জল-স্পর্শেই কি হাত-পা চুলকায়? সাবধান , আপনি এই বিরল রোগে আক্রান্ত হননি তো

চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী অ্যাকোয়াজেনিক ইউর্টিকারিয়া বা জল থেকে অ্যালার্জি - এই রোগ হতে পারে পরাগ, বাদাম বা পশুর খুশকির মত পদার্থ থেকে

 

Saborni Mitra | Published : Mar 23, 2024 1:50 PM IST

জলই আমাদের জীবন। আপনি কি পারবেন জলহীন একটি জীবন কল্পনা করতে? কারণ জল স্পর্শ করলেই বিপদ! সম্প্রতি সামনে এসেছে এমনই একটি বিরল রোগ। নাম অ্যাকোয়াজেনিক ইউরটিরিয়া বা জলে অ্যালার্জি। ২৫ বছর বয়সী ক্যালিফোর্নিয়ার এই তরুণ এই রোগে আক্রান্ত হয়েছে। এই রোগটি অত্যন্ত বিরল। গোটা বিশ্বে মাত্র ৩৭টি এজাতীয় কেস নথিভুক্ত হয়ে আছে। ক্যালিফোর্নিয়ার তরুণ হ্যানসেন স্মিথের রোগ নির্ণয় করা হয়েছিল প্রায় সাত থেকে আট বছর আগে। বিরল এই রোগে আক্রান্ত হওয়ার পরই তরুণ বাধ্য হন নিজের জীবনধারায় একটি বড় রকম পরিবর্তন আনতে।

চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী অ্যাকোয়াজেনিক ইউর্টিকারিয়া বা জল থেকে অ্যালার্জি - এই রোগ হতে পারে পরাগ, বাদাম বা পশুর খুশকির মত পদার্থ থেকে। জলের বিভিন্ন উৎসের সঙ্গেও এই রোগ যুক্ত। বৃষ্টি, বরফ, মিষ্টি জল, সমু্দ্রের জল, ঘাম এমনকি চোখের জল থেকেও এই রোগে আক্রান্ত হতে পারেন আপনি। তবে এই রোগের চিকিৎসা যথেষ্ট চ্যালেঞ্জিং।

চিকিৎসকদের কথায় অ্যাকোয়াজেনিক ইউর্টিকারিয়া রোগটি অনেক সময় জল থেকে নাও হতে পারে। সম্ভবত হিস্টামিন নিঃসরণের কারণে হতে পারে। যার কারণে অ্যালার্জি হয়। অ্যালার্জির প্রতিক্রিয়ার সময় ত্বকের নিচে অবস্থিত মাস্চ কোষগুলি হিস্টামিন নিঃসরণ করে। যা বিভিন্ন ধরনের অ্যালার্জির কারম হতে পারে। এই রোগ আমবাতেরও কারণ হতে পারে। যখন ত্বক যে কোনও তাপমাত্রায় জলের সংস্পর্শে আসে।

COVID-19: করোনাভাইরাসের কারণে বড় ক্ষতি হতে পারে হার্টের, লম্বা চিকিৎসার পরামর্শ বিশেষজ্ঞদের

এই রোগের উপসর্গ- ত্বক জলের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে চুলকাতে শুরু করে। ত্বক লাল হয়ে যায়। ত্বকের কিছু কিছু অংশ ফুলে যায়। আমবাদ বা চুলকানির মত অবস্থায় হয়। দীর্ঘ সময় ত্বক চুলকাতে থাকে। এই লক্ষণগুলি শরীরের যে কোনও অংশে প্রকাশ পেতে পারে। তবে সাধারণত এই রোগ হয় হাত, ঘাড়, পা ও পিঠে।

Health Tips: চিয়া সিডস এভাবে খান, তাহলে গ্যারান্টি আপনার ওজন কমবে- রইল আরও চারটি উপকারিতা

অ্যাকোয়াজেনিক ইউর্টিকারিয়া একটি বিরলতম রোগ। তাই এর চিকিৎসা পদ্ধতি তৈরি হয়নি। সাধারণত চুলকানি ও ফোলানিয়ন্ত্রণের জন্য অ্যান্টিহিস্টামাইন জাতীয় ওষুধ দেওয়া হয়। তবে এই রোগ থেকে বাঁচার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির জীবনধারা পরিবর্তনের ওপরই বেশি জোর দিয়েছেন চিকিৎসকরা। বিশেষজ্ঞদের কথায় ত্বকের সঙ্গে জলের সরাসরি যোগ কমিয়ে ফেলতে হবে। প্রয়োজনে জল-স্পর্শ না করাই ভাল। তবে জল বাদ দিয়ে থাকা যায় না। তাই রইল অ্যাকোয়াজেনিক ইউর্টিকারিয়া প্রতিরোধের সহজ উপায়ঃ

১. স্নানের আগে খনিজ তেল বা ১০০ শতাংশ পেট্রোলিয়াম জেলি গায়ে হাতে পায়ে মেখে নিতে হবে।

২. জলের সংস্পর্শ কমাতে স্নানের সময় শুকনো শ্যাম্পু বা জলহীন ক্লিনজার ব্যবহার করুন।

৩. দ্রুত স্নান করতে হবে। বারবার স্নান করবেন না।

৪. ত্বকের আর্দ্রতা বা ঘাম দূর করার জন্য সুতোর পোশাক পরুন।

Health Tips: মাথা ব্যাথা থেকে বাতের ব্যাথায় সারায় পুদিনা পাতা, রইল ৫টি উপকারিতা

 

Share this article
click me!