Heart Test: মেডিকেল টেস্ট না করেই হার্ট কতটা সুস্থ তা জেনে নিন ঘরে বসেই

করোনার পর তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা উল্লেখযোগ্য হারে বাড়ছে। হার্ট সুস্থ আছে কি না তা নিয়ে সবাই চিন্তিত। তবে, স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করে এবং সময় মতো চেকআপ করালে হৃদরোগের ঝুঁকি এড়ানো যায়।

 

deblina dey | Published : Feb 17, 2024 5:17 AM IST

সারা বিশ্বে মানুষ হৃদরোগে আক্রান্ত হচ্ছে। হার্ট অ্যাটাকের ঘটনা দ্রুত বাড়ছে। WHO-এর রিপোর্ট অনুসারে, ভারতে হৃদরোগের কারণে যুবকদের মৃত্যুর সংখ্যা সমগ্র বিশ্বের হৃদরোগের কারণে মৃত্যুর চেয়ে ২০ শতাংশ বেশি। বিশেষ করে করোনার পর তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা উল্লেখযোগ্য হারে বাড়ছে। হার্ট সুস্থ আছে কি না তা নিয়ে সবাই চিন্তিত। তবে, স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করে এবং সময় মতো চেকআপ করালে হৃদরোগের ঝুঁকি এড়ানো যায়।

এছাড়াও, এমন অনেক ব্যায়াম রয়েছে যার মাধ্যমে আপনি পরীক্ষা না করেও আপনার হৃদয়ের স্বাস্থ্যের চেকআপ করতে পারেন।

জেনে নিন আপনার হার্টের স্বাস্থ্য-

হার্ট টেস্টের জন্য ডাক্তাররা ইসিজি ও অন্যান্য পরীক্ষা করে থাকেন, যার মাধ্যমে হার্টের সুস্থতা সম্পর্কে অনেক কিছু জানা যায়। আপনি চাইলে কোনও পরীক্ষা ছাড়াই ঘরে বসেই সহজ কিছু পরীক্ষা করে জেনে নিতে পারেন আপনার হার্টের অবস্থা।

বাড়িতে হার্ট পরীক্ষা কিভাবে করবেন

চর্বি থেকে হার্টের স্বাস্থ্য পরীক্ষা করুন- 

আপনি শরীরের চর্বি থেকে হার্টের স্বাস্থ্য অনুমান করতে পারেন। কারও কোমর যদি তার নিতম্বের চেয়ে মোটা হয়, তাহলে তার হৃদরোগের ঝুঁকি বেশি। অর্থাৎ যাদের কোমরে চর্বি বেশি তাদের হৃদরোগের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি।

সিঁড়িতে বেয়ে উঠে জেনে নিন- 
আপনার হৃদয় পরীক্ষা করতে সিঁড়ি ব্যবহার করুন। এটি ঘরে বসে করা একটি খুব সহজ এবং সহজ পদ্ধতি। এর জন্য, ১ মিনিটে ৫০-৬০টি সিঁড়ি বেয়ে ওঠার চেষ্টা করুন। আপনি যদি এটি সহজে করতে সক্ষম হন তবে আপনার হৃদয় সুস্থ থাকবে। আপনি যদি এটি করতে অক্ষম হন তবে আপনার হৃদয় পরীক্ষা করা উচিত।

বসার পর উঠে হার্টের অবস্থা জেনে নিন- 
হার্টের ফিটনেস পরীক্ষা করার একটি ভালো ও সহজ উপায় হলো প্রথমে মাটিতে সোজা হয়ে দাঁড়ানো। এখন মাটিতে বসুন এবং কোনও সমর্থন ছাড়াই নিজের উপর দাঁড়ানোর চেষ্টা করুন। আপনি যদি এটি সহজে করতে সক্ষম হন তবে আপনার হৃদয় ফিট। এই ধরনের মানুষের হৃদরোগের ঝুঁকিও কম থাকে।

জার খোলার পরীক্ষা- 
একটি গবেষণায় বলা হয়েছে যে যাদের হার্ট সুস্থ ও শক্তিশালী তাদের গ্রিপ ভালো থাকে। এই ধরনের লোকেরা সহজেই যে কোনও জার বা বাক্স খুলতে পারে। আপনি আপনার বাড়িতে উপস্থিত যে কোনও বয়াম বন্ধ করে এই পরীক্ষাটি চেষ্টা করতে পারেন।

এক পায়ে দাঁড়িয়ে পরীক্ষা- 
আপনি যদি এক পায়ে দাঁড়িয় অন্য পা ভাঁজ করে রাখুন যেন আপনার পায়ের আকার ইংরেজি '4' এর মতো থাকে এমনভাবে রাখুন- এই অবস্থায় চোখ খোলা রেখে অন্তত ২০-২৫ সেকেন্ড দাঁড়াতে পারলে বুঝবেন আপনার হার্টের স্বাস্থ্য ভালো আছে। নয়তো চিকিৎসকের পরামর্শ নিন।

Share this article
click me!