Detox Drinks: গরমে সুস্থ থাকতে খেতে পারেন এই পাঁচ ডিটক্স ওয়াটারের মধ্যে একটি, রইল আয়ুর্বেদিক টোটকার হদিশ

এই আয়ুর্বেদিক টোটকা অনুসারে দিন শুরু করলে শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগ থেকে পেতে পারেন মুক্তি। দেখে নিন কোন কোন পানীয় খেতে পারেন। রইল তালিকা।

Web Desk - ANB | Published : Apr 28, 2023 1:29 AM IST

সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ সবার আগে প্রয়োজন। পরিমিত, পুষ্টিকর খাবার খেলে শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগ থেকে মিলবে মুক্তি। শরীর থাকবে সুস্থ। সে কারণে গরমের সময় খাদ্যতালিকায় বিশেষ নজর দিতে বলেন বিশেষজ্ঞরা। এবার সুস্থ থাকতে দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। আজ রইল আয়ুর্বেদিক টোটকা।এই আয়ুর্বেদিক টোটকা অনুসারে দিন শুরু করলে শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগ থেকে পেতে পারেন মুক্তি। দেখে নিন কোন কোন পানীয় খেতে পারেন। রইল তালিকা।

চ্রিফলা ডিটক্স ওয়াটার - শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে বেশ উপকারী এই ত্রিফলা ডিটক্স ওয়াটার। আমলা, হরতকি, বহেড়া গুঁড়ো ও মিশিয়ে চা তৈরি করুন। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এই তিন উপাদান গুঁড়ো করে রাখুন। এবার তা গরম জলে দিয়ে ৫ থেকে ১০ মিনিট ঊিজিয়ে রাখুন। চাইলে এতে ১ চা চামচ মধু যোগ করতে পারেন। এতে মিলবে উপকার।

আদা ও লেবু ডিটক্স ওয়াটার- আদা শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা প্রদাহ কমায়। আবার লেবুতে আছে ভিটামিন সি। আদা ও লেবুর রস দিয়ে তৈরি করুন ডিটক্স ওয়াটার। জল আদা দিন। ফুটে গেলে তা নামিয়ে নিন। এবার তাতে দিন পাতিলেবুর রস। এটি পানে মিলবে উপকার।

হলুদ দুধ- খেতে পারেন হলুদ দুধ। দুধের সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে নিন। তাতে মেশান পরিমাণ মতো মধু। এই দুধ পানে প্রদাহের সমস্যা থেকে মেলে মুক্তি। হজম ক্ষমতা উন্নত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই পানীয় শরীর ডিটক্সিফাই করতে সাহায্য করে। স্বাস্থ্য ভালো রাখতে বেশ উপকারী হলুদ দুধ।

জিরে, ধনে ও মৌরির ডিটক্স ওয়াটার- উপকারী ডিটক্স ওয়াটারের মধ্যে রয়েছে জিরে, ধনে ও মৌরির পানীয়। জলে জিরে, ধনে ও মৌরি গিয়ে ৫ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার গ্যাস বন্ধ করে তা ছেঁকে নিন। নিয়মিত পানে মিলবে উপকার।

অ্যালোভেরা জুস- অ্যালোভেরা জেল দিয়ে তৈরি করতে পারেন জুস। এটি শরীর ডিটক্স করতে বেশ উপকারী। অ্যালোভেরা জেল নিয়ে তাতে পরিমাণ মতো জল দিয়ে ব্লেন্ড করে নিন। তৈরি অ্যালোভেরা জুস।

 

আরও পড়ুন

ঘুম থেকে উঠেই চায়ের কাপ হাতে বসে যাবেন না! এটি কিন্তু অত্যান্ত অস্বাস্থ্যকর

বয়স তিরিশ পেরিয়েছে? ত্বকের চর্চায় কখনও মুখে ছোঁয়াবেন না এই কয়েকটা জিনিস

ফলের রাজা আমের সঙ্গে এই চারটি খাবার কখনই খাবেন না, সুস্থ থাকতে জেনে নিন টিপস

Share this article
click me!