আপনি যদি হাঁপানির রোগী হন তাহলে দোল খেলার আগে অবশ্যই মাথায় রাখুন এই কয়েকটা বিষয়

আপনি যদি হাঁপানির রোগী হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু সহজ টিপসের কথা বলছি, যেগুলো অনুসরণ করে আপনি রং ও আবিরে হওয়া ক্ষতি থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

Parna Sengupta | Published : Mar 24, 2024 2:52 AM IST

সোমবার অর্থাৎ ২৫শে মার্চ, সারা দেশে পালিত হবে রঙের উৎসব হোলি। হোলিতে অনেকেই রং-আবির নিয়ে খেলেন। তবে, বাজারে পাওয়া রং এবং আবির আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। বিশেষ করে হাঁপানি রোগীদের জন্য এই রং খুব বিপজ্জনক হতে পারে। এমন পরিস্থিতিতে হোলির দিনে অ্যাজমা রোগীদের বিশেষ যত্ন নেওয়া উচিত। আপনি যদি হাঁপানির রোগী হয়ে থাকেন, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু সহজ টিপসের কথা বলছি, যেগুলো অনুসরণ করে আপনি রং ও আবিরে হওয়া ক্ষতি থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

হোলির সময় হাঁপানি রোগীদের এভাবেই নিজেদের যত্ন নেওয়া উচিত

রাসায়নিক রং থেকে দূরে থাকুন

হোলিতে রাসায়নিক রং বা আবির শুধুমাত্র হাঁপানি রোগীদের জন্যই ক্ষতিকর নয়, একজন সুস্থ ব্যক্তির জন্যও ক্ষতিকর। তাই এই রং থেকে দূরত্ব বজায় রাখাই আপনার জন্য সবচেয়ে ভালো সমাধান। কারণ এগুলোর কারণে অ্যাজমা অ্যাটাকের আশঙ্কা থাকে এবং এগুলো স্বাস্থ্যের ওপর খুবই খারাপ প্রভাব ফেলে। আপনি চাইলে জল দিয়ে হোলি খেলতে পারেন।

একটি মাস্ক পরে নিন

আপনি যদি হাঁপানির রোগী হন তবে হোলির দিনে অবশ্যই মাস্ক পরুন। হোলি খেলুন বা না খেলুন, এই দিনে বাড়িতেও মাস্ক পরুন। কারণ বাতাসে আবির উড়লে আপনার শ্বাসকষ্ট হতে পারে অনেক।

কাছাকাছি ইনহেলার রাখুন

হাঁপানি রোগীদের হোলির দিনে বাড়িতে থাকা উচিত, যদিও এই দিনে বাড়িতে অতিথিরা আসেন, তাদের সঙ্গে রং খেলতেই হয়। তবু হাঁপানি রোগীদের সবসময় চেষ্টা করা উচিত ইনহেলার সঙ্গে রাখার এবং কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে ব্যবহার করা।

মদ্যপান এড়িয়ে চলুন

হোলি উপলক্ষে মদ্যপান এড়িয়ে চলুন। আসলে, অ্যালকোহল পান করা হাঁপানি রোগীদের জন্য খুব ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এতে শ্বাসকষ্ট থেকে বুকে ব্যথা পর্যন্ত সমস্যা হতে পারে। তাই মদ্যপান এড়িয়ে চলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!