হার্ট অ্যাটাকের লক্ষণকে অম্বলের ব্যাথা ভেবে ভুল করবেন না, দীর্ঘস্থায়ী এই রোগে মৃত্যু মুখে নিয়ে যেতে পারে

অম্বল সংক্রান্ত সমস্যা অনেক সময় গলা বা পাকস্থলীর অন্ত্রে ক্যান্সারের কারণে হতে পারে। এই শুধু তাই নয়, যদি অম্বল হওয়ার কারণগুলিকে সময়মতো শনাক্ত না করা হয় এবং চিকিত্সা করা না হয়,  এভাবে অম্বল হয়ে যায় ক্যান্সারের কারণ।

 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 8:23 AM IST / Updated: Apr 09 2023, 09:15 AM IST

প্রায়শই দেখা যায় যে অনেক দিন ধরেই বুকের ঠিক মাঝখানে জ্বালা অনুভব করে। এটি কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা স্থায়ী হয় এবং প্রতি মিনিটের সঙ্গে সমস্যাটিও বাড়তে থাকে। শুরুতে কেউই এই বিষয়গুলিতে খুব একটা মাথা ঘামায় না, কিন্তু অনেক সময় তা এতটাই বেড়ে যায় যে প্রাণসংশয় হয়ে ওঠে।

দুই সপ্তাহ ধরে অম্বল অনুভব করছেন-

অম্বল পেটের অন্ত্রে প্রবাহিত অ্যাসিডের কারণে টিস্যুকে বহুবার ক্ষতিগ্রস্থ করে এবং এটি খাদ্যনালীর অ্যাডেনোকার্সিনোমা বিকাশের দিকে পরিচালিত করে। অম্বল সংক্রান্ত সমস্যা অনেক সময় গলা বা পাকস্থলীর অন্ত্রে ক্যান্সারের কারণে হতে পারে। এই শুধু তাই নয়, যদি অম্বল হওয়ার কারণগুলিকে সময়মতো শনাক্ত না করা হয় এবং চিকিত্সা করা না হয়, তবে এটি ব্যারেটের খাদ্যনালীকে ট্রিগার করতে পারে যা পাচনতন্ত্রের একটি প্রাক-ক্যান্সার রোগ। এভাবে অম্বল হয়ে যায় ক্যান্সারের কারণ।

হার্ট অ্যাটাক-

অনেক সময় যখন অম্বল হয়, তখন এটিকে ছোটখাটো জ্বালা হিসাবে উপেক্ষা করা হয়, তবে অম্বল অনেক সময় হার্ট অ্যাটাকের লক্ষণ। অম্বল এবং হার্ট অ্যাটাকের মধ্যে পার্থক্য বুঝতে, কিছু লক্ষণগুলিতে মনোযোগ দিন। আসুন জেনে নিই কোন কোন উপসর্গ যা দেখায় হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে।

নতুন রোগের লক্ষণ-

অনেক সময় এমন হয় যে এগুলোও একটি নতুন রোগের লক্ষণ, যা মানুষ প্রায়শই বুঝতে পারে না। যতক্ষণে রোগটি বোঝা যায় ততক্ষণে তা মারাত্মক রূপ নেয়। এই ধরনের পরিস্থিতিতে, কোন লক্ষণগুলিতে আপনার বিশেষ মনোযোগ দেওয়া উচিত তা জানা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেই এমন লক্ষণগুলো যা অবহেলা করা উচিত নয়।

১) অনেক দিন ধরে অম্বল

২) গিলতে অসুবিধা হচ্ছে

৩) গলা ব্যথা

৪) বুকে জ্বালার কারণে বমি হওয়া

৫) হঠাৎ ওজন হ্রাস

আরও পড়ুন-  কাশি ও সর্দি থেকে দূরে থাকতে চাইলে এই ৫ জিনিস খাওয়া শুরু করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে

আরও পড়ুন- অবিশ্বাস্য ঘটনা, ২০ বছর বয়সী মেয়ের ডিম্বাশয় থেকে ৪৫ কেজি ওজনের টিউমার, অবাক চিকিৎসকরাও

আরও পড়ুন- কোভিড প্রতিদিন বিপজ্জনক হয়ে উঠছে, হাজার হাজার সংক্রমিত হচ্ছে, জানুন আপনি কতটা নিরাপদ

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স -

যাদের গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ আছে বা যারা অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ খান তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। গর্ভবতী মহিলারাও এর মধ্যে রয়েছে। কিন্তু বুকের মধ্যে যে জ্বালাপোড়া হয় তা সব সময় এসব সমস্যার কারণে হতে হবে, এটা একেবারেই জরুরি নয়।

হাইটাস হার্নিয়া-

ডায়াফ্রামের দুর্বলতার কারণে পেটের কিছু অংশ বুকের নিচের অংশকে উপরের দিকে ঠেলে দিলে তাকে হাইটাস হার্নিয়া বলে। বুকে ব্যথা বা জ্বালাপোড়ার সময় পরীক্ষা করলেই এই সমস্যা জানা যায়। আসলে এই সমস্যা ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে দেখা যায়। লক্ষণগুলি গুরুতর না হলে, এটির চিকিত্সা করার দরকার নেই। বুকে অনবরত জ্বালা-পোড়া থাকলে অবশ্যই চিকিৎসা করান।

Share this article
click me!