Health Care Tips: আখরোটের মতো দেখতে এই বাদাম স্বাস্থ্যের জন্য ওষুধের সমান, জেনে নিন এটি খাওয়ার উপকারিতা

পেকান বিভিন্ন উপায়ে খাওয়া হয়। বিস্কুট, কফি কেক এবং চকলেটের মতো সব ধরনের কুকিতে পেকান ব্যবহার করা হয়। আসুন জেনে নেই পেকান খাওয়ার উপকারিতা।

 

deblina dey | Published : Feb 18, 2024 7:35 AM IST

পেকান, যা দেখতে আখরোটের মতো, শুকনো ফলের একটি গুরুত্বপূর্ণ অংশ। এগুলো শুধু স্বাদেই সুস্বাদু নয় দেখতেও আকর্ষণীয়। যদিও পেকান নাট সম্পর্কে খুব কম মানুষই জানেন কারণ এই শুকনো ফল আমেরিকায় পাওয়া যায়। পেকান বিভিন্ন উপায়ে খাওয়া হয়। বিস্কুট, কফি কেক এবং চকলেটের মতো সব ধরনের কুকিতে পেকান ব্যবহার করা হয়। আসুন জেনে নেই পেকান খাওয়ার উপকারিতা।

হজমশক্তির উন্নতি ঘটায়-

পেকান বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, তাই পেকান বাদাম কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। প্রতিদিন এটি খেলে পাইলসের মতো সমস্যা হয় না।

ওজন কমাতে সাহায্য করে-

পেকান বাদাম খেলে আপনার দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না এবং আপনি অস্বাস্থ্যকর জিনিস খান না, যার কারণে আপনার ওজন বাড়ে না।

ক্যান্সারের ঝুঁকি কমায় -

প্রতিদিন পেকান খাওয়া আপনাকে ক্যান্সার থেকে রক্ষা করে কারণ তাদের এলাজিক অ্যাসিড অ্যান্টি-প্রলিফারেটিভ বৈশিষ্ট্যগুলি নাইট্রোসামাইন এবং হাইড্রোকার্বনের মতো কিছু কার্সিনোজেনের ডিএনএ বাঁধাই প্রতিরোধ করে। এগুলিতে ওলিক অ্যাসিড রয়েছে যা একটি ফ্যাটি অ্যাসিড এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

ত্বকের জন্য উপকারী-

পেকান বাদাম ভিটামিন-ই, ভিটামিন-এ, জিঙ্ক ফোলেট এবং ফসফরাসের চমৎকার উৎস, যা ত্বক ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি খেলে আপনার শরীরের ভেতরের বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। এছাড়াও, পেকান বাদামে ভিটামিন এ এবং জিঙ্ক রয়েছে যা আপনার ত্বককে উজ্জ্বল করতে এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে।

Share this article
click me!