Raksha Bandhan 2023: কব্জিতে বাঁধা রাখি আপনার ভাইদের যেন অসুস্থ না করে তোলে! এই কয়েকটি বিষয়ে বিশেষ যত্ন নিন

প্রতিটি বোন তার ভাইকে একটি সুন্দর রাখি বাঁধতে চায়। তবে অনেক সময় রাখি কেনার সময় আমরা এমন কিছু ভুল করে থাকি, যার কারণে ভাইদের স্বাস্থ্য খারাপ হতে পারে।

Parna Sengupta | Published : Aug 29, 2023 12:44 PM IST

আসছে ভাই-বোনের ভালোবাসার প্রতীক রক্ষা বন্ধনের উৎসব। এই দিন বোনেরা তাদের ভাইদের কব্জিতে রাখি বেঁধে তাদের মিষ্টি খাওয়ায়। ভাইয়েরা, বিনিময়ে, তাদের সারা জীবন রক্ষা করার শপথ করে এবং তাদের উপহার দেয়।

অনলাইন প্ল্যাটফর্ম থেকে শুরু করে বাড়ির আশেপাশের দোকান, এই দিনগুলিতে বিভিন্ন ডিজাইন এবং রঙের রাখি দেখা যাচ্ছে সর্বত্র। প্রতিটি বোন তার ভাইকে একটি সুন্দর রাখি বাঁধতে চায়। তবে অনেক সময় রাখি কেনার সময় আমরা এমন কিছু ভুল করে থাকি, যার কারণে ভাইদের স্বাস্থ্য খারাপ হতে পারে।

ধরুন আপনি আপনার ভাইকে সবচেয়ে সুন্দর এবং মূল্যবান রাখি দিতে চান। তবে রাখি কেনা বা বাঁধার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখতে হবে। যাতে আপনার ভাইয়ের স্বাস্থ্য কোন মূল্যে ক্ষতিগ্রস্ত না হয়। চলুন জেনে নেওয়া যাক রাখির কারণে কী কী স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

১. খুব শক্ত করে রাখি বাঁধবেন না: ভাইকে রাখি বাঁধার সময় সবসময় মনে রাখবেন রাখি একেবারেই শক্ত করে বাঁধবেন না। কারণ এতে রক্ত ​​চলাচলে খারাপ প্রভাব পড়তে পারে এবং কব্জিতে ব্যথা হতে পারে। ভাইয়ের সুবিধা অনুযায়ী বুঝে হাতে রাখি বাঁঁধুন।

২. কাঁটাযুক্ত নকশা: অনেক রাখির নকশা এমন হয় যে এটি কব্জিতে কাঁটার মত ফুটতে শুরু করে। এটি ত্বকের ছাল তুলে দিতে পারে। সেই সঙ্গে রক্তপাতের সমস্যা তৈরি করতে পারে। তাই আপনি যখনই রাখি কিনবেন, সবসময় নরম সুতো এবং ডিজাইন দেখে কিনুন। যাতে হাতে সেই রাখি পরে ভাইয়ের বা দাদার হাত কেটে না যায়।

৩. প্লাস্টিকের রাখি কিনবেন না: অনেক বোন তাদের ভাইদের অন্য রকম ডিজাইনের রাখি পরাতে গিয়ে প্লাস্টিকের রাখি কেনেন। যদিও প্লাস্টিকের রাখি পরা উচিত নয়। কারণ প্লাস্টিক এমন জিনিস দিয়ে তৈরি, যা স্বাস্থ্যের জন্য সমস্যা তৈরি করতে পারে। এতে ত্বকে ফুসকুড়ি বা অন্যান্য সমস্যা তৈরি করতে পারে।

দাদা বা ভাইয়ের জন্য পরিবেশ বান্ধব রাখি

ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। তা পরিবেশ বান্ধব কীনা, সে বিষয়েও তো খেয়াল রাখতে হবে! চলতি মাসের শেষেই রাখি উৎসব। ৩০ ও ৩১ তারিখ পালিত হবে এই উৎসব। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন এটি। তাই ইকো ফ্রেন্ডলি বা পরিবেশ বান্ধব রাখি পরিয়ে দিনটিকে বিশেষ করে তুলুন।

Read more Articles on
Share this article
click me!