Rohu fish: রুই মাছেই কমবে স্ট্রোকের ঝঁকি, জানুন বিশেষজ্ঞদের মতামত

মেদ ঝড়াতে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এমনকী হার্টের সমস্যাতেও দারুণ উপকারী আমাদের চিরপরিচিত এই রুই মাছ।

Ishanee Dhar | Published : Nov 3, 2023 4:26 AM IST / Updated: Nov 03 2023, 10:13 AM IST

রুই মাছেই লুকিয়ে রয়েছে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা। উচ্চরক্তচাপ থেকে স্ট্রোকের ঝুঁকি কমাতেও ম্যাজিকের মতো কাজ কর এই রুই মাছ। শুধু কি তাই? এছাড়াও, মেদ ঝড়াতে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এমনকী হার্টের সমস্যাতেও দারুণ উপকারী আমাদের চিরপরিচিত এই রুই মাছ। কম-বেশি সকলেরই দুপুরের মেনুতে জায়গা করে নেয় এই মাছ।

কীভাবে হার্টের যত্ন নেয় রুই মাছ?

রুই মাছে ক্যালোরির পরিমাণ খুবই কম, তাই যাদের শরীরে অতিরিক্ত মেদ রয়েছে তাঁদের ক্ষেত্রে এই মাছ নিয়মিত খাওইয়া খুবই ভালো। রুই মাছের তেলে ওমেগা থ্রি নামক আসাম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্তের ক্ষতিকারক কোলেস্টেরল এলডিএল ও ভিএলডিএল কমায় এবং উপকারী কোলেস্টেরল এইচডিএলের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে আপনার হৃদযন্ত্রে চর্বি জমতে দেয়না। এছাড়া এই মাছ উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় এবং উচ্চ রক্তচাপ থাকলে তা কমাতেও সাহায্য করে।

রুই মাছ খেলেই ভালো থাকে হার্ট

গবেষণা বলছে রুই মাছে উপস্থিত ওমেগা থ্রি রক্তের অণুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। ফলে স্ট্রোকের সম্ভাবনাও কমে। পুষ্টিবিদদের মতে, ভাল মানের প্রোটিনের অন্যতম উত্‍স এই মাছ।

কী কী থাকে এই মাছে?

রুই মাছে থাকে ভিটামিন এ, ডি, ই, ক্যালসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, পটাসিয়াম, আয়রনের মত খনিজও।

কতটা খাওয়া উচিত?

রুই মাছের মধ্যে রয়েছে হাজারো উপকার। তবে পুষ্টিবিদের মতে অতিরিক্ত রুইমাছ খাওয়াও বিপদ ডেকে আনতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দৈনিক রুই মাছের একটা বড় টুকরাই যথেষ্ট।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!