এই ফলগুলোর খোসা ফেলে দিয়ে খান? এদের খোসা সমেত খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন

আপনি যদি এই ফলগুলি খোসা ছাড়াই খেয়ে থাকেন, তাহলে চলুন আপনাকে বলি খোসা সমেত এগুলো খাওয়ার কিছু উপকারিতা, যা শুনে আপনি অবাক হবেন।

Parna Sengupta | Published : Nov 21, 2023 7:30 AM IST

ফল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এ কারণে চিকিৎসকরাও আমাদের ফল খাওয়ার পরামর্শ দেন। এমন অনেক ফল আছে যেগুলোর খোসা সহ খেলে উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। আপনি যদি এই ফলগুলি খোসা ছাড়াই খেয়ে থাকেন, তাহলে চলুন আপনাকে বলি খোসা সমেত এগুলো খাওয়ার কিছু উপকারিতা, যা শুনে আপনি অবাক হবেন।

নাশপাতি

নাশপাতি একটি অত্যন্ত সুস্বাদু ফল, যা অনেকেই খেতে পছন্দ করেন। এটি সাধারণত খোসা ছাড়িয়েই খাই আমরা। কিন্তু বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে নাশপাতি খাওয়ার সর্বোত্তম উপায় হল খোসা সহ পুরোটা খাওয়া। কারণ এর খোসায় বেশিরভাগ পুষ্টি উপাদান থাকে, বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার থাকে। এটি অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় এবং আপনাকে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত রাখে।

পেয়ারা

পেয়ারা সবচেয়ে বেশি খাওয়া হয়। এই ফল সারা দেশে বিভিন্ন নামে পরিচিত। বেশিরভাগ মানুষই খোসা সমেত এটি খায় কারণ খোসার মধ্যে রয়েছে পুষ্টিগুণ যা ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। এগুলি ছাড়াও এর কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন, এটি ব্রণ প্রতিরোধ করে, ত্বকের কোষগুলিকে পুনরুজ্জীবিত করে এবং ফ্রি র্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে। শুধু তাই নয়, পেয়ারার খোসার নির্যাস ত্বককে উজ্জ্বল করতে বা দাগ ও কালো দাগ কমাতেও ব্যবহার করা হয়।

আপেল

অনেকেই আপেলের খোসা ছাড়িয়ে খেতে পছন্দ করেন, কিন্তু তা করে আপনি খোসার সাথে সাথে এর বেশিরভাগ পুষ্টি উপাদানও ফেলে দেন। আপেলের খোসা ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ। এতে পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামও রয়েছে, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। কিছু গবেষণায় দেখা গেছে যে প্রতিটি আপেলের খোসায় প্রায় ৮.৪ মিলিগ্রাম ভিটামিন সি এবং ৯৮ আইইউ ভিটামিন এ থাকে, যা যদি আপনি ফেলে দেন তবে আপনি এর উপকারিতা হারাবেন।

ড্রাগন ফল

সাধারণত ড্রাগন ফল খাওয়ার সময় লোকেরা এর গোলাপি খোসা ফেলে ফেলে। তবে খোসা শুধু খেতেই নিরাপদ নয় বেশ স্বাস্থ্যকরও বটে। এর খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং বিটাসায়ানিন পাওয়া যায়, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও এতে রয়েছে ভালো পরিমাণে অ্যান্থোসায়ানিন, যা ওজন কমাতে সহায়ক। শুধু তাই নয়, এর খোসায় উপস্থিত ডায়েটারি ফাইবার রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!