Diabetes: খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয় ধরনের খাবার, বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি

সুস্থ থাকতে খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। আজ টিপস রইল ডায়াবেটিস রোগ নিয়ে। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খাওয়ার কারণে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি।

Web Desk - ANB | Published : May 18, 2023 1:25 AM IST

সারা বিশ্বজুড়ে ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। এখন প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী। ক্রমে এই রোগ প্রসার লাভ করছে। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতি ব্যক্তিকে থাকতে হয় সতর্ক। খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। আজ টিপস রইল ডায়াবেটিস রোগ নিয়ে। এমন কিছু খাবার আছে যা নিয়মিত খাওয়ার কারণে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি।

রেড মিট বা প্রসেসড ফুড- নিয়ম করে অনেকেই প্রসেড ফুড ও রেড মিট খান। এমন খাবার থেকে তৈরি হয় নানান শারীরিক জটিলতা। তেমনই নিয়ম করে রেড মিট বা প্রসেসড ফুড খাওয়ার ফলে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি। মেনে চলুন এই বিশেষ টিপস।

ভাজা খাবার- অনেকেই অধিক পরিবারে ভাজা খাবার খান। এমন খাবার স্বাস্থ্যের জন্য মোটেও উপকার নয়। অধিক ভাজা খাবার খাওয়ার কারণে বাড়ছে স্বাস্থ্য জটিলতা। এতে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি। মেনে চলুন এই বিশেষ টিপস।

চিনি- অধিক পরিবারে চিনি বা মিষ্টি জাতীয় খবার খেয়ে থাকেন অনেকে। এমন খাবার স্বাস্থ্যের জন্য মোটেও উপকার নয়। অধিক চিনি খাওয়ার কারণে রক্তে শর্করার পরিমাণ বাড়তে তাকে। বাড়ে স্বাস্থ্য জটিলতা। সঙ্গে এমন খাবার থেকে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি। মেনে চলুন এই বিশেষ টিপস

অল্প বয়সে বহুজন আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের মতো কঠিন রোগে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সময় থাকতে সচেতন হন। সঠিক খাদ্যগ্রহণে রক্তে শর্করার পরিমাণ থাকবে সঠিক। এবার এরই সঙ্গে রোজ ৩০ মিনিট করে ব্যায়াম করুন। সঙ্গে পর্যাপ্ত জল খান। অবশ্যই নিন ডাক্তারি পরামর্শ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রোগ থাকবে নিয়ন্ত্রণে। মুক্তি মিলবে নানান জটিলতা থেকে। সঙ্গে নিয়ম খান স্বাস্থ্যকর খাবার। রোজ এমন খাবার খান যাতে শরীর থাকে সুস্থ। পুষ্টিকর খাবার খেলে যে কোনও রোগ থেকে মেলে মুক্তি। তেমনই কঠিন জটিলতা দূর হয়। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে দূর হবে শারীরিক জটিলতা। মিলবে কঠিন রোগ থেকে মুক্তি। রোগ থেকে বাঁচতে চাইলে মেনে চলুন বিশেষ টিপস। এবার থেকে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয় ধরনের খাবার, বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি।

 

আরও পড়ুন

বাংলার আমের নাম তো সকলের জানা, এবার জেনে রাখুন কয়েকটি দেশের সেরা আমের নাম

উচ্চমাধ্যমিক পাশেই সরকারি চাকরি, বিএসএফ-এর রেডিও অপারেটরে প্রচুর শূণ্যপদে আবেদন করুন, রইল বিস্তারিত তথ্য

Hypertension Day 2023: হাই বিপির কারণে আপনার হার্ট ও কিডনির উপর প্রভাব পড়তে পারে, জেনে নিন টেনশনের কারণে কী হয়

Share this article
click me!