healthy food:দিনে ঠিক কতটা পরিমাণ পনির খেলে উপকার পাবেন? রইল ৫টি উপকারিতা

অনেকেরই প্রশ্ন দুধের এই আইটেম পনির নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি কিনা? স্বাস্থ্যের ওপর পনিরের কি প্রভাব পড়ে তাই নিয়েই রইল তথ্য ।

 

Saborni Mitra | Published : Nov 2, 2023 4:30 PM IST

পনির সুস্বাদু একটি খাবার। নিরামিশ খাবার। কিন্তু আমিষ খাবার যারা পছন্দ করেন তাদেরও মধ্যেও পনিরের প্রেমে হাবুডুবু খেতে দেখা গেছে অনেককে। কিন্তু অনেকেরই প্রশ্ন দুধের এই আইটেমটি নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারি কিনা? স্বাস্থ্যের ওপর পনিরের কি প্রভাব পড়ে তাই নিয়েই রইল তথ্য ।

প্রোটিন-

প্রোটিনের একটি দুর্দান্ত উৎস হল পনির। নিরামিষাশীদের জন্য দুর্দান্ত। ১০০ গ্রাম পনিরে ১৮ গ্রাম প্রোটিন থাকে, যা ১০০ গ্রাম মুরগির সমতুল্য। শরীরের টিস্যু, এনজাইম, হরমোন এবং পেশী তৈরি ও মেরামতের জন্য প্রোটিন অপরিহার্য।

হাড়ের স্বাস্থ্য

পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। যা হাড় শক্তিশালী করে। হাড়ের স্বাস্থ্যভাল রাখে। হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে। এটি প্রচুর পরিমাণে ফসফরাস রয়েছে। স্টিওপোরোসিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

ওজন কমাতে সাহায্য করে

নিয়মিত ও পরিমিত পনির ওজন কমাতে সাহায্য করে। পনিরে প্রোটিন বেশি এবং কার্বোহাইড্রেট কম থাকে,যা দীর্ঘ সময় পেট ভর্তি রাখতে পারে। খাবারের ইচ্ছে কমিয়ে দেয়। প্রোটিন বিপাক ক্রিয়া বাড়ায়।চর্বি পোড়ায়। তাই এটি ওজন কমাতে পারে। তবে অতিরিক্ত পরিমাণে পনির খেলে ওজন বাডৃতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

পনির জিঙ্কের একটি সমৃদ্ধ উৎস, যা একটি স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম বজায় রাখার জন্য একটি অপরিহার্য খনিজ। জিঙ্ক শ্বেত রক্তকণিকা উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।ভিটামিন বি 12ও রয়েছে, যা লাল রক্ত ​​কোষ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর স্নায়ুতন্ত্র বজায় রাখার জন্য প্রয়োজনীয়।

হার্টের সমস্যা সমাধান

পটাসিয়ামের দারুন উৎস পনির। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। হার্টের স্বাস্থ্য বজায় রাখতে পারে। এটিতে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটও রয়েছে, যা ভাল চর্বি হিসাবে বিবেচিত হয় যা কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। উপরন্তু, পনিরেও সোডিয়াম কম থাকে, যা এটিকে হার্ট-স্বাস্থ্যকর খাবার পছন্দ করে।

তবে মনে রাখতে হবে অতিরিক্ত পনির খেলে বিপদ আসতে পারে। দৈনিক ১০০-২০০ পর্যন্ত পনির যে কোনও প্রাপ্ত বয়স্ক মানুষ খেতে পারেন। শিশুদের দিনে ১০০ গ্রাম পনির যথেষ্ট,বিশেত তারা যারা মাছ বা মাংস খায় না।

আরও পড়ুনঃ

Horoscope: শুক্র-শনির রাশি পরিবর্তনে ষড়ষ্টক যোগ, ধন-বর্ষা হবে কালীপুজোয়

Health Tips: এককাপ দুধ চা পান করলে ৯টি শারীরিক ক্ষতি হবেই, জানলে শিউরে উঠবেন

Relationship Tips: সম্পর্ক ভাঙার পরে এই ৭টি মানসিক সমস্যার সম্মুখীন হতে হয় প্রত্যেককে

Share this article
click me!