ওজন কমাতে নিয়মিত ডাল খান, দেখে নিন কোন ডাল ঝড়াবে বাড়তি মেদ, রইল টোটকা

পেটের মেদ কমাতে খেতে পারেন ডাল। বিশেষজ্ঞদের মতে, এই তিনটি ডাল যোগ করতে পারেন খাদ্যতালিকায়। এতে কমবে ওজন। দেখে নিন টোটকা।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 1:51 PM IST

বাড়তি মেদ কমাতে চলে কঠিন পরিশ্রম। কেউ কঠিন পরিশ্রম করেন, কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। তেমনই বাড়তি মেদ কমাতে নিত্যনতুন ডায়েট মেনে চলেন অনেকে। এবার মেদ কমান একটি ফলের গুণে। বিশেষ করে পেটের মেদ কমাতে খেতে পারেন ডাল। ডালের গুণের কথা সকলেরই জানা। নানান শারীরিক জটিলতা দূর করতে ডাল বেশ উপকারী। এবার ওজন কমবে ডালের গুণে। বিশেষ করে যারা পেটের মেদ কমাতে হিমশিম খাচ্ছেন, তারা রোজ খেতে পারেন ডাল। দ্রুত মিলবে উপকার। বিশেষজ্ঞদের মতে, এই তিনটি ডাল যোগ করতে পারেন খাদ্যতালিকায়। এতে কমবে ওজন। দেখে নিন টোটকা।

খেতে পারেন মসুর ডাল। এই ডালে অধিক পরিমাণে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, ভিটামিন বি ১ আছে। আছে ভালো কার্বোহাইড্রেট। যারা দ্রুত ওজন কমাতে চাইছেন তারা নিয়মিত খেতে পারেন মসুর ডাল। গবেষকদের মতে, ১০০ গ্রাম মসুর ডালে ৩৫৮ ক্যালোরি, ১০ গ্রাম ফাইবার ও ২৪ গ্রাম প্রোটিন আছে।

খেতে পারেন মুগ ডাল। এটি প্রোটিন, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ফাইবার ও ভিটামিন বি-র ভালো উৎস। ১০০ গ্রাম মুগ ডালে ১৬ গ্রাম ফাইবার ও ২৪ গ্রাম প্রোটিন আছে। পুষ্টিবিদদের মতে, নিত্যদিনের খাদ্য তালিকায় যোগ করুন মুগ ডাল। ওজন কমাতে চাইলে রোজ ১ বাটি করে মুগ ডাল খান। এটি দ্রুত বাড়তি মেদ কমাতে পারে।

খেতে পারেন উরদ ডাল। এই ডাল ফাইবার সমৃদ্ধ। এটি আমাদের হজম ক্ষমতা উন্নত করে। সঙ্গে এই ডাল পেরিস্টাল্টিক গতিকে উদ্দীপিত করে। কোষ্ঠকাঠিন্য দূর করে এই উরদ ডাল। তেমনই এতে থাকা অধিক ফাইবার বাড়তি মেদ কমাতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ খাদ্যতালিকায় যোগ করুন এই তিনটি ডালের মধ্যে একটি। দ্রুত মিলবে উপকার।

সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। ওজন কমাতে চাইলে পর্যাপ্ত জল পান করা সবার আগে প্রয়োজন। তেমনই খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম -সহ সকল উপকারী উপাদানে পূর্ণ খাবার। যা ঘটাবে স্বাস্থ্যের উন্নতি। তেমনই দূর করতে নানান জটিলতা। সঙ্গে কমাবে বাড়তি মেদ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সঙ্গে এবার থেকে ওজন কমাতে নিয়মিত ডাল খান। এই তিন ডাল কমাবে বাড়তি মেদ।

 

আরও পড়ুন

আখরোট দিয়ে বানিয়ে নিন বিশেষ কয়টি ফেসপ্যাক, এই মরশুমে দ্রুত মিলবে উপকার, জেনে নিন কীভাবে বানাবেন

কীভাবে বুঝবেন আপনার কম্পিউটার ভিশন সিন্ড্রোম হয়েছে, জেনে নিন কীভাবে এর থেকে চোখকে বাঁচাবেন

তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি নাইট ক্রিম, দেখে নিন কীভাবে বানাবেন

Share this article
click me!