ওজন কমাতে মেনে চলুন এই ১০ টিপস, শীতের মরশুমে চেহারা হবে আকর্ষণীয়, দেখে নিন কীভাবে

বাড়তি ওজন নিয়ে সকলে চিন্তিত। মেদ কমাতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকা, কঠিন এক্সারসাইজ- কত কী। এই সব করেও সফল না হলে রইল বিশেষ টিপস।

Sayanita Chakraborty | / Updated: Jan 15 2023, 03:00 PM IST

110

শীতের সময় পার্টি, পিকনিক থেকে শুরু করে একের পর এক অনুষ্ঠান থাকে। এর কারণে বাড়তে থাকে মেদ। এই শীতের মরশুমে মেদ কমাতে রইল বিশেষ উপায়। এই সময় অনেকেই সেভাবে এক্সারসাইজ করেন না। কিংবা এমন কিছু খাবার খান যাতে বাড়ে ওজন। এবার ওজন কমাতে এই কয়টি টিপস মেনে চলুন। 

210

তেমনই দিন শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। খালি পেটে লেবুর পানীয় খেতে পারেন। হালকা উষ্ণ জলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে পান করলে মিলবে উপকার। এই জল ডিটক্সের কাজ করে। এটি খেলে হজম ক্ষমতা উন্নত হয়। সঙ্গে শরীরের দুষিত পদার্থ বের হয়ে যায়। এতে মিলবে উপকার।

310

শীতের সময় রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। ত্বক ও শরীর উভয় ঠিক রাখতে চাইলে পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। তেমনই ওজন কমাতে জল খেতে হবে। এতে শরীর থাকবে হাইড্রেটেড। শরীর হাইড্রেটেড থাকলে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। সঙ্গে কমেব ওজন। সেই সঙ্গে মুক্তি মিলবে নানান শারীরিক জটিলতা থেকে।

410

সঠিক ডায়েট মেনে চলুন। দুদিন ডায়েট করলেন, তৃতীয় দিন আবার সেই ফ্যাট যুক্ত খাবার খেলেন, এতে কোনও লাভ নেই। টানা ২০ দিনের টার্গেট নিন। সেই ২০ দিন ডায়েট মেনে চলুন। এভাবে টার্গেট করে ডায়েট করলে মিলবে উপকার। দ্রুত কমবে বাড়তি মেদ। মিলবে উপকার। 

510

শীতের সময় অনেকেই এক্সারসাইজ করেন না। হাঁটা হয় না। এতে বাড়ে বাড়তি মেদ। এই সময় ঘরে বসে এক্সারসাইজ করুন। কিংবা কিনে নিন ট্রেডমিল। ওজন কমাতে চাইলে সারাদিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকুন। তা না হলে বাড়তি মেদ কমা কঠিন হবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

610

বাড়তি মেদ ঝেড়ে ফেলতে চাইলে রোজ নির্দিষ্ট সময় বিশ্রাম নিন। দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। এতে ত্বক থাকবে ভালো। ওজন কমবে। পর্যাপ্ত বিশ্রাম না নিলে শরীর থাকবে। তাই রোজ নির্দিষ্ট সময় বিশ্রাম নিন। মিলবে উপকার। তাই বলে ৮ ঘন্টার বেশি বিশ্রাম নেওয়ার প্রয়োজন নেই। এতে সমস্যা বাড়তে পারে। 

710

খেতে পারেন ভেষজ চা। শীতের সময় ঠান্ডার কারণে বারে বারে কফি কিংবা চিনি যুক্ত দুধ চা খেয়ে থাকেন অনেকে। এই অভ্যেস ত্যাগ করুন। এই সময় ব্ল্যাক টি, হিবিস্কাস চা, ওলং চা-র মতো চা খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। ওবিপাকীয় হার ঠিক থাকবে। সঙ্গে কমবে বাড়তি মেদ।

810

তেমনই খেতে পারেন গ্রিন টি। দিনে ৩ বার পর্যন্ত গ্রিন টি খেতে পারেন।ওজন কমাতে চাইলে এই অভ্যেস রপ্ত করুন। এতে কমবে বাড়তি মেদ। সঙ্গে শরীর থাকবে সুস্থ। গ্রিন টি-তে আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর রাখবে সুস্থ। সঙ্গে কমাবে বাড়তি মেদ। 

910

ওজন কমাতে চাইলে ফল খান। ফলে ভিটামিন, খনিজ, ফলিক অ্যাসিড, পটাসিয়াম থেকে পেকটিন আছে। ফলে আছে অ্যান্টি অক্সিডেন্ট। শীতের মরশুমে ফল খেলে শরীর থাকবে সুস্থ। পুষ্টির জোগান ঘটবে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে ও কমবে ওজন। মেনে চলুন এই বিশেষ টিপস। এমন ফল খান যাতে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

1010

শীতের মরশুমে গরম জল পান করেন অনেকে। কিন্তু, ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে গরম জল পান বন্ধ করুন। গরম জল পানে বাড়তে পারে বাড়তি মেদ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শরীর থাকবে সুস্থ। রোজ পর্যাপ্ত পরিমাণ জল পান করুন। আর তা গরম না হওয়াই ভালো। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos