বাড়িতেই সারিয়ে তোলা যায় মিনি স্ট্রোকের রোগীকে, জেনে নিন লক্ষণ ও প্রতিরোধের ব্যবস্থা

ব্রেন স্ট্রোকের মতো মিনি অ্যাটাকের কারণে মস্তিষ্কের স্নায়ুগুলো ব্লক হয়ে যেতে থাকে। শুধু তাই নয়, এর ফলে মস্তিষ্ক অক্সিজেন পাওয়া বন্ধ করে দেয়। যাইহোক, এই ক্ষতি স্থায়ী নয় এবং ২৪ ঘন্টার মধ্যে নিজেই সেরে যায়।

Parna Sengupta | Published : Jan 31, 2024 4:21 PM IST

আজকাল ভুল খাদ্যাভ্যাস এবং বাজে জীবনযাপনের কারণে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। যার কারণে শিরায় ব্লকেজ দেখা দেয় এবং স্ট্রোকের ঝুঁকি তৈরি হয়। যখন রক্তনালীগুলির মাধ্যমে মস্তিষ্কে রক্ত ​​​​সরবরাহ ব্যাহত হয় এবং অক্সিজেন সম্পূর্ণরূপে সরবরাহ করা হয় না। এই অবস্থাকে মিনি স্ট্রোক বা ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ বলা হয়। এই অবস্থায় শরীর কিছু সময়ের জন্য প্রভাবিত হয়, শুধু তাই নয়, কখনও কখনও এই অবস্থা মারাত্মকও হতে পারে। এমন পরিস্থিতিতে, ভুল করেও এর লক্ষণগুলি উপেক্ষা করা উচিত নয়। আসুন জেনে নিই স্ট্রোক কী এবং এর লক্ষণগুলো কী কী।

ব্রেন স্ট্রোকের মতো মিনি অ্যাটাকের কারণে মস্তিষ্কের স্নায়ুগুলো ব্লক হয়ে যেতে থাকে। শুধু তাই নয়, এর ফলে মস্তিষ্ক অক্সিজেন পাওয়া বন্ধ করে দেয়। যাইহোক, এই ক্ষতি স্থায়ী নয় এবং ২৪ ঘন্টার মধ্যে নিজেই সেরে যায়। তবে এর লক্ষণগুলিকে হালকাভাবে নেওয়া উচিত নয় এবং একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

মিনি স্ট্রোকের কারণ কি?

এই অবস্থাটি অল্প সময়ের জন্য হয়, এতে রোগীর হাঁটাচলা করতে অসুবিধা হয়, এর পাশাপাশি মুখ আঁকাবাঁকা, দুর্বলতা বা হাত-পায়ে ঝাঁকুনি, কথা বলতে এবং বুঝতে অসুবিধা হওয়া বা অজ্ঞান বোধ করার মতো লক্ষণ। যদি তাই হয়, এটি একটি মিনি স্ট্রোকের লক্ষণ হতে পারে। এই লক্ষণগুলি যদি কিছু সময়ের জন্য অনুভূত হয় এবং তারপরে সেরে যায় তবে তাকে মিনি স্ট্রোক বলে। কিন্তু মিনি স্ট্রোককে আসন্ন বড় স্ট্রোকের সতর্কতা হিসেবে বিবেচনা করা হয় এবং তাই সময়মতো চিকিৎসা করা উচিত।

মিনি স্ট্রোক প্রতিরোধ

এর জন্য আপনার স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ এবং নিয়মিত ব্যায়াম করা জরুরি। এটি স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। উপরন্তু, ফল, শাকসবজি এবং গোটা শস্য সমৃদ্ধ কম চর্বিযুক্ত, উচ্চ ফাইবারযুক্ত খাবার খান। এছাড়াও নুন খাওয়া কমাতে হবে। অতিরিক্ত লবণ গ্রহণ উচ্চ রক্তচাপ সৃষ্টি করে এবং আপনার স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। এছাড়াও, স্ট্রোকের ঝুঁকি কমাতে, একজনকে ধূমপান ছেড়ে দেওয়া উচিত এবং অ্যালকোহল পান করা এড়ানো উচিত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!