কাশি ও সর্দি থেকে দূরে থাকতে চাইলে এই ৫ জিনিস খাওয়া শুরু করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে

ঋতু পরিবর্তনে তাপমাত্রা বৃদ্ধি বা হ্রাসের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় বা কমে যায়, যা সংক্রমণের সম্ভাবনা বাড়ায়। নিচের ৫টি খাবার আপনাকে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সাহায্য করবে।

 

Web Desk - ANB | Published : Apr 5, 2023 6:05 PM IST

এপ্রিল মাস শুরু হলেও এখনও ভোরের দিকে হালকা ঠাণ্ডা হাওয়া রয়েছে। রাজ্যে বৃষ্টি ও শিলাবৃষ্টির কারণে তাপমাত্রার পরিবর্তন হচ্ছে। যদিও দিনের বেলায় সূর্যের তাপও বেশি থাকছে, যার কারণে গরম ও ঠান্ডা বাতাসের ফলে রোগ জীবানুতে অনেকেই আক্রান্ত হয়ে পড়ছেন। এমন আবহাওয়ায় আপনার শরীরের যত্ন নেওয়া খুবই জরুরি।

এই পরিবর্তনশীল মৌসুমে দ্রুত সর্দি-কাশিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর সবচেয়ে বড় কারণ বায়ুমণ্ডলীয় উপাদানের পরিবর্তনশীল গতি। আবহাওয়ার পরিবর্তনের কারণে বায়ুমণ্ডলের আর্দ্রতা বা বৃষ্টির সময় মেঘের কারণে বাতাসে দূষিত পদার্থের পরিমাণ বেড়ে যায়। এসব উপাদান যেমন ধুলাবালি, বন্য উদ্ভিদের উপাদান, ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদি কাশি ও সর্দির লক্ষণ তৈরি করে। এ ছাড়া ঋতু পরিবর্তনে তাপমাত্রা বৃদ্ধি বা হ্রাসের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় বা কমে যায়, যা সংক্রমণের সম্ভাবনা বাড়ায়। নিচের ৫টি খাবার আপনাকে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সাহায্য করবে।

১) সাইট্রাস ফল

কমলালেবু, লেবু, জাম্বুরা এবং ট্যানজারিনের মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ, যা একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য অপরিহার্য। ভিটামিন সি শ্বেত রক্ত ​​কণিকার উৎপাদন বাড়ায় যা সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করে।

২) রসুন

রসুন তার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এতে অ্যালিসিন নামক একটি যৌগ রয়েছে, যা শ্বেত রক্তকণিকার কার্যকলাপ বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩) আদা

আদাতে জিঞ্জেরল নামক একটি যৌগ রয়েছে যার মধ্যে প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। আদা শ্বেত রক্তকণিকা উৎপাদনকে উদ্দীপিত করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন- অবিশ্বাস্য ঘটনা, ২০ বছর বয়সী মেয়ের ডিম্বাশয় থেকে ৪৫ কেজি ওজনের টিউমার, অবাক চিকিৎসকরাও

আরও পড়ুন- কোভিড প্রতিদিন বিপজ্জনক হয়ে উঠছে, হাজার হাজার সংক্রমিত হচ্ছে, জানুন আপনি কতটা নিরাপদ

আরও পড়ুন- প্রস্রাব নিয়ন্ত্রণ করতে অসুবিধা, এই ৫ কারণের ফলেই বাড়ছে এই মারাত্মক সমস্যা

৪) শাক-সবুজ শাক-

সবুজ শাক-সবজি যেমন পালং শাক, কালে এবং ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং ই রয়েছে পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এই সবজিতে আয়রন এবং ক্যালসিয়ামের মতো খনিজ উপাদানও রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

৫) বেরি

বেরি যেমন ব্লুবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। এগুলিতে ভিটামিন সিও রয়েছে, যা একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ।

Share this article
click me!