চিনি থেকে প্রক্রিয়াজাত মাংস- ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়ছে ক্যান্সারের ঝুঁকি, দেখে নিন কী কী

আজ টিপস রইল মারণ রোগ নিয়ে। বর্তমানে মারণ রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়ছে ক্যান্সারের ঝুঁকি, দেখে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Feb 1, 2024 3:04 AM IST

বর্তমানে একাধিক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। অল্প বয়সে শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, প্রেসার, কিডনি কিংবা লিভারের মতো সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অধিকাংশই বুঝতে পারেন না। শরীরে কোনও রোগ বাসা বাঁধার অর্থ স্বাভাবিক জীবনে ছন্দপতন। সবার আগে জীবনযাত্রায় পরিবর্তন করতে হবে তা না হলে বাড়তে এই সমস্যা। আজ টিপস রইল মারণ রোগ নিয়ে। বর্তমানে মারণ রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়ছে ক্যান্সারের ঝুঁকি, দেখে নিন কী কী।

প্রক্রিয়াজাত মাংস

বেকন, সসেজ, সালামি এসবই হল প্রক্রিয়াজাত খাবার। এগুলো থেকে যতটা পারবেন দূরে থাকুন। স্যান্ডউইচ, হ্যাম, বার্গারের মতো খাবার বেশি খেলে হলে পারে ক্যান্সার। এমন মাংসের মধ্যে থাকে নাইট্রেট। যা গরম হয়ে নাইট্রোসামাইন তৈরি করে। এর থেকে কোলন ও পাকস্থলী ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

আল্ট্রা প্রসেসিং খাবার

খাদ্যতালিকা থেকে বাদ দিন আল্ট্রা প্রসেসিং খাবার। এতে আছে ক্ষতিকারক রাসায়নিক। সেই সঙ্গে অধিক চিনি ও চর্বি থাকে। যা শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। বাড়ে ক্যান্সারের ঝুঁকি।

অ্যালকোহল

অধিক অ্যালকোহল খেলে বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি। কোলোরেক্টল, স্তন, খাদ্যনালী, অগ্ন্যাশয়, যকৃতের ক্যান্সারের ঝুঁকি বাড়ে মদ্যপানের কারণে। হতে পারে জরায়ু ক্যান্সারও।

চিনি

অধিক চিনি খাওয়ার কারণে এই মারণ রোগ বাসা বাঁধতে পারে শরীরে। সফট ড্রিংকও ত্যাগ করুন। এতেও অধিক চিনি থাকে। যা ক্যান্সারের কোষের বৃদ্ধি করে। মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে রেড মিট বেশি না খাওয়াই ভালো। এর কারণে হতে পারে ক্যান্সার। এবার থেকে ভুলেও খাবেন না এই কয়টি খাবার। এতে বাড়ছে শারীরিক জটিলতা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

ফ্লাইটে উঠে এই জিনিসগুলি কখনই খাবেন না, বড়সড় বিপদের মুখে পড়তে পারেন

বাড়িতেই সারিয়ে তোলা যায় মিনি স্ট্রোকের রোগীকে, জেনে নিন লক্ষণ ও প্রতিরোধের ব্যবস্থা

Share this article
click me!