Weight Measurement: এই ৫টি পরিস্থিতিতে কখনই শরীরের ওজন পরীক্ষা করবেন না, সবসময়ই পাবেন ভুল রেজাল্ট

জেনে রাখা ভালো যে এমন অনেক পরিস্থিতি রয়েছে যখন ওজন সবসময় ভুল ফলাফল দেয়। এমন পরিস্থিতিতে এই সময়ে ওজন করা উচিত নয়। আসুন জেনে নেই কখন শরীরের ওজন মাপা উচিত নয়।

Parna Sengupta | Published : Aug 25, 2023 7:28 PM IST

কেউ যখন ওজন কমানোর জন্য ডায়েটিং এবং ব্যায়াম শুরু করে, তখন সে বারবার তার ওজন মাপতে থাকে। ওজন কমানোর যাত্রায় এটা একটা স্বাভাবিক ব্যাপার। ওজন কমানো কিছু মানুষের জন্য সহজ এবং কারও জন্য খুব কঠিন হতে পারে। কিছু মানুষ কোনও বিশেষ প্রচেষ্টা ছাড়াই ওজন কমাতে সক্ষম। একই সময়ে, কিছু লোককে ওজন কমানোর জন্য খুব কঠোর পরিশ্রম করতে হয়। অনেক সময় লক্ষাধিক চেষ্টার পরও ওজন কমাতে সমস্যা হয়। বারবার ওজন মাপার অভ্যাস ক্ষতি না করলেও ভুল সময়ে ওজন করলে ভুল ওজন সম্পর্কে তথ্য পাওয়া যায়। এক্ষেত্রে জেনে রাখা ভালো যে এমন অনেক পরিস্থিতি রয়েছে যখন ওজন সবসময় ভুল ফলাফল দেয়। এমন পরিস্থিতিতে এই সময়ে ওজন করা উচিত নয়। আসুন জেনে নেই কখন শরীরের ওজন মাপা উচিত নয়।

এই পরিস্থিতিতে শরীরের ওজন পরিমাপ না করাই ভালো

- খাবার খাওয়ার সাথে সাথে কখনই শরীরের ওজন মাপা উচিত নয়। এতে করে আপনার ওজন বাড়তে পারে বেশি। বেশি খাওয়ার পর আপনার ওজনে সামান্য পার্থক্য হতে পারে। একইভাবে, প্রচুর জল পান করার পরেও ওজন বাড়ানো উচিত নয়।

ব্যায়ামের পরে সঠিক ওজন করাও ভুল। ব্যায়াম করে, একজন ব্যক্তি ক্লান্ত হয়ে পড়ে এবং সে প্রচুর ঘামে। এমন অবস্থায় ব্যায়ামের পরপরই ওজন কমানো গেলেও সঠিক ওজন হবে না।

- ঋতুস্রাবের সময় মহিলাদের ওজন করা উচিত নয়। এ সময় হরমোনের পরিবর্তনের কারণে ওজন কমতে পারে, তাই এ সময় ওজন করবেন না।

এমনকি যদি একজন ব্যক্তি অসুস্থ হয়ে হাঁটছেন তবে তার ওজন করা উচিত নয়। অসুস্থতার সময় দুর্বলতা ওজন কমাতে পারে। এই সময়ে, শরীরে তরলও বাড়তে পারে।

- কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও ওজন করা উচিত নয়। কোষ্ঠকাঠিন্যের কারণে শরীরে জল জমে যায়। এ কারণে শরীরের ওজনে ওঠানামা হতে পারে। কোষ্ঠকাঠিন্যে, পেট সঠিকভাবে পরিষ্কার হয় না, এই অবস্থায়, অন্ত্রে মল জমে যায়, যার কারণে আপনার ওজন পরিমাপে বাড়তে পারে।

- আপনি যদি নিয়মিত আপনার ওজন পরিমাপ করেন, তাহলে দিনের যে কোনো একটি সময়ে আপনার ওজন করা উচিত। এতে করে সঠিক ওজন জানতে পারবেন। সকালে খালি পেটে ওজন পরিমাপ করা ভাল।

Share this article
click me!