Diabetes: বর্ষায় ডায়াবেটিসে রোগীরা সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচটি বিশেষ টিপস, জেনে নিন কী করবেন

ডায়াবেটিসের মতো সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। টিপস রইল বর্ষার মরশুমের জন্য। বর্ষার মরশুমে ডায়াবেটিস থেকে মুক্তি পেতে অনুসরণ করুন এই ছয় পদ্ধতি।

Sayanita Chakraborty | Published : Jul 28, 2023 9:18 AM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন নানান রোগে। অল্প বয়সে দেখা গিচ্ছে থাইরয়েড, প্রেসারের মতো সমস্যা। তেমনই কেউ কেউ ভুগছেন হার্টের রোগে। তো কারও কারও শরীরে বাসা বেঁধেছে কিডনির সমস্যা। এরই সঙ্গে বহু মানুষ ভুগছেন ডায়াবেটিসে। বর্তমানে সব থেকে বেশি বিস্তার লাভ করছে ডায়াবেটিসে মতো কঠিন রোগ। এই রোগে আক্রান্ত হচ্ছেন অল্প বয়সী থেকে বৃদ্ধ সকলে। এই ডায়াবেটিসের মতো সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। টিপস রইল বর্ষার মরশুমের জন্য। বর্ষার মরশুমে ডায়াবেটিস থেকে মুক্তি পেতে অনুসরণ করুন এই ছয় পদ্ধতি।

পা শুকনো রাখুন এই বর্ষার সময়। ডায়াবেটিসের অধিকাংশ রোগী পা ফাটা সহ পায়ের নানান সমস্যায় ভুগে থাকেন। এই সময় চারিদিকে বৃষ্টির কারণে পা ভিজে থাকে। তাই পা সব সময় শুকনো রাখুন। পা শুকনো না রাখলে পায়ে সংক্রমণ দেখা দিতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে এমন খাবার খান। বর্ষার মরশুমে অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ খাবার রাখুন। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। তেমনই প্রোটিন, ভিটামিন, মিনারেল থেকে শুরু করে খাদ্যতালিকায় রাখুন সকল উপকারী উপাদান। এগুলো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে। ডায়াবেটিসে আক্রান্ত হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে সহজে নানান জটিলতা দেখা দেয়। এরই সঙ্গে এই সময় জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন অনেকেই। তাই সুস্থ থাকতে চাইলে এই সময় রোজ এমন খাবার খান যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে।

এক্সারসাইজ করুন নিয়ম করে। বর্ষার সময় বাইরে যাওয়া যায় না বলে অনেকেই এক্সারসাইজ করেন না। এতে বাড়ে সুগার। তাই অবশ্যই এক্সারসাইজ করুন। ইন্ডোর এক্সারসাইজ নিয়ম করে করলে মিলবে উপকার।

ডায়াবেটিস পরীক্ষা করুন। আপনার রক্তে সুগার লেভেল কতটা বাড়ল কিংবা কতটা কমল তা সব সময় খেয়াল রাখুন। সুগার বেড়ে যাওয়া যেমন ভালো নয়, তেমনই একেবারে কমে গেলেও হতে পারে সমস্যা। তাই নিয়ম করে চিকিৎসা করুন। চিকিৎসকের পরামর্শ নিন। এতে মিলবে উপকার।

পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পানে মিলবে উপকার। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পাবেন। তাই বর্ষায় ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই সকল টিপস।

 

আরও পড়ুন

Relationship: স্মার্টফোনের কারণে ভেঙে যেতে পারে বিয়ে, এই পাঁচটি জিনিস থেকে এখনই সাবধান হয়ে যান

শুধু মদ নয় এই খাবারগুলোও লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর, জেনে নিয়ে সচেতন হোন

আপনিও কি দুপুরের খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন, আয়ুর্বেদ থেকে জেনে নিন এর প্রভাব

Share this article
click me!