ভুঁড়ি কমাতে মেনে চলুন ৫ ঘরোয়া টোটকা, জিমে না গিয়ে কমিয়ে ফেলুন বাড়তি মেদ

ভুঁড়ি কমাতে কী করবেন তা অনেকেই ঠিক করতে পারেন না। এবার ভুঁড়ি কমাতে মেনে চলুন ৫ ঘরোয়া টোটকা, জিমে যা গিয়ে এবার কমান বাড়তি মেদ।

Sayanita Chakraborty | Published : Nov 22, 2023 5:51 AM IST / Updated: Nov 22 2023, 11:26 AM IST

বাড়তি মেদ সকলেরই চিন্তার কারণ। বিশেষ করে ভুঁড়ি সব সময় সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। এই বাড়তি মেদ এবং ভুড়ি কমাতে অনেকেই জিম করেন। কেউ আবার নানা রকম ডায়েট প্ল্যান মেনে চলেন। এবার এই সব না করে মেনে চলুন ঘরোয়া টোটাক। ভুঁড়ি কমাতে মেনে চলুন ৫ ঘরোয়া টোটকা, জিমে যা গেলেও কমবে বাড়তি মেদ।

ত্রিফলার গুঁড়ো

আয়ুর্বেদিক উপায় ভুঁড়ি কমান। আমলকি, হরিতকি আর বয়রা এই তিন ফলের গুঁড় পেটের মেদ কমাতে বেশ উপকারী। গরম জলে ত্রিফলার গুঁড়ো মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে খেতে পারেন এই ত্রিফলা। এতে মিলবে উপকার।

লেবুর জল

পেটের মেদ কমাতে লেবুর জল খেতে পারেন। এটি হজমের সমস্যা সমাধানেও সাহায্য করে। রোজ খালি পেতে ঈষদুষ্ণ জলে পাতি লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে বিপাকক্রিয়া ভালো হবে। সঙ্গে কমবে ভুঁড়ি।

আদা চা

চা খেতে কে না ভালোবাসেন। এবার চা তৈরির সময় তাতে মেশান আদা। আদা ওজন কমাতে বেশ উপকারী। তেমনই আদাতে রয়েছে নানান উপকারী উপাদান। যা শারীরিক জটিলতাও দূর করে। এবার পেটের মেদ কমাতে চাইলে অবশ্যই নিয়ম করে আদা চা পান করুন। এতে মিলবে উপকার।

কম ফ্যাটযুক্ত খাবার

কম ফ্যাটযুক্ত খাবার খেলে কমবে বাড়তি মেদ। যারা বাড়তি মেদের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই এই টোটকা মেনে চলুন। এতে মিলবে উপকার।

যোগাসন

এক্সারসাইজ ছাড়া ওজন কমানো কঠিন। জিমে না গেলেও বাড়িতে ব্যায়াম করতে হবে। শরীরচর্চা বন্ধ করলে বাড়বে মেদ। নিয়ম করে নৌকাসন, সর্বাঙ্গাসন, বালাসনের মতো ব্যায়াম করতে পারেন।  এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। এতে দ্রুত কমবে পেটের বাড়তি মেদ। 
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

গাজর থেকে পালং শাক- শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে যে কোনও জটিলতা

Health Tips: শীতকালে বাতের ব্যাথা থেকে সাবধান! কষ্ট থেকে মুক্তির ৭টি উপায় রইল এখানে

 

Share this article
click me!