Digital Detox: ফোন আসক্তি থেকে নিজেকে দূরে রাখুন, এই পদ্ধতিগুলো কাজে দেবে

ইউটিউবে ভিডিও দেখে এক বছরের শিশুও খাবার খায়। ফোন বা অন্যান্য ডিজিটাল জিনিস থেকে নিজেকে দূরে রাখা খুব কঠিন। ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিনিংয়ের কারণে চোখের স্বাস্থ্যের অবনতি হয় এবং মানসিক চাপ বেড়ে যায়।

 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 2:08 AM IST

ফোন এমন একটি জিনিস যা ছাড়া সবার জীবন যাপন করা অসম্ভব হয়ে পড়েছে। এটা এমন একটা অভ্যাসে পরিণত হয়েছে যে সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমানো পর্যন্ত প্রতিটি কাজই কোথাও না কোথাও ফোনের সঙ্গে সংযুক্ত থাকে। ফোন আসক্তির কবলে শুধু বড়রাই নয়, শিশুরাও রয়েছে। এমনকি ইউটিউবে ভিডিও দেখে এক বছরের শিশুও খাবার খায়। ফোন বা অন্যান্য ডিজিটাল জিনিস থেকে নিজেকে দূরে রাখা খুব কঠিন। ঘণ্টার পর ঘণ্টা স্ক্রিনিংয়ের কারণে চোখের স্বাস্থ্যের অবনতি হয় এবং মানসিক চাপ বেড়ে যায়।

তবে, আজকাল মানুষ ফোন থেকে বিরতি নিতে ডিজিটাল ডিটক্সের সাহায্য নিচ্ছে। এখানে আমরা আপনাকে বলতে যাচ্ছি ডিজিটাল ডিটক্স কী এবং কীভাবে আপনি এর সাহায্যে ফোন আসক্তি থেকে নিজেকে দূরে রাখতে পারেন।

ডিজিটাল ডিটক্স কি?

মনোবিজ্ঞানে এটাও বিশ্বাস করা হয়েছে যে ফোন, ট্যাব বা অন্যান্য জিনিসের কারণে আমরা মানসিক চাপে থাকি। ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়া আপডেট বা অন্যান্য কাজে ব্যস্ত থাকার কারণে মন অস্থির থাকে এবং রাতে ঘুমও হয় না। এই সমস্যার সমাধান হিসেবে ধরা হচ্ছে ডিজিটাল ডিটক্স। এতে আমরা ফোন বা অন্যান্য গ্যাজেট থেকে দূরে থাকার চেষ্টা করি। সিগারেটের নেশার মতো ফোনের আসক্তিও আমাদের বিরক্ত করে। ডিজিটাল ডিটক্সে একজন ব্যক্তি নিজেকে মোবাইল, নেট এবং প্রযুক্তি থেকে সম্পূর্ণভাবে দূরে রাখে।

এই পদ্ধতিগুলি আপনাকে ফোন আসক্তি থেকেও দূরে রাখতে পারে

সীমা নির্ধারণ করুন: আপনি যদি ফোনের আসক্তিতে সমস্যায় পড়ে থাকেন তবে প্রথমে এর ব্যবহার কমাতে শুরু করুন। এর জন্য সীমা নির্ধারণ করুন। স্ক্রিন টাইমিং ঠিক করার পরে, আপনি কেবল গ্যাজেটগুলি থেকে বিরতি পাবেন না, আপনি আপনার অন্যান্য কাজগুলিতেও মনোনিবেশ করতে সক্ষম হবেন। শিশুদের ফোনের অভ্যাস থেকে মুক্তি পেতে এই পদ্ধতিটি বেশ কার্যকর বলে মনে করা হয়।

লক্ষ্য নির্ধারণ করুন: আপনি কেন ডিজিটাল ডিটক্স করতে চান তাও জানার চেষ্টা করা উচিত। আপনি কি এর মাধ্যমে মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে চান নাকি ব্যক্তিগত জীবনের মতো সম্পর্ক মজবুত করতে চান। এই ধরনের লক্ষ্য নির্ধারণ করে, আপনি ফোন থেকে নিজেকে দূরে রাখতে সক্ষম হবেন।

অন্যদের বলুন: আপনি যদি ফোন বা গ্যাজেটের ব্যবহার কমাতে চান, তাহলে আপনার ডিজিটাল ডিটক্স পরিকল্পনা সম্পর্কে লোকেদের জানানো উচিত। তাদের আগে থেকে জানালে তারা আপনার সঙ্গে কম সংযুক্ত হবে। তাদের উপেক্ষা করলেও সম্পর্কের অবনতি হবে না।

সীমানা তৈরি করুন: ফোনের আসক্তি থেকে মুক্তি পেতে আপনারও সীমানা নির্ধারণ করা উচিত। বিজ্ঞপ্তির সুবিধা সরান এবং সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূরে রাখুন। সীমার মধ্যে স্ক্রিনের দিকে তাকানোর মতো সীমানা আপনাকে ফোনের অভ্যাস থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

অন্যান্য ক্রিয়াকলাপ: আপনার পছন্দের এবং ফোন ব্যবহার না করা ক্রিয়াকলাপগুলি করা শুরু করুন। বই পড়া, শারীরিক ক্রিয়াকলাপ, প্রকৃতির সঙ্গে সময় কাটানো, ধ্যান এবং প্রিয়জনের সঙ্গে সময় কাটানোর মতো জিনিসগুলি বিভ্রান্তিতে সহায়তা করতে পারে।

Share this article
click me!