Raksha Bandhan 2023 : এই রাখি উৎসবে বোনকে সেরা উপহার দিন, এই পাঁচটি ড্রাই ফুট্রুস দিন যা তাকে চিরদিন ফিট রাখবে

আপনি আপনার বোনকে এমন ৫টি শুকনো ফল উপহার দিতে পারেন, যা মহিলাদের স্বাস্থ্যের জন্য 'অমৃত'। এতে তাদের স্বাস্থ্য ভালো থাকে। চলুন জেনে নেওয়া যাক এই রাখিতে বোনকে উপহার হিসেবে দেওয়া যেতে পারে কোন ৫টি শুকনো ফল।

 

deblina dey | Published : Aug 30, 2023 4:56 AM IST

ভাই-বোনের ভালোবাসার উৎসব রাখি উৎসব, যখন আপনার প্রিয় বোন আপনাকে রাখি বেঁধে দেয়, তখন তাকে উপহার হিসাবে তাকে আপনিও স্বাস্থ্যকর কিছু দিন। যাতে তাদের স্বাস্থ্য বজায় থাকে এবং তারা সুস্থ থাকে। সবাই নিশ্চয়ই ইতিমধ্যে বোনের জন্য বিভিন্ন উপহারের কিনে ফেলেছেন। তবে, বোনের জন্য কিছু স্বাস্থ্যকর উপহারও বহন করা উচিত। আপনি আপনার বোনকে এমন ৫টি শুকনো ফল উপহার দিতে পারেন, যা মহিলাদের স্বাস্থ্যের জন্য 'অমৃত'। এতে তাদের স্বাস্থ্য ভালো থাকে। চলুন জেনে নেওয়া যাক এই রাখিতে বোনকে উপহার হিসেবে দেওয়া যেতে পারে কোন ৫টি শুকনো ফল।

 

কাজু-

পরিবর্তিত জীবনধারা ও দৌড়াদৌড়ির কারণে নারীদের হৃদরোগের ঝুঁকি বাড়ছে। এমন পরিস্থিতিতে চিকিৎসকেরা তাদের খাদ্যতালিকায় কাজু অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। কাজুতে ম্যাগনেসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা হার্টকে সুস্থ রাখতে কাজ করে। এমন পরিস্থিতিতে রাখিবন্ধনে বোনকে কাজু উপহার দেওয়া বিশেষ এবং অমূল্য হতে পারে।

 

আখরোট-

নারীদের স্বাস্থ্য ভালো রাখতে তাদের খাদ্যতালিকায় আখরোট অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। প্রতিদিন আখরোট খেলে শরীরে শক্তি যোগায় এবং মানসিক স্বাস্থ্য মজবুত হয়। এই রাখিতে বোনের জন্য আখরোটের পুরো প্যাকেট নিতে পারেন।

 

পেস্তা

আপনি যখনই রাখি উৎসবে আপনার বোনের বাড়িতে যান, আপনার সঙ্গে পেস্তা নিন। এটি তাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হতে পারে। নারীদের প্রতিদিনের খাদ্যতালিকায় পেস্তা অন্তর্ভুক্ত করা হলে তা তাদের ওজন কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্যসহ ত্বক সংক্রান্ত রোগের ঝুঁকি কমানো যায়।

 

খেজুর-

রাখিতে বোনকে খেজুরও উপহার দেওয়া যেতে পারে। এটি মহিলাদের স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে। খেজুরে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ভিটামিন বি৬, ম্যাঙ্গানিজ এবং আয়রন ভালো পরিমাণে পাওয়া যায়। এটি শরীর থেকে অনেক রোগকে দূরে রাখতে সাহায্য করে।

 

কিসমিস-

প্রতিদিন কিশমিশ খেলে মহিলাদের উর্বরতা বৃদ্ধি পায়। কিশমিশে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে, যা সরাসরি মহিলাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এমন পরিস্থিতিতে এই রাখিতে আপনার বোনকে এই পাঁচটি শুকনো ফল উপহার দিতে পারেন।

Share this article
click me!