বর্ষায় বারবার পেট খারাপ হচ্ছে, এই ঘরোয়া উপায়গুলো কাজে লাগান দ্রুত উপশম পাবেন

অনেক বিস্ময়কর ঘরোয়া প্রতিকার আছে, যা অবলম্বন করলে আপনি সহজেই লুজ মোশন থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কী ধরনের ঘরোয়া প্রতিকার পেট খারাপের থেকে থেকে মুক্তি দিতে পারে।

 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 11:26 AM IST

বর্ষার সবচেয়ে বেশি প্রভাব পড়ে পেটে এবং মানুষ প্রায়ই লুজ মোশনের শিকার হয়। এই সময় ব্যাকটেরিয়া বেশি বৃদ্ধি পায় এবং দূষিত খাবারের কারণে পেট খারাপ হয়ে যায় এবং লুজ মোশন শরীরকে চেপে ধরে। লুজ মোশনের সময় শরীরে জল ও পুষ্টির অভাব হয়। এমন পরিস্থিতিতে ওষুধ খাওয়া যেতে পারে, তবে যদি দেখা যায়, অনেক বিস্ময়কর ঘরোয়া প্রতিকার আছে, যা অবলম্বন করলে আপনি সহজেই লুজ মোশন থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কী ধরনের ঘরোয়া প্রতিকার পেট খারাপের থেকে থেকে মুক্তি দিতে পারে।

লুজ মোশন জন্য ঘরোয়া প্রতিকার

Latest Videos

দই লুজ মোশন বন্ধ করার সবচেয়ে কার্যকরী উপায় হিসেবে প্রমাণিত হতে পারে। আসলে দই একটি প্রাকৃতিক প্রোবায়োটিক যাতে এতে উপস্থিত স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া লুজ মোশনের ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। তাই পেট খারাপের অবস্থায় দই খেলে সহজেই সমস্যার সমাধান হতে পারে।

লুজ মোশনের সময় অনেক সময় শরীরে জলর ঘাটতি দেখা দেয় এবং শরীর জলশূন্যতার শিকার হয়। এমন অবস্থায় লবণ ও চিনির দ্রবণ তৈরি করে রোগীকে লাগাতে হবে। এতে করে জলর অভাবও পূরণ হবে এবং পেটের ইনফেকশনও শেষ হবে।

লুজ মোশনের ক্ষেত্রে রোগীকে কলা খাওয়াতে হবে। আসলে, কলাতে পটাশিয়াম থাকে যা শরীরে ইলেক্ট্রোলাইটের ঘাটতি দূর করে। তাই প্রতিদিন এক বা দুটি পাকা কলা রোগীকে খাওয়ালে আরাম পাওয়া যায়।

নারকেলের জলতেও প্রচুর পটাশিয়াম পাওয়া যায়, যা শরীরে ইলেক্ট্রোলাইটের ঘাটতি পূরণ করে। এর ফলে শরীর ডিহাইড্রেশনের শিকার হয় না এবং দ্রুত লুজ মোশন কাটিয়ে উঠতে স্বস্তি পাওয়া যায়।

লেবুর রস পান করলেও লুজ মোশনে আরাম পাওয়া যায়। লেবুর রসের অ্যাসিডিক উপাদান অন্ত্রে লুকিয়ে থাকা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং এটি অন্ত্রকে পরিষ্কার করে। তাই লুজ মোশনে রোগীকে লেবুর রস মিশিয়ে জল দিতে হবে।

Share this article
click me!

Latest Videos

পুজোর মুখে বিপর্যয়! কশতলায় নদী বাঁধ ভাঙায় চাষ জমি তলিয়ে যাওয়ার ভয়! আতঙ্কে গ্রামবাসীরা! | Gangasagar
'একটা নির্লজ্জ! একদিকে RG Kar, অন্যদিকে জয়নগর, আর উনি ঢাক বাজাচ্ছেন!' | Suvendu Adhikari | Jaynagar
‘লক্ষ্মী পুজোর পর আমরা সেচ দপ্তর ঘেরাও করবো’ গোঘাটে ত্রাণ বিতরণে বিস্ফোরক Suvendu, দেখুন কী বললেন!
‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা
পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News