পর্নোগ্রাফি টেক্কা দিল গেমিং আর টাকাকড়িকে, পুরুষদের যৌন সুস্থতা নিয়ে গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

পর্নোগ্রাফি যৌন সুস্থতার জন্য পুরুষদের কাছে গেমিং বা অর্থের থেকেও বেশি আসক্তি আর কার্যকর হতে পারে। তেমনই দাবি করেছে নতুন গবেষণা। হিউম্যান ব্রেইন ম্যাপিং-এ প্রকাশিত, গবেষণায় এই দাবি করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jul 22, 2024 11:31 AM IST / Updated: Jul 22 2024, 05:30 PM IST

110
পর্নোগ্রাফি পুরুষদের জন্য কার্যকর

হিউম্যান ব্রেইন ম্যাপিং-এ প্রকাশিত, গবেষণায় দাবি করা হয়েছে পর্নোগ্রাফি পুরুষদের কাছে যৌন সুস্থতার জন্য অনেক বেশি কার্যকর। গেমিং বা অর্থ বা জুয়া থেকেই এটি বেশি কার্যকর

210
গবেষণায় দাবি

মানব মস্তিষ্ক ইন্টারনেট-সম্পর্কিত উদ্দীপনার জন্য কয়েকটি শর্তের ওপর নির্ভরশীল । তিনটি প্রচলিত ইন্টারনেট-ভিত্তিক আসক্তি - পর্নোগ্রাফি, জুয়া এবং ভিডিও গেমিং-এর উপর ফোকাস করেই গবেষণা করা হয়েছিল। তাতেই দেখা গেছে পর্ণগ্রাফি সবথেকে বেশি কার্যকর।

310
সমীক্ষার শর্ত

গবেষণায় ৩১ জন পুরুষকে বেছে নেওয়া হয়েছিল। সকলেই ডানহাতি। ১৯-৩৮ বছর বসয়ী ছিল প্রত্যেকেই। প্রত্যেক পুরুষই পর্নোগ্রাফি, ভিডিও গেম আর জুয়া খেলায়ার সঙ্গে যুক্ত ছিল।

410
আগ্রহ জানা হয়

প্রত্যেক পুরুষেরই তিনটি বিষয়ে কেমন আগ্রহ রয়েছে তা জানা হয়। তারপর তিনটি বিষয়ের সঙ্গে নগদ অর্থমূল্যের পুরষ্কারও ঘোষণা করা হয়েছিল।

510
পরীক্ষা পদ্ধতি

পরীক্ষাটি একটি এমআরআই স্ক্যানারের ভিতরে একটি ক্লাসিক্যাল কন্ডিশনার পদ্ধতি ব্যবহার করেছিল। জ্যামিতিক পরিসংখ্যান, একটি একটি অ্যাসোসিয়েশন তৈরি করতে পুরস্কৃত চিত্র (পর্ণ, গেমিং বা অর্থ) এর সঙ্গে যুক্ত করা হয়েছিল।

610
ট্রায়ালের ওপর জোর

৬৮বার ট্রায়াল দেওয়া হয়েছিল। লক্ষ্য করা হয়েছিল মস্তিষ্ক কীভাবে কোন উদ্দীপনায় সাড়া দেয়। পর্ন, গেমিং আর অর্থ- তিনটি বিষয়ে কীভাবে সাড়া দেয় তাও দেখা হয়েছিল। প্রতিক্রিয়া পরিমাপের জন্য তিনটি পদ্ধতি ব্যবহার করা হয়েছিল।

710
প্রথম প্রক্রিয়া

প্রতিক্রিয়া পরিমাপ করার জন্য, গবেষকরা তিনটি পদ্ধতি ব্যবহার করেছিলেন। প্রথমত, তারা কন্ডিশনার প্রক্রিয়ার আগে এবং পরে প্রতিটি উদ্দীপনার আনন্দদায়কতা এবং উত্তেজনা পরিমাপ করতে অংশগ্রহণকারীদের কাছ থেকে বিষয়গত রেটিং সংগ্রহ করেছিল।

810
দ্বিতীয় পদ্ধতি

ঘাম গ্রন্থির কার্যকলাপের পরিবর্তনগুলি ট্র্যাক করে শারীরবৃত্তীয় উত্তেজনা পরিমাপ করতে ত্বকের কন্ডাক্টেন্স প্রতিক্রিয়া (SCR) রেকর্ড করেছে। দ্ধতিটি অংশগ্রহণকারীদের স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের প্রতিক্রিয়াগুলির একটি উদ্দেশ্যমূলক পরিমাপ দিয়েছে।

910
তৃতীয় পদ্ধতি

মস্তিষ্কের কার্যকলাপ রেকর্ড করতে কার্যকরী এমআরআই (fMRI) স্ক্যান ব্যবহার করে এবং পুরষ্কার প্রক্রিয়াকরণের নিউরাল পারস্পরিক সম্পর্ককে ম্যাপ করে। এই কৌশলটি গবেষকদের দেখতে দেয় যে কীভাবে বিভিন্ন মস্তিষ্কের অঞ্চলগুলি উদ্দীপনার প্রতিক্রিয়া জানায়, অংশগ্রহণকারীদের প্রতিক্রিয়াগুলির অন্তর্নিহিত স্নায়ুতন্ত্রের গভীরতর বোঝার প্রদান করে।

1010
উপসংহার

ডেটা দেখায় যে পর্নোগ্রাফিক ছবিগুলির সঙ্গে যুক্ত আকারগুলি গেমিং বা অর্থের সঙ্গে লিঙ্কযুক্ত আকারগুলির চেয়ে বেশি মনোরম এবং উত্তেজক হিসাবে কাজ করছে।এই অধ্যয়নের লক্ষ্য একটি সুস্থ প্রেক্ষাপটে মস্তিষ্ক কীভাবে ইন্টারনেট-সম্পর্কিত পুরষ্কারগুলি প্রক্রিয়া করে তা বোঝার একটি ফাঁক পূরণ করা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos