাবার খায় না। প্রায়শই বাবা-মায়েরাও অভিযোগ করেন যে সন্তান পুরও খাবার খায় না এবং সব সময় প্লেটে কিছু রেখে দেয়। এই কারণে শুধু খাবারই নষ্ট হয় না, খাবারে উপস্থিত পুষ্টি উপাদানও পুরোপুরি পাওয়া যায় না।

শিশুদের খাদ্যাভ্যাস শৈশব থেকেই ভালো হতে হবে যাতে তাদের মানসিক ও শারীরিক বিকাশ ভালোভাবে হয়। এর পাশাপাশি শিশুদের শৈশব থেকেই সব ফলমূল, শাকসবজি ও অন্যান্য পুষ্টিকর খাবার খাওয়াতে অভ্যস্ত করতে হবে। এটা না করলে বাচ্চারা খাওয়ারের প্রতি অনীহা দেখায় এবং রেগে যায়। আপনার শিশুও যদি খাবারের প্লেটে কিছু খাবার ফেলে দেয় বা পুরো প্লেটটি শেষ না করে, তাহলে এই টিপসের মাধ্যমে আপনি তা থেকে মুক্তি পেতে পারেন । এগুলি গ্রহণ করলে, আপনার শিশুর খাবারের প্রেমে পড়বে এবং অল্প সময়ের মধ্যেই পুরো প্লেটটি শেষ করবে।

পছন্দের খাবার তৈরি করুন

আপনি যদি চান যে শিশুটি পুরও প্লেটটি শেষ করে এবং খাবার ছেড়ে না দেয় তবে এর জন্য তার প্রিয় খাবারের যত্ন নিন। সকালের নাস্তা-দুপুরের খাবার বা রাতের খাবার তৈরি করার সময় একবার শিশুকে জিজ্ঞেস করুন সে কী খেতে চায়। খাবার পরিবেশন করার সময় মনে রাখবেন, শিশু যতটুকু খেতে পারবে প্লেটে ততটুকু খাবার রাখতে হবে।

বিভিন্ন আকারে রুটি তৈরি করুন

শিশুরা প্রতিদিন একই ধরনের রুটি বা সবজি খেয়ে বিরক্ত হয়ে যায় এবং এই কারণে তারা খাবার খায় না। এমন পরিস্থিতিতে আপন প্রতিদিন বিভিন্ন উপায়ে সবজি এবং বিভিন্ন আকারে রুটি তৈরি করতে পারেন। আপনি যদি সকালের নাস্তার জন্য পরোঠা তৈরি করেন তবে আপনি তাদের বিভিন্ন আকার দিতে পারেন। আপনি সবজির স্বাদ পরিবর্তন করতে বিভিন্ন মশলা বা অন্যান্য জিনিস যোগ করতে পারেন।

প্লেটে অনেক জিনিস রাখুন

শিশুর প্লেটে সব সময় বিভিন্ন ধরনের খাবার রাখুন। খাবারে টক, মিষ্টি ও নোনতা এই তিন ধরনের জিনিসই আলাদা পরিমাণে রাখতে পারেন। এটি দিয়ে শিশুটি সমস্ত স্বাদ গ্রহণ করবে এবং প্লেটটি শেষ করবে।

নতুন খাবার চেষ্টা করুন

প্রতিদিন ভিন্ন ভিন্ন খাবার তৈরি করলে শিশু তা খেতে আগ্রহী হবে এবং সে খেতে উৎসাহী হবে। আপনি নিশ্চয়ই দেখেছেন যে ছোট বাচ্চারা সব বিষয়েই বেশি কৌতূহলী হয়। খাবার সংক্রান্ত অনেক প্রশ্নের উত্তরও দেন তিনি। প্রতিদিন একটি নতুন থালা তৈরি করে, শিশু খাবারের সঙ্গে বন্ধুত্ব করবে এবং প্লেটে খাবার ছাড়বে না।

সময়ের যত্ন নিন

অনেক সময় শিশুরা ক্ষুধার্ত থাকে না, কিন্তু বাবা-মা জোর করে খেতে বলে, যার কারণে তারা অর্ধেক খাবার খেয়ে প্লেট ছেড়ে দেয়। যদি এটি না ঘটে তবে আপনাকে অবশ্যই সময়ের যত্ন নিতে হবে। বাচ্চা যদি খেলার পর খেতে চায় তবে এই সময় তাকে খাওয়ান কারণ তার ক্ষুধার্ত থাকতে হবে। এতে সে প্লেটে রাখা পুরো খাবার খেয়ে ফেলবে এবং খাবারের কোনও অপচয় হবে না।

টিভি মোবাইল দূরে রাখুন

অনেক সময় টিভি ও মোবাইল ফোন-ও বাচ্চাদের প্লেটে খাবার রেখে যাওয়ার একটি কারণ হয়ে দাঁড়ায়। টিভি বা মোবাইল দেখার সময় শিশুরা বুঝতে পারে না তাদের সামনে কত পুষ্টিকর খাবার প্লেটে রাখা হয়েছে। তাই খাবার টাইমে সময় সবসময় টিভি ও মোবাইল ফোন থেকে দূরত্ব বজায় রাখুন। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও বলছেন, খাওয়ার সময় টিভি দেখা উচিত নয়।

Share this article
click me!