শীতের মরশুমে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে এই কয়টি খাবারের গুণে, জেনে নিন কী কী করবেন

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে এই সমস্যা দেখা দেয়। এবার শীতের সময় সুস্থ থাকতে এই কয়টি খাবারের ওপর ভরসা রাখুন।

Sayanita Chakraborty | Published : Nov 25, 2023 2:18 AM IST

রোজ সকালে হালকা হিমেল হাওয়া জানান দিচ্ছে শীত এসে গিয়েছে। এই সময় সর্দি, কাশি, গলা ব্যথা, জ্বরের মতো সমস্যা নতুন কথা নয়। এই সকল সমস্যায় জেরবার অবস্থা অনেকেরই। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে এই সমস্যা দেখা দেয়। এবার শীতের সময় সুস্থ থাকতে এই কয়টি খাবারের ওপর ভরসা রাখুন।

মশলা চা পান করুন নিয়ম করে। দারুচিনি, লবঙ্গ, এলাচ থেকে বিভিন্ন উপকারী মশলা দিয়ে চা তৈরি করে নিন। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গাজর আদার স্যুপ খান নিয়ম করে। নিয়ম করে আদা ও গাজর দিয়ে স্যুপ তৈরি করে পান করুন এটি স্বাস্থ্যের জন্য উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

পালং পরোটা খেতে পারেন। পালং শাকে রয়েছে নানান উপকারী উপাদান। পালং শাক দিয়ে পরোটা তৈরি করে খান। কিংবা পালং শাক দিয়ে তরকারি খান। পালং শাক রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে।

মেথি খাওয়া এই সময় উপকারী। মেথি জল পান করতে পারেন। এক গ্লাস জলে মেথি নিয়ে তা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ছেঁকে নিয়ে পান করলে মিলবে উপকার।

সেসমি সিড খাওয়া বেশ উপকারী। এটি শারীরিক জটিলতা দূর করে। সেসরি সিড জলে ভিজিয়ে রাখতে পারেন। তেমনই এই সিড দিয়ে বানাতে পারেন স্মুদি। এতেও মিলবে উপকার।

তেমনই শীতের সময় নিয়ম করে আনন্ড খান। এতে আছে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন বি২, ভিটামিন ই-সহ আরও একাধিক উপকারী উপাদান। যা শরীর রাখে সুস্থ। শরীরের সকল ঘাটতি পূরণ করে। সঙ্গে এনার্জি বৃদ্ধি করে থাকে। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

ত্বক হাইড্রেট করতে নিয়মিত ব্যবহার করুন এই কয়টি ফেসপ্যাক, দূর হবে রুক্ষ্ম ত্বকের সমস্যা

শীতের শুরুতে খাদ্যতালিকায় যোগ করুন এই তিনটি খাবার, শরীর থাকবে সুস্থ সঙ্গে বাড়বে এনার্জি

 

 

Share this article
click me!