Heart Health: এই কয়টি হার্ব যোগ করুন খাদ্যতালিকায়, হার্ট থাকবে সুস্থ, দূর হবে জটিলতা

বর্তমানে হৃদরোগে ভুগছেম অনেকেই। এবার হার্টের সমস্যা দূর করতে ভরসা রাখুন আয়ুর্বেদিক টোটকার ওপর। এই কয়টি হার্ব যোগ করুন খাদ্যতালিকায়, হার্ট থাকবে সুস্থ, দূর হবে জটিলতা।

Sayanita Chakraborty | Published : Jul 17, 2023 3:16 PM IST

অল্প বয়সে অনেকেই নানান রোগে আক্রান্ত হচ্ছেন। এখন ঘরে ঘরে ডায়াবেটিস, কিডনির রোগ থেকে শুরু করে নানা রোগ। হাইপ্রেসার, হরমোন থেকে শুরু করে দেখা দিচ্ছে নানান জটিল রোগ। এই সকল রোগের অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর খাবার-দাবার ও জীবনযাত্রা। এই সময় সুস্থ থাকতে চাইলে সবার আগে নজর দিন আপনার খাদ্যতালিকা। বর্তমানে হৃদরোগে ভুগছেম অনেকেই। এবার হার্টের সমস্যা দূর করতে ভরসা রাখুন আয়ুর্বেদিক টোটকার ওপর। এই কয়টি হার্ব যোগ করুন খাদ্যতালিকায়, হার্ট থাকবে সুস্থ, দূর হবে জটিলতা।

অমলকি

অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি পাইরেটিক, অ্যানালজেসিক ও গ্যাস্ট্রোপ্রোটেকটিভ উপাদান আছে। নিয়ম করে আমলকি খান। আমলকি দিয়ে জ্যুস তৈরি করতে পারেন। এই জ্যুস নিয়ম করে খেলে মিলবে উপকার। রোজ আলমকি খান। এটি স্বাস্থ্যের জন্য উপকারী।

মরিঙ্গা

খাদ্যতালিকায় যোগ করুন মরিঙ্গা। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি স্বাস্থ্য ভালো রাখে। নিয়ম করে মরিঙ্গা খেলে হার্টের সকল সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

ফ্ল্যাক্স সিডস

নিয়ম করে খেতে পারেন ফ্ল্যাক্স সিডস। এটি আলফা লিনোলিক অ্যাসিড সমৃদ্ধ। নিয়ম করে ফ্ল্যাক্স সিডস খান। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। তেমনই হার্ট রাখবে সুস্থ।

হলুদ

অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান আছে হলুদে। তেমনই রয়েছে কারকিউমিন যৌগ। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। হলুদ দুধ খেতে পারেন নিয়ম করে। কিংবা রোজ ১ টুকরো হলুদ চিবিয়ে খান। এটি আপনার হার্ট রাখবে সুস্থ।

তেমন ব্লুবেরি, ব্ল্যাকবেরির মতো ফল দিয়ে জুস বানাতে পারেন। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরকে ফ্রি রাডিকেলের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এটি শরীর সুস্থ রাখার সঙ্গে হার্ট ভালো রাখে। নিয়ম করে এই ফলের জুস পান করলে মিলবে উপকার। কিংবা হিবিস্কাস চা পান করতে পারেন। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। যা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি ফ্রি রাডিক্যালের ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে। এটি চা তৈরির সময় লেবুর রস ও মধু মিশিয়ে নিন। মিলবে উপকার। হার্ট ভালো রাখতে চাইলে সঠিক খাবার খান। সঙ্গে নিয়ম করে এক্সারসাইজ করুন। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে এই কয়টি হার্ব যোগ করুন খাদ্যতালিকায়, হার্ট থাকবে সুস্থ, দূর হবে জটিলতা।

 

আরও পড়ুন

বর্ষায় দই না বাটার মিল্ক কোনটা খাওয়া বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞের মত

ওজন কমাতে হাঁটা ভালো, কিন্তু বয়স অনুযায়ী কতটা হাঁটা উচিত জেনে নিন

আইসক্রিম খেলে আপনারও কি মাথা ব্যথা হয়, জেনে নিন এর পেছনের আসল কারণ

Share this article
click me!