হজম সংক্রান্ত এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা, দেখে নিন এক ঝলকে

বর্তমানে দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের সমস্যা। হজম সংক্রান্ত এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা, দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Jul 28, 2023 3:30 PM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন নানান রোগে। অল্প বয়সে দেখা গিচ্ছে থাইরয়েড, প্রেসারের মতো সমস্যা। তেমনই কেউ কেউ ভুগছেন হার্টের রোগে। তো কারও কারও শরীরে বাসা বেঁধেছে কিডনির সমস্যা। এরই সঙ্গে বহু মানুষ ভুগছেন ডায়াবেটিসে। বর্তমানে দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের সমস্যা। হজম সংক্রান্ত এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা, দেখে নিন এক ঝলকে।

পেট ব্যথা

বারে বারে পেট ব্যথার মতো সমস্যা দেখা দিতে সতর্ক হন। ফ্যাটি লিভারের মতো সমস্যা দেখা দিলে পেট ব্যথার সমস্যা হয়। এমন সমস্যা উপেক্ষা করবেন না।

পেটে অস্বস্তি

পেটে বারে অস্বস্তি হলে তা উপেক্ষা করবেন না। ফ্যাটি লিভারের মতো সমস্যা দেখা দিলে পেটে অস্বস্তি হতে থাকে। এমন অস্বস্তি উপেক্ষা করবেন না। তৎক্ষণাত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

বমি ভাব

কিছু খেলেই অনেকের বমি ভাব দেখা দেয়। এমন সমস্যা উপেক্ষা করবেন না। বারে বারে বমি ভাব হলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। তা না হলে সমস্যা তৈরি হতে পারে। ডাক্তারি পরামর্শ নিন সঠিক সময়।

ওজন হ্রাস

এই সকল সমস্যার সঙ্গে ওজন হ্রাস হয়ে গেলে সতর্ক হন। হঠাৎ যদি দেখেন ওজন কমে যায়, তাহলে সতর্ক হন। এর থেকে সমস্যা তৈরি হতে পারে। এমন লক্ষণ মোটেই ভালো নয়। ডাক্তারি পরামর্শ নিন সঠিক সময়। এতে মিলবে উপকার।

জন্ডিস

জন্ডিসের সমস্যা দেখা দিতে পারে এক্ষেত্রে। ফ্যাটি লিভারের সমস্যা হলে দেখা দেয় জন্ডিস। তাই সময় থাকতে ডাক্তারি পরামর্শ নিন। এতে মিলবে উপকার।

ডায়াবেটিস থেকে কিডনির রোগ, হরমোন জনিত সমস্যা থেকে বাড়তি মেদ- সকলেই ভুগছেন কোনও না কোনও জটিলতায়। বর্তমানে অধিকাংশই কোনও না কোনও রোগে ভুগছেন। আর বিশেষজ্ঞের মতে, এই সকল রোগের প্রধান কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। এরই সঙ্গে শরীরচর্চর অভাব। এই সময় পুষ্টিকর খাবার খান। ডায়েটে যোগ করুন প্রোটিন, পটাশিয়াম, ক্যালসিয়াম-সহ সকল উপকারী উপাদান। তেমনই রোজ এক্সারসাইজ করুন। যে কোনও রোগ থেকে মুক্তি পেতে নিয়ম করে এক্সারসাইজ করুন। তেমনই ডাক্তারি পরামর্শ নিন। এতে যে কোনও সমস্যা থেকে মিলবে মুক্তি। তেমনই হজম সংক্রান্ত এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, হতে পারে ফ্যাটি লিভারের সমস্যা।

 

আরও পড়ুন

Relationship Tips: আপনি কি আপনার ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে চান? পুরনো সঙ্গীর কাছে ফেরার সহজ ৫টি উপায়

সরাসরি পাঠান ৬০ সেকেন্ডের ভিডিও, WhatsApp-এ যোগ হল নয়া ফিচার্স, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

Diabetes: বর্ষায় ডায়াবেটিসে রোগীরা সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচটি বিশেষ টিপস, জেনে নিন কী করবেন

 

Share this article
click me!