হার্ট অ্যাটাকের পর সুস্থ থাকতে জীবনযাত্রায় আনুন এই বিশেষ পরিবর্তন, দূর হবে সকল জটিলতা

শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই সকল টিপস। হার্ট অ্যাটাকের পর শরীর রাখুন সুস্থ। থাকতে জীবনযাত্রায় আনুন এই বিশেষ পরিবর্তন। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Dec 4, 2022 7:32 AM IST / Updated: Dec 04 2022, 01:03 PM IST

নানান শারীরিক জটিলতা লেগেই আছে। সুস্থ থাকতে একের পর এক সমস্যা লেগে থাকে। ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগ- দেখা দিচ্ছে নানান সমস্যা। কিন্তু, হার্ট অ্যাটাকের পর সুস্থ থাকা প্রয়োজন। একবার হার্ট অ্যাটাক হলে সুস্থ থাকতে মেনে চলতে হবে নানান নিয়মকানুন। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই সকল টিপস। হার্ট অ্যাটাকের পর শরীর রাখুন সুস্থ। থাকতে জীবনযাত্রায় আনুন এই বিশেষ পরিবর্তন। জেনে নিন কী কী।

রোজ ব্যায়াম করুন- হার্ট অ্যাটাকের পর শরীর রাখুন সুস্থ। রোজ ব্যায়াম করতে হবে। এই সময় যোগা ও মেডিটেশন করুন। এতে মিলবে উপকার। কার্ডিওভাসকুলার ব্যায়াম করুন। এতে শরীর থাকবে সুস্থ। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে রোজ ৩০ মিনিট করে হাঁটুন। মিলব উপকার।

খাবার খান- শাকসবজি ও শুকনো ফল খেতে পারেন। হার্ট অ্যাটাকের পর সুস্থ থাকতে চাইলে সবজি খান। রোজ ১ বাটি করে সবজি খান। তেমনই খান শুকনো ফল। মিলবে উপকার। সঙ্গে রেড মিট এড়িয়ে চলুন। আর খান চর্বিহীন মাছ। মিলবে উপকার। এতে যাবতীয় জটিলতা দূর হবে। শরীর থাকবে সুস্থ।

স্বাস্থ্য পরীক্ষা- হার্টের রোগীরা সব সময় স্বাস্থ্য পরীক্ষা করান। লিপিড প্রোফাইল, কিডনি, ইকো, ইসিজি ও টিএমটি করাতে পারেন। হার্ট ভালো রাখতে পারলে নিজের চেকআপ করুন। ডাক্তারি পরামর্শে থাকলে কোনও রকম শারীরিক জটিলতা থাকলে তা সঠিক সময় নির্নয় করা সম্ভব। এতে শুরু হবে চিকিৎসা। কোনও রকম সমস্যা থেকে মুক্তি পাবেন।

তেমনই হার্ট অ্যাটাকের পর কোন ওষুধ খাওয়া উচিত তা জেনে রাখুন। অনেকেরই শরীরে নানান জটিলতা থাকে। তাই হার্ট অ্যাটাকের পর কোন জটিলতার জন্য কোন ওষুধ খাচ্ছেন তা জেনে নিন। চিকিৎসকের পরামর্শ অনুসারে চললে শরীর থাকবে সুস্থ। কোনও রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তেমনই রোজ সঠিক সময় খাবার খান। সঠিক লাইফস্টাইল মেনে চললে মিলবে উপকার। হার্ট অ্যাটাকের পর সুস্থ থাকতে জীবনযাত্রায় আনুন এই বিশেষ পরিবর্তন। সঠিক খাবার খেলে, সঠিক সময় জীবনযাত্রা মেনে চললে মিলবে উপকার। হার্ট অ্যাটাকের পরও সুস্থ থাকা সম্ভব। জীবনযাত্রায় এই কয়টি পরিবর্তন দূর করবে সকল জটিলতা। সুস্থ থাকতে রইল বিশেষ কয়টি টোটকার হদিশ। শরীর থাকবে সুস্থ। মিলবে উপকার। 

 

আরও পড়ুন- 

চোখের মেকআপ করতে মেনে চলুন বিশেষ টিপস, ফুটে উঠবে চোখের সৌন্দর্য সঙ্গে চোখ থাকবে সুরক্ষিত

খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, শরীরে আয়রনের অভাব থাকলে সহজে তা দূর হবে

ওজন কমাতে লো কার্ব ডায়েট করছেন? মাথায় রাখুন এই চারটি জিনিস, দ্রুত মিলবে উপকার

 

Share this article
click me!