গর্ভধারণের পরিকল্পনা করছেন? খাদ্যতালিকায় যোগ করুন ১০টি খাবার, উন্নত হবে ডিম্বাণুর মান

সন্তানের জন্ম দিয়ে গিয়ে নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন বহু মহিলা। এর অন্যতম কারণগুলোর মধ্যে একটি হল কম সংখ্যক ডিম্বাণি কিংবা খারাপ মানের ডিম্বাণু। এই সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারি পরামর্শ তো নেবেনই। এই ১০টি খাবার উন্নত করবে ডিম্বাণুর মান।

Sayanita Chakraborty | Published : Jan 29, 2023 4:11 AM IST

110

খেতে পারেন অ্যাভোকাডো। এই ধরনের খাবার উচ্চ ফ্যাটযুক্ত। এই সুপার ফুডে আছে মনোস্যাচুরেটড ফ্যাট। যা ভালো প্রজনন স্বাস্থ্য বজায় রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস। অ্যাভোকাডো যোগ করুন খাদ্যতালিকায়। 

210

খেতে পারেন মুসুর ডাল। এতে রয়েছে আয়রন। যা ডিম্বস্ফোটনের সমস্যা দূর করে। এতে আছে ভিটামিন ও খনিজ উপাদান। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। রোজ খাদ্যতালিকায় যোগ করুন মুসুর ডাল। এতে মিলবে উপকার। বন্ধ্যাত্বের সমস্যা দূর হবে।

310

খেতে পারেন বাদাম। প্রোটিন, ভিটামিন, খনিজ পূর্ণ বাদাম। এটি ডিম্বাণুর ক্রোমোসোমাল ক্ষয়কে কমিয়ে দেয়। সেলেনিয়াম একটি অ্যান্টি অক্সিডেন্ট যা ফ্রি রাডিক্যালগুলোকে অনেক দূরে রাখে ও ডিম্বাণু উৎপাদন করতে সাহায্য করে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ এক মুঠো করে বাদাম খান। 

410

তিলের বীজ উন্নত করবে ডিম্বাণুর মান। এটি উপকারী ফ্যাট, জিঙ্ক পূর্ণ। যা হরমোনের ভারসাম্য ঠিক রাখে। যারা বন্ধ্যাত্বের সমস্যায় ভুগছেন তারা কালো বা সাদা তিল বাটা খেতে পারেন। রোজ ভাতের পাতে নির্দিষ্ট পরিমাণ তিল খান। তাতে মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। 

510

পালং শাক, ক্যাল-সহ অন্যান্য সকল সবজি দিয়ে রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ কান। এতে আছে ফোলেট, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ভিটামিনের মতো উপাদান। যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। তেমনই এই সবজির গুণে বাড়বে ডিম্বাণুর মান। মেনে চলুন বিশেষ টিপস। 

610

দারুচিনির গুণে বাড়ে ডিম্বাণুর মান। এটি পিসিওডি কিংবা পিসিওস কমাতে সাহায্য করে। রোজ খাবার রান্না করার সময় দারুচিনি ব্যবহার করুন কিংবা দারুচিনি দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে খান। কিংবা খেতে পারেন দারুচিনির চা। এতেও মিলবে উপকার। বাড়বে ডিম্বাণুর মান।

710

রোজ ৭ থেকে ৮ গ্লাস জলপান করা আবশ্যকের প্লাস্টিকের বোতল থেকে জল পান করা এড়িয়ে চলুন। প্লাস্টিকের বোতল থেকে জল খেলে সেই বোতলে থাকা রাসায়নিক পদার্থ জলের সঙ্গে মিশে যায়। তা ডিম্বাণুর স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাবে ফেলে। মেনে চলুন এই বিশেষ টিপস।    

810

আদা চা, আদা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার খেতে পারেন। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা প্রজনন ক্ষমতা উন্নত করে। এটি খেলে বাড়বে ডিম্বাণুর মান। নিয়মিত আদা খান। এটি প্রজনন ক্ষমতা উন্নত করা সঙ্গে ঘটাবে স্বাস্থ্যের উন্নতি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

910

এরই সঙ্গে ওজন রাখুন নিয়ন্ত্রণে। বাড়তি ওজন গর্ভধারণে বাধা দেয়। তাই মেনে চলুন বিশেষ টিপস। রোজ স্বাস্থ্যকর খাবার খান। একেবারে বন্ধ করুন ফ্যাট জাতীয় খাবার খাওয়া। সঙ্গে নিয়মিত শরীরচর্চা করুন। রোজ অন্তত ৩০ মিনিট এক্সারসাইজ করুন। তার সঙ্গে সারাদিন যতটা পারবেন সক্রিয় থাকার চেষ্টা করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। 

1010

এরই সঙ্গে ধূমপান ও মদ্যপান বন্ধ করুন। এই দুই খারাপ অভ্যেস ডিমের স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলবে। মেনে চলুন এই বিশেষ। শরীর সুস্থ রাখতে চাইলে ও ডিম্বাণুর স্বাস্থ্য ভালো রাখতে তো ডিম্বাণুর মান উন্নত করতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos