শীতকালে রোদে কিছুটা সময় থাকা উচিত, কিন্তু কোন সময় এবং কতক্ষণ থাকা উপকারি

পাহাড়ি এলাকায় বসবাসকারী মানুষদের জন্য শীতকালে সূর্যের প্রথম রশ্মির গুরুত্ব সবচেয়ে বেশি। শীতের রোদ এলেই মানুষের আনন্দ ছড়িয়ে পড়ে। শীতকালে সান বাথ শুধু আমাদের ঠান্ডা থেকে মুক্তি দেয় না, এর থেকে শরীর অনেক উপকার পায়।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 8:55 AM IST / Updated: Nov 21 2022, 02:26 PM IST

গ্রীষ্মের ঋতুতে যে সূর্যের তাপ থেকে আমরা যেমন লুকোতে চাই শীতের সময় ঠিক তার উল্টোটাই হয়। কাজ ছেড়ে মানুষ শীতকালে ১০ থেকে ১৫ মিনিট রোদে থাকতে চায়। সূর্যের আলো শরীরকে যে তাপ দেয়, সেই তাপ অন্য কিছু থেকে পাওয়া যায় না। পাহাড়ি এলাকায় বসবাসকারী মানুষদের জন্য শীতকালে সূর্যের প্রথম রশ্মির গুরুত্ব সবচেয়ে বেশি। শীতের রোদ এলেই মানুষের আনন্দ ছড়িয়ে পড়ে। শীতকালে সান বাথ শুধু আমাদের ঠান্ডা থেকে মুক্তি দেয় না, এর থেকে শরীর অনেক উপকার আছে, যা জেনে রাখা প্রয়োজন

গৃহিণীরা তাদের সকালের কাজ শেষ করে রোদে বসেন। অন্যদিকে, অফিসে বসে থাকা লোকেরা তাদের কাজ শেষ করে দুপুরের খাবারের সময় বা সন্ধ্যায় ১০ কে ১৫ নিট রোদে কাটান। প্রত্যেকেই তাদের সময় অনুযায়ী রোদে বসতে পছন্দ করে তবে, আপনি কি জানেন যে সূর্য নেওয়ার সেরা সময় কোনটি এবং একজন ব্যক্তির কতক্ষণ রোদে বসে থাকা উচিত। সম্ভবত খুব কম লোকই থাকবে যাদের কাছে এই তথ্য থাকবে। আসুন এই বিষয় সম্পর্কে জানি.

কোন সময়ে সূর্যের আলো নেওয়া উচিত

আপনি যদি সূর্যের আলো থেকে ভিটামিন ডি পেতে চান, তাহলে সকাল ৮টার আগে বা যখনই আপনার চারপাশে সূর্যের আলো থাকে তখন ২০ থেকে ৩০ মিনিট রোদে বসুন। পরবর্তী ৩০ মিনিট সূর্যালোকের জন্য আপনি ভাল ভিটামিন ডি পাবেন।

অন্যদিকে, আপনি যদি সন্ধ্যায় রোদে বসার কথা ভাবছেন, তবে সূর্য ডোবার আধা ঘণ্টা আগেও রোদে বসে ভালো ভিটামিন ডি পেতে পারেন। সামগ্রিকভাবে, আপনি সূর্য ওঠার আধা ঘন্টা পরে এবং সূর্যাস্তের আধা ঘন্টা আগে পর্যন্ত ভিটামিন ডি পাবেন এবং এই সময়টি সূর্যস্নানের জন্য সেরা।

নবজাতক শিশুদের কতটা সূর্যালোকে থাকতে হবে

যদি আপনার ঘরে একটি নবজাতক শিশুর জন্ম হয়, তবে শীতের মৌসুমে তাকে শুধুমাত্র ২০ থেকে ২৫ মিনিটের সূর্যালোক শেখাতে হবে। সূর্য উঠার সঙ্গে সঙ্গে এবং সূর্য ডোবার আধা ঘন্টা আগে শিশুকে রোদে নেওয়ার চেষ্টা করুন কারণ এই সময়টি তার স্বাস্থ্য এবং হাড় মজবুত করার জন্য সেরা। শিশুদের দীর্ঘক্ষণ রোদে রাখা তাদের স্বাস্থ্যের জন্য উপকারী নয় কারণ তাদের ত্বক অত্যন্ত সংবেদনশীল এবং অসাবধানতা তাদের শরীরে ভুল প্রভাব ফেলতে পারে।

আপনি সূর্য থেকে অনেক ভিটামিন ডি পান-

সাধারণত বলা হয় রোদে বসে শরীরের ২০ শতাংশ অর্থাৎ অনাবৃত হাত-পা দিয়ে প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট সূর্যের আলো গ্রহণ করলে শরীর ভালো পরিমাণে ভিটামিন ডি পায়।

 

Share this article
click me!