কিডনির পাথর দূর করতে ভরসা রাখুন ২ টাকা দামের এই ফলের ওপর, শরীর থাকবে সুস্থ

পাতিলেবুর রসে আছে হাইড্রক্সিসিট্রেট। যা শরীরে ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল গলিয়ে দিতে পারে। এর কারণে প্রধানত হয় কিডনি স্টোন।

Sayanita Chakraborty | Published : Oct 18, 2023 11:44 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। হার্ট, প্রেসার কিংবা ডায়াবেটিস থেকে কিডনির রোগে ভোগেন অনেকে। কিডনির সমস্যাগুলোর মধ্যে অন্যতম কিডনি স্টোন। অতিরিক্ত মাংস খাওয়া, কম জল খাওয়া এমনকী বেশি নুন খাওয়ার কারণে দেখা দেয় সমস্যা। তেমনই বংশগত কারণেও হয় কিডনির স্টোনের সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি মেলে নিয়মিত পাতিলেবু খেলে।

ডিহাইড্রেশন হলেও কিডনি স্টোনের সমস্যা দেখা দেয়। তেমনই মাইগ্রেনের জন্য ব্যবহৃত টপিরামেট জাতীয় ওষুধ বেশি খেলে হয় কিডনির রোগ। এই সকল সমস্যা ছাড়াও কিডনি স্টোনে আক্রান্ত হওয়ার কারণ রয়েছে আরও বেশ কিছু। মাত্রাতিরিক্ত ওজনও হতে পারে এই রোগের কারণ। কিডনির সমস্যা থেকে বাঁচতে ভরসা রাখুন সহজলভ্য একটি ফলের ওপর। বাজারে মাত্র ২ টাকায় পাওয়া যায় তা। ভাতের পাতে অনেকেই খেয়ে থাকেন পাতিলেবু। তবে, শুধু খাবারে স্বাদ ফেরাতে নয়। জানেন কি পাতিলেবু গুণে দূর হয় নানান রোগ। এই পাতিলেবুর রসে আছে হাইড্রক্সিসিট্রেট। যা শরীরে ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল গলিয়ে দিতে পারে। এর কারণে প্রধানত হয় কিডনি স্টোন।

তারই সঙ্গে একাধিক সমস্যা সমাধান করে পাতিলেবুর রস। প্রথমত, শরীরে শক্তি বাড়ায় লেবুর রস। লিভার পরিষ্কার রাখে। ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধ করে। কোষ্ঠকাঠিন্য দূর করে লেবুর রস। সকলের ত্বক পরিষ্কার করে এই ফল। ওজন কমাতে সাহায্য করে এটি। মূত্রনালীর সংক্রমণ দূর করে। সঙ্গে চোখ ভালো রাখে। দাঁতব্যথা কমায়। এরই সঙ্গে গর্ভবতী নারী ও গর্ভের শিশুর জন্য ভীষণ উপকারী পাতিলেবু। তাছাড়া, স্তন ক্যানসার সারাতে খেতে পারেন লেবু। সুস্থ থাকতে ভরসা রাখুন লেবুর ওপর।

 

আরও পড়ুন

দুর্গাপুজো ২০২৩: ৭৮ তম বর্ষে বেলেঘাটা সরকার বাজার মিলন সংঘে পড়াতে এলেন 'রাস্তার মাষ্টার'

দুর্গাপুজো ২০২৩: হলুদ ১০ মিনিটে দূর করবে মুখের অবাঞ্ছিত লোম, এই তিন উপায়ে ব্যবহার করুন

Durga Puja 2023: অষ্টমীর অঞ্জলি কখন দেবেন? সন্ধিপুজোই বা কখন? এক ক্লিকে জানুন দুর্গাপুজোর নির্ঘণ্ট

Share this article
click me!