শীতের মরশুমে মেনে চলুন এই সহজ টিপস, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, দেখে নিন কীভাবে

শীতের সময় বাড়তে থাকে ডায়াবেটিসের মাত্রা। তবে, এই ভুল আর নয়। এবার ঠান্ডাতেও মেনে চলুন এই বিশেষ টিপস। তা না হলে বাড়তে পারে ডায়াবেটিস।

Sayanita Chakraborty | Published : Jan 6, 2023 1:59 AM IST

শেষ কদিন ধরে জাঁকিয়ে শীত পড়েছে শহরে। শীতের কনকনে আমেজ উপভোগ করছেন শহরবাসী। সেই সঙ্গে এই ঠান্ডার কারণে অনেকের ভুগছেন নানান জটিলতায়। শীতের সময় সর্দি, কাশি, জ্বর তো আছেই সঙ্গে হাঁপানির সমস্যা বেড়ে যায়। আবার যাদের ডায়াবেটিস আছে তাদের শরীরেও দেখা দেয় পরিবর্তন। শীতের মরশুমে অনেক ডায়াবেটিস রোগীই নানান জটিলতায় ভুগে থাকেন। কনকনে ঠান্ডার কারণে নিত্য জীবনে ব্যঘাত ঘটে অনেকের। এর কারণে বাড়তে থাকে ডায়াবেটিসের মাত্রা। তবে, এই ভুল আর নয়। এবার ঠান্ডাতেও মেনে চলুন এই বিশেষ টিপস। তা না হলে বাড়তে পারে ডায়াবেটিস।

এক্সারসাইজ অবশ্যই করুন। শীতের অনেকেই কাবু হয়ে গিয়েছে। সে কারণে এক্সারসাইজ থেকে নিয়েছে বিরতি। কিন্তু, এই ভুল আর নয়। অবশ্যই নিয়ম করে এক্সারসাইজ করুন। এতে মিলবে উপকার।

সঠিক খাবার খান। শীতের সময় ভাজা খাবার কিংবা প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাড়িয়ে দেয় অনেকে। এই ধরনের খাবার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিয়ে থাকে। তাই শীতের সময় এই ভুল আর নয়। এই সময় ভুলেও খাবেন না ভাজা খাবার কিংবা প্রক্রিয়াজাত খাবার।

সারাদিনে কতটা চিনি খাচ্ছেন কিংবা কত ক্যালোরি গ্রহণ করছেন তার হিসেব রাখুন। অধিকাংশই এই ভুল করে থাকে। মনিটারিং না করলে বাড়ে শারীরিক জটিলতা। তাই সুস্থ থাকতে সঠিক খাবার খান। উপেক্ষা করলে বাড়তে পারে ডায়াবেটিস।

স্ট্রেসের কারণে বাড়ে সমস্যা। এই ধরনের রোগীরা সুস্থ থাকতে চাইলে স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। শরীর সুস্থ রাখতে চাইলে স্ট্রেস নিয়ন্ত্রণে রাখতে হবে। ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে চাইলে স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। তা না হলে বাড়তে পারে জটিলতা।

শীতের সময় ডায়েটে পর্যাপ্ত পুষ্টি রাখুন। অধিকাংশকে এই সময় সুস্থ থাকতে সঠিক খাবার খান। কার্বোহাইড্রেট, প্রোটিন, উপকারী চর্বি রাখুন তালিকাতে। পুষ্টি কর খাবার খেলে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। এই উপায় ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। রইল বিশেষ উপায়ের হদিশ। এবার থেকে শীতের সময় মেনে চলুন এই সকল টিপস। শরীর সুস্থ রাখতে রইল বিশেষ টিপস। ডায়াবেটিসের রোগীরা শীতের মরশুমে মেনে চলুন এই সকল টোটকা। এতে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। দূর হবে একাধিক শারীরিক জটিলতা। মিলবে উপকার। তাই সতর্ক হন এই সকল বিষয় প্রসঙ্গে।

 

আরও পড়ুন-

শীতের সময় পেশির ব্যথা থেকে মুক্তি পেতে রইল সহজ টোটকা, জেনে নিন কী করবেন

এই বিশেষ উপায় চুল হবে স্মুদ ও সিল্কি, দেখে নিন কী করবেন, রইল ঘরোয়া টোটকা

দাম দিয়ে কাজু কিনে ঠকছেন না তো? আসল নাকি নকল কাজু খাচ্ছেন, পরখ করে নিন নিজেই

Share this article
click me!