Winter Health: শীতের মরশুমে শরীর সুস্থ রাখতে ভরসা রাখুন এই পাঁচ টোটকা ওপর, জেনে নিন কী কী

আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। যে কোনও রোগী থেকে সাধারণ মানুষ- শীতের মরশুমে সুস্থ থাকতে ভরসা রাখুন এই পাঁচ টোটকার ওপর। জেনে নিন কী করা উচিত কী নয়।

Sayanita Chakraborty | Published : Jan 6, 2024 1:46 AM IST

শীতের মরশুমে একাধিক স্বাস্থ্য জটিলতায় ভোগেন অনেকেই। এই সময় কী করবেন কী করবেন না তা অধিকাংশ ঠিক করে উঠতে পারেন না। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। যে কোনও রোগী থেকে সাধারণ মানুষ- শীতের মরশুমে সুস্থ থাকতে ভরসা রাখুন এই পাঁচ টোটকার ওপর। জেনে নিন কী করা উচিত কী নয়।

স্বাস্থ্যকর খাবার

শীতের সময় আরাম পেতে অনেকেই বারে বারে চা-কফি খান। তেমনই এই সময় প্রায়শই পিকনিক থেকে পার্টির মতো হাজার অনুষ্ঠান লেগে থাকে। এতে খাওয়া দাওয়া অন্যরকম হওয়ার দেখা দেয় স্বাস্থ্য জটিলতা। শীতের মরশুমে সুস্থ থাকতে চাইলে সঠিক খাবার খান। এতে মিলবে উপকার।

এক্সারসাইজর করুন

ঠান্ডায় সকলেরই জবুথবু অবস্থা। এই সময় সুস্থ থাকতে হলে এক্সারসাইজর করুন। দিনের বেলায় অবশ্যই বাড়ির বাইরে বের হন। অন্তত ৩০ মিনিট হাঁটাচলা করুন। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। সঙ্গে দূর হবে নানান স্বাস্থ্য সমস্যা।

হাইড্রেটেড থাকুন

শীতের সময় হাইড্রেটেড থাকুন। অধিকাংশই পর্যাপ্ত জল পান করেন না। এই ভুল একেবারে নয়। এর থেকে ডিহাইড্রেশন দেখা যায়। যা নানান জটিলতার কারণ। এই সময় নিয়ম করে জল পান করুন। পর্যাপ্ত জল পান করা স্বাস্থ্যের জন্য উপকারী।

ঘুম

রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। নানান কারণে অনেকেরই পর্যাপ্ত ঘুমে ব্যঘাত ঘটে। এর কারণে শরীরে দেখা দেয় নানান সমস্যা। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে মিলবে উপকার।

শরীর গরম রাখুন

ঠান্ডার কারণে গাঁটের ব্যথা থেকে শুরু করে নানান জটিলতা দেখা দেয়। এই সময় শরীর গরম রাখুন। সঠিক পোশাক পরুন। এতে মিলবে উপকার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

Health Tips: ২০২৪ সালে সুস্থ থাকার অন্যতম শর্ত পর্যাপ্ত ঘুম, রইল সুন্দর ঘুমের টিপস

গোলাপের পাপড়ি দিয়ে বানান দারুণ ফেসপ্যাক, জানুন কীভাবে এটা ব্যবহার করে পাবেন দাগহীন ত্বক

Share this article
click me!