নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ পরিবর্তন, রইল রোগ মুক্ত জীবনযাপনের সহজ টোটকা, দেখে নিন

শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই একাধিক ওষুধ খেয়ে থাকেন। এবার সুস্থ ও রোগ মুক্ত জীবনযাপন করতে চাইলে নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ পরিবর্তন। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 3:07 AM IST

সারা বছর কোনও না কোনও সমস্যা লেগে আছে। কখনও ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের জটিলতার মতো কঠিন সমস্যা। তো কখনও পেটের সমস্যা বা হজমের গোলযোগ। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই একাধিক ওষুধ খেয়ে থাকেন। এবার সুস্থ ও রোগ মুক্ত জীবনযাপন করতে চাইলে নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ পরিবর্তন। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।

সবার আগে বদল আনুন খাদ্যতালিকায়। ব্রোকলি, গাজর, বিট, আলু, মাশরুম, শসা, আদা, পেঁয়াজ, গাজরের মতো পুষ্টি উপাদান যোগ করুন খাদ্যতালিকায়। এতে রয়েছে নানান উপকারী উপাদান। যা শরীর রাখবে সুস্থ। তেমনই লেবু, আপেল, অ্যাভোকাডো, অলিভ, বেদানা, জাম্বুরার মতো ফল খান। এমনকী, খাদ্যতালিতায় য়োগ করুন আখরোট, আমন্ড, পেস্তা, বাদাম, কুমরোর বীজের মতো উপাদান। এই সকল খাবার শরীর রাখবে সুস্থ। সঙ্গে রোজ ১ বাটি করে দই খান। এতে মিলবে উপকার।

নিয়মিত ভিটামিন ডি যুক্ত খাবার রাখুন তালিকাতে। রোজ সূর্যের আলোয় বের হন। এতে শরীর থাকবে সুস্থ। দূর হবে জটিলতা। অজান্তে অনেকেই ভিটামিন ডি-র অভাবে ভুগছেন। তাই সতর্ক হন। চাইলে ভিটামিন ডি সাপ্লিমেন্টও খেতে পারেন। তবে, এমন খাবার খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

তেমনই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। সঠিক বিশ্রাম না হলে শরীরে দেখা দেবে নানান জটিলতা। সারাদিন ক্লান্তি ভাব দেখা দেবে। কোনও কাজে আসবে না উদ্যোগ। এমনকী, হজমের সমস্যাও দেখা দিতে পারে।

তেমনই স্ট্রেস মুক্ত থাকুন। নানান কারণে দেখা দিচ্ছে স্ট্রেসের সমস্যা। সবার আগে এই স্ট্রেস আনুন নিয়ন্ত্রণে। স্ট্রেসের কারণে বাড়ে সকল জটিলতা। তাই রোজ মেডিটেশন করুন। এতে মিলবে উপকার। নিত্যদিনের অভ্যেসে আনুন এই পরিবর্তন, রোগ মুক্ত জীবনযাপন করতে মেনে চলুন সহজ টোটকা।

তেমনই সুস্থ ও রোগ মুক্ত থাকতে চাইলে রোজ ব্যায়াম করা প্রয়োজন। দিনে ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। ব্যায়াম করতে না পারলে রোজ হাঁটুন। শারীরিক পরিশ্রমের অভাবে অধিকাংশ ভুগছেন জটিলতায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সবার আগে দরকার। তাই সারাদিন যতটা পারবেন অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। এতে মিলবে উপকার। সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এই উপায় দ্রুত মিলবে উপকার। 


আরও পড়ুন

সকালের ক্লান্তি ভাব সব কাজে বাধা দিচ্ছে? বেছে নিন এমন পানীয়ের মধ্যে একটি, গোটা দিন থাকবে এনার্জিতে ভরপুর

ওজন কমাতে নিয়মিত ডাল খান, দেখে নিন কোন ডাল ঝড়াবে বাড়তি মেদ, রইল টোটকা

আখরোট দিয়ে বানিয়ে নিন বিশেষ কয়টি ফেসপ্যাক, এই মরশুমে দ্রুত মিলবে উপকার, জেনে নিন কীভাবে বানাবেন

 

 

Share this article
click me!