দুই হাতের নখ ঘষলে কি সত্যিই চুলের বৃদ্ধি হয়, জেনে নিন এর সত্যিটা কি

হাতের নখ ঘষলে চুলের বৃদ্ধি হয়, এই দাবির পেছনে কি আসলেই কোনও বৈজ্ঞানিক তথ্য আছে নাকি তিনি নিজে থেকেই এই কথা বলেছেন। আজ আমরা আপনাকে এই প্রশ্নের উত্তর জানাতে যাচ্ছি, যা জানলে আপনি অবাক হবেন।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 11:49 AM IST

কয়েক বছর আগে চুল গজানোর এক অনন্য উপায় বলেছিলেন এক যোগগুরু। তিনি বলেছিলেন, দুই হাতের নখ ঘষলে মাথার চুল দ্রুত গজায়। তার এই দাবির পেছনে কি আসলেই কোনও বৈজ্ঞানিক তথ্য আছে নাকি তিনি নিজে থেকেই এই কথা বলেছেন। আজ আমরা আপনাকে এই প্রশ্নের উত্তর জানাতে যাচ্ছি, যা জানলে আপনি অবাক হবেন।

এই আসনের মাধ্যমে রক্ত ​​সরবরাহ দ্রুত হয়-

আসলে যোগব্যায়ামে অনেক ধরনের আসন রয়েছে। সেই আসনগুলির মধ্যে একটির নাম হল বালায়াম আসন। এই আসনটি রিফ্লেক্সোলজির নীতিতে কাজ করে। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, আপনার নখ রক্তনালীর মাধ্যমে মাথার স্নায়ুতন্ত্রের সঙ্গে যুক্ত। এমন অবস্থায় যখন আপনি দুই হাতের নখ একত্রে ঘষেন (Nail rubbing) তখন তা রক্ত ​​সরবরাহকে তীব্র করে, যা মাথায় রক্ত ​​সরবরাহ বাড়ায় এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

কেরাটিন প্রোটিনের বিকাশে উপকারী

বিশেষজ্ঞরা বলছেন, চুলের বৃদ্ধি কর্টিকাল কোষের কারণে হয়। এই কোষগুলো কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। যখন নখ একসঙ্গে ঘষা হয় (নেল রাবিং), এটি কেরাটিনের বৃদ্ধিকে উৎসাহিত করে। যার কারণে কর্টিকাল কোষ তৈরি হয় এবং মাথার চুল মজবুত হয়।

আরও পড়ুন- প্রতিদিন সকালে এই ৫ কাজ, ৫০ বছর বয়সেও ত্বকে থাকবে তারুণ্যের আভা

আরও পড়ুন- শীতকালে রোদে কিছুটা সময় থাকা উচিত, কিন্তু কোন সময় এবং কতক্ষণ থাকা উপকারি

আরও পড়ুন- মাথাব্যথা হলেই কথায় কথায় ডিসপ্রিন স্যারিডন গিলে ফেলেন, পরিণতি হতে পারে ভয়ানক

এই ব্যক্তিদের তাদের নখ ঘষা উচিত নয়

যোগ গুরুরা বলেন, যদিও এই আসনটি সকল মানুষের জন্য উপকারী, কিন্তু ডায়াবেটিস রোগী এবং গর্ভবতী মহিলাদের এই আসনটি করা থেকে বিরত থাকতে হবে। এর কারণ হল বালায়াম আসন করলে শরীরে রক্তচাপ বেড়ে যায়, যার কারণে গর্ভাবস্থায় জরায়ু সংকোচন হতে পারে। যাদের এনজিওগ্রাফি বা অস্ত্রোপচার করা হয়েছে তাদেরও এই আসনটি করা উচিত নয়। এর কারণে তাদের সমস্যা হতে পারে।

Share this article
click me!